Shravan Month : শ্রাবণ মাসের সোমবারে এইভাবে তুষ্ট করুন মহাদেব কে, কাটবে শনির দশা

Shravan Month : বড় ঠাকুরের দৃষ্টিকে ভয় পায় সবাই। অধিকাংশই মনে করেন কারোর উপর যদি বড় ঠাকুরের দৃষ্টি পড়ে তাহলে তার আর রেহাই নেই। কিন্তু বড় ঠাকুর কি সত্যিই এতটাই…

Published By: Debapriya Sarkar | Published On:

Shravan Month : বড় ঠাকুরের দৃষ্টিকে ভয় পায় সবাই। অধিকাংশই মনে করেন কারোর উপর যদি বড় ঠাকুরের দৃষ্টি পড়ে তাহলে তার আর রেহাই নেই। কিন্তু বড় ঠাকুর কি সত্যিই এতটাই ভয়ংকর? পুরাণের মত কিন্তু অন্য। পুরান মতে, বড় ঠাকুর অর্থাৎ শনিদেব হল ন্যায়প্রিয় গ্রহ। অর্থাৎ তিনি ন্যায়দণ্ড হাতে নিয়ে বসেন। শনিদেব মানুষের কর্মফল অনুযায়ী প্রভাব বিস্তার করে ব্যক্তি জীবনে। এই গ্রহরাজকে জায়গা দিয়েছেন স্বয়ং মহাদেব।

আরোও পড়ুন » ২০২৫ সালে বিশেষ ফারা এই ৫ রাশির জাতক-জাতিকাদের, জানুন বিস্তারিত

পুরান অনুযায়ী শনিদেব সূর্যের পুত্র। কিন্তু একবার শনিদেব তার পিতার প্রতি খুবই ক্রুদ্ধ হন। সেই সময় শনিদেব মহাদেবের তপস্যা শুরু করে। শনিদেবের কঠোর তপস্যার জেরে মহাদেব কে আসতে হয়েছিল শনিদেবের কাছে। শনিদেবের ডাকে সাড়া দিয়েছিলেন মহাদেব। মহাদেবের কাছে তখন শনিদেব বলেন বাবা সূর্য তাঁর মাকে অপমান করেছে যা সে কিছুতেই মানতে পারছে না। শনিদেব শিবের কাছে প্রার্থনা করেন যাতে সে তাঁর পিতার চেয়েও অধিক শক্তিশালী ও পূজনীয় হন। মহাদেব তাঁকে সেই আশ্বাস দান করে। মহাদেব শনিদেবকে এমন বর দেয় যেটায় শুধু মানুষ নয়, অসুর এমনকি দেবতারাও শনিদেব কে ভয় পাবেন। এই কারণে শনিদেবের দৃষ্টি থেকে রেহাই পায় না কেউই।

তবে শনিদেবের রোষ মুছে যেতে পারে একমাত্র মহাদেবকে তুষ্ট করলে। শ্রাবণ মাস মহাদেবের মাস (Shravan Month)। এই মাসের সোমবার দিনগুলি মহাদেবকে তুষ্ট করার সবথেকে ভালো সময়। শ্রাবণ মাসের আজ অর্থাৎ ২২ শে জুলাই প্রথম সোমবার। আজ শুক্রাদিত্য যোগ, নবপঞ্চম যোগ, গজকেশরী যোগ, কুবের যোগ, বুধাদিত্য যোগ এবং শশ যোগ গঠিত হচ্ছে। জ্যোতিষীদের মতে, প্রায় ৭১ বছর পর শ্রাবণ মাসের এমন যোগ গঠিত হয়েছে। এর আগে ১৯৫৩ সালে এই যোগ এসেছিল, যার ফলে উপকৃত হয়েছিল বেশ কিছু রাশির জাতক-জাতিকারা। জ্যোতিষবিদদের মতে এই দিনে কয়েকটি কাজ করলে তুষ্ট হয়ে যান মহাদেব। আসুন জেনে নিন সেই কাজগুলো কি কি।

• শনির রোজ থেকে মুক্ত হতে এবং মহাদেবকে তুষ্ট করতে শ্রাবণ মাসের সোমবারে যে কাজ অবশ্যই করবেন – 

১. এদিন ১৫ টি নিখুঁত বেলপাতা ও গঙ্গাজল দিয়ে অভিষেক করলে সমস্ত পাপ ধুয়ে যায়।

২. অভিষেকের সময় পাঁচটি নাগকেশর ও পাঁচটি হলুদ রঙের ফুল দিয়ে অভিষেক করলে ব্যবসায়িক উন্নতি ঘটে।

আরোও পড়ুন » চন্দ্রের গোচরণে তিন রাশির ব্রহ্মযোগ, ফুলেফেঁপে উঠবে অর্থের ভান্ডার

৩. মহাদেবের অত্যন্ত প্রিয় সিদ্ধি। কাঁচা দুধের সাথে সিদ্ধি মিশিয়ে অভিষেক করলে মন শান্ত হয়।

৪. আজকের দিনে ১০৮ টি বেলপাতা মহাদেবের কাছে উৎসর্গ করুন।

৫. আজ মহাদেবের পুজোর সময় যে মন্ত্রটি অবশ্যই বলবেন সেটি হল- ‘শ্রীং হ্রীং শ্রীং’। এই মন্ত্র পাঠ করে শিবলিঙ্গে অর্পণ করুন। 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...