মাধ্যমিকের পর এই কোর্সটি করলেই চাকরি গ্যারান্টি! কেউ বলবে না বেকার, সফল হবে তুমি

AICTE Diploma Course 2024: বর্তমানে দেশের প্রথাগত শিক্ষা ব্যবস্থা ডিগ্রি নির্ভরশীল। এই ডিগ্রি ও ডিপ্লোমা নিয়ে আমাদের দেশে একটা টানা পড়েন রয়েই গিয়েছে। এই ডিগ্রির উপর নির্ভর করে এগিয়ে রাখা…

Published By: Debapriya Sarkar | Published On:

AICTE Diploma Course 2024: বর্তমানে দেশের প্রথাগত শিক্ষা ব্যবস্থা ডিগ্রি নির্ভরশীল। এই ডিগ্রি ও ডিপ্লোমা নিয়ে আমাদের দেশে একটা টানা পড়েন রয়েই গিয়েছে। এই ডিগ্রির উপর নির্ভর করে এগিয়ে রাখা হচ্ছে শিক্ষা ব্যবস্থাকে। যতদিন যাচ্ছে চাকরি নিয়ে বাস্তবমুখী হয়ে পড়ছে দেশের নতুন প্রজন্ম। এই কারণে চাকরিমুখি পড়াশোনাও বেড়ে চলেছে দিন দিন। একটা ভালো চাকরির ক্ষেত্রে ডিপ্লোমা কোর্স করার জন্য শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম মাধ্যমিক পাস হওয়া একান্ত প্রয়োজন।

আমাদের দেশে এমন প্রচুর মানুষ রয়েছে যারা মাধ্যমিকের পর আর পড়াশুনা এগোতে পারে না, বা সাংসারিক কারণে তাদের তাড়াতাড়ি চাকরি পাওয়াটা অত্যন্ত প্রয়োজন। আজকের এই প্রতিবেদন সেই সকল শিক্ষার্থীদের জন্য একেবারে উপযুক্ত। এমন একটি ডিপ্লোমা কোর্সের ব্যাপারে জানানো হবে যা আপনার মাধ্যমিকের পরেই করতে পারবেন। এই ডিপ্লোমা কোর্সটি করার পর ট্রেনিং দিয়ে আপনাকে চাকরি দিয়ে দেওয়া হবে।

আরোও পড়ুনঃ মাধ্যমিক পাশ হলেই চলবে, লাখ লাখ বেকার যুবক-যুবতীদের মুখে হাসি ফোটাবে ভারতীয় রেল।

সম্প্রতি ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুলরুমের তরফে মাধ্যমিক উত্তীর্ণদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং করা সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়েছে। এই কোর্সটি সম্পূর্ণ হলেই কাজের সুযোগ দেওয়া হবে শিক্ষার্থীদের। সংস্থার তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এই বিষয়ে বিশদ তথ্য পেশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী জানানো হয়েছে, শিক্ষার্থীদের টুল অ্যান্ড ডাই মেকিং, মেকাট্রনিক্স এবং মেকানিক্যাল— এই তিনটি বিষয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং করানো হবে।

উল্লেখিত বিষয়গুলির মধ্যে টুল অ্যান্ড ডাই মেকিং নিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের কোর্সটি সম্পূর্ণ হবে ৪ বছরের মধ্যে এবং অন্যান্য দুটি বিষয়ের ক্ষেত্রে কোর্স শেষ হতে সময় লাগবে ৩ বছর। মাধ্যমিক ব্যতীত অন্য কোনও পর্ষদ অনুমোদিত দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারাও এই ডিপ্লোমা কোর্স করার সুযোগ পাবেন। তবে উভয় ক্ষেত্রেই শিক্ষার্থীদের ন্যূনতম ৫০ শতাংশ কিংবা তার বেশি নম্বর থাকা প্রয়োজন।

আরোও পড়ুনঃ প্রতিমাসে ইনকাম হবে ৫০,০০০ টাকা। মাত্র ১৫ হাজার বিনিয়োগে ইউনিক ব্যবসার আইডিয়া

এই ডিপ্লোমা কোর্সে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রবেশিকার জন্য প্রথমে একটি পরীক্ষা দিতে হবে। আগামী ৮ ই জুন হবে এই পরীক্ষা। পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের মেধা তালিকা প্রকাশ করা হবে ১২ই জুন। তার আগে যে সকল শিক্ষার্থীরা এই ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে চান, তাদের অনলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদন করার জন্য অনলাইনে সমস্ত নির্ভুল তথ্য দিয়ে ফর্ম ফিলাপ সেই ফর্ম জমা করতে হবে। প্রতিষ্ঠানের তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে ঢাকা কিউআর কোড স্ক্যান করে ফর্মটি পেয়ে যাবেন শিক্ষার্থীরা।

এছাড়া প্রতিষ্ঠান অফিসিয়াল ওয়েবসাইট ‘AICTE approved diploma courses’ -এর শীর্ষক লিন্টে প্রবেশ করে আবেদন পত্র জমা দেওয়া যেতে পারে। আগামী ৬ই জুন পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। এই ডিপ্লোমা করছে সম্বন্ধে আরও বিস্তারিতভাবে জানতে চোখ রাখুন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন