SBI- এর নতুন স্কিমে প্রতি মাসে পাবেন ৫,৮৩৩/- টাকা! এখনই জানুন

SBI Annuity Deposite Scheme : স্টেট ব্যাঙ্কের একাধিক ডিপোজিট স্কিমের মধ্যে অন্যতম জনপ্রিয় হলো এন্যুইটি ডিপোজিট স্কিমে (Annuity Deposite Scheme)। আপনার যদি স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে আপনি প্রতিমাসে…

Published By: Debapriya Sarkar | Published On:

SBI Annuity Deposite Scheme : স্টেট ব্যাঙ্কের একাধিক ডিপোজিট স্কিমের মধ্যে অন্যতম জনপ্রিয় হলো এন্যুইটি ডিপোজিট স্কিমে (Annuity Deposite Scheme)। আপনার যদি স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে আপনি প্রতিমাসে ৫৮৩৩ টাকা পেতে পারবেন এই ডিপোজিট স্কিমের মাধ্যমে। স্টেট ব্যাঙ্কের এই স্কিমটি সম্বন্ধে জানেনা অধিকাংশ গ্রাহকই। এটি হল State Bank of India এর একটি Monthly Income Scheme (MIS)। এই স্কিমে আপনি প্রতি মাসে একটি নির্দিষ্ট টাকা আয় পাবেন। তবে এর জন্য প্রথমে আপনাকে বিনিয়োগ করতে হবে। কিন্তু কিভাবে বিনিয়োগ করবেন? কত টাকা বিনিয়োগ করতে হবে? কিভাবে প্রতি মাসে ৫৮৩৩ টাকা পাবেন? এই সমস্ত কিছু জানতে পারবেন আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে।

আরোও পড়ুনঃ কন্যাশ্রী অতীত! এবার আসছে ভাগ্যলক্ষ্মী যোজনা, মিলবে ৫১ হাজার টাকা! কিভাবে আবেদন করবেন?

ভবিষ্যৎ সুরক্ষিত করতে এন্যুইটি ডিপোজিট স্কিম অত্যন্ত ভালো একটি আয়ের সুযোগ। মূলত যারা সাধারণ প্রাইভেট সেক্টরে কাজ করেন এবং ভবিষ্যত নিয়ে চিন্তিত তাদের জন্য এই এন্যুইটি ডিপোজিট স্কিম অত্যন্ত সুবিধা জনক একটি স্কিম। আপনি যদি একসাথে বেশ কিছুটা টাকা বিনিয়োগ করে থাকেন তাহলে তার সুদ মাসে মাসে আপনার অ্যাকাউন্টে আয় হিসেবে ঢুকে যাবে। এই স্কিমের সব থেকে সুবিধা জনক ব্যাপারটি হল- এই স্কিমে সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ হল ১০০০ টাকা। অর্থাৎ আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করতে চান তাহলে আপনাকে ১০০০ টাকা বিনিয়োগ করতেই হবে। তবে সর্বোচ্চ বিনিয়োগের কোন সীমা নেই।

স্টেট ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট স্কিমগুলির সুদ সাধারণত সাধারণ নাগরিক এবং প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে কিছুটা ফারাক থাকে। মেয়াদ অনুযায়ী এখানে সুদের হার আলাদা আলাদা। তবে এই স্কিমগুলোতে সব থেকে বেশি সুদ পাওয়া যায় ২ থেকে ৩ বছরের মেয়াদে। এখানে সাধারণ গ্রাহকদের জন্য ৭% এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৫% হারে সুদ দেওয়া হয়ে থাকে। তবে কোন গ্রাহক যদি দীর্ঘ মেয়াদী বিনিয়োগ করতে চায় এবং সেক্ষেত্রে তিনি যদি ৫ থেকে ১০ বছরের জন্য বিনিয়োগ করেন তবে সেক্ষেত্রে সাধারণ নাগরিকদের জন্য ৬.৫% এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭% হারে সুর দেওয়া হয়।

আরোও পড়ুনঃ এবার ২, ৩ বা ৪ চাকার গাড়িতে মিলবে বিরাট ভর্তুকি! জানেন কোন গাড়িতে কত ভর্তুকি দেবে কেন্দ্র?

• কিভাবে এন্যুইটি ডিপোজিট স্কিমে প্রতি মাসে ৫৮৩৩ টাকা পাবেন?

SBI Annuity Deposite Scheme-এ বিনিয়োগ করে আপনি প্রতি মাসে সুদ হিসেবে ৫৮৩৩ টাকা আয় পেতে পারবেন একথা আমরা আগেই জানিয়েছি। এই টাকা কিভাবে পাবেন তার একটু ছোট্ট হিসাব বুঝে নিন উদাহরণের মাধ্যমে।

ধরুন আপনি এই স্কিমে ১০ লক্ষ টাকা ২ বছরের জন্য বিনিয়োগ করেছেন। ২ বছরের জন্য বিনিয়োগ করার মূল কারণ হলো এখানে ২ বছরের মেয়াদে বেশি শতাংশ সুদ পাওয়া যায়। এই মতে ১০ লক্ষ টাকার ৭ শতাংশ সুদ হিসেবে আপনি প্রতি মাসে প্রায় ৫৮৩৩ টাকা পাবেন। এতে আপনার মোট ম্যাচুরিটির পরিমাণ হবে ১৪ লক্ষ টাকা। তবে আপনি যদি প্রবীন নাগরিক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি সুদ পাবেন ৭.৫%। এক্ষেত্রে আপনি যদি ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতিমাসের ৭.৫% হারে আপনি ৬২৫০ টাকা পাবেন। এক্ষেত্রে মেয়াদ শেষে আপনার ম্যাচুরিটির পরিমাণ হবে ১৫ লক্ষ টাকা।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...