Bangladesh : অগ্নিগর্ভ বাংলাদেশ! ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা! কোন অধিকারের দাবিতে ছাত্র আন্দোলন? জানুন বিস্তারিত

Bangladesh : সংরক্ষণ বিরোধী আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশ। পরিস্থিতি এমনই যে বিভিন্ন এলাকায় জারি করা হয়েছে কার্ফু। এই অবস্থায় বাংলাদেশ থেকে ১২৫ জন পড়ুয়া সহ মোট ২৪৫ জনকে ফিরিয়ে আনা হয়েছে…

Published By: Debapriya Sarkar | Published On:

Bangladesh : সংরক্ষণ বিরোধী আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশ। পরিস্থিতি এমনই যে বিভিন্ন এলাকায় জারি করা হয়েছে কার্ফু। এই অবস্থায় বাংলাদেশ থেকে ১২৫ জন পড়ুয়া সহ মোট ২৪৫ জনকে ফিরিয়ে আনা হয়েছে ভারতে। ভারতীয় হাই কমিশন ১৩ জন নেপালি ছাত্রকেও তাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করেছে। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে, পুলিশ ও আধাসামরিক বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের যুদ্ধে এখনো পর্যন্ত বাংলাদেশের ১০৫ জনের মৃত্যু হয়েছে। গতকাল অর্থাৎ শুক্রবার বাংলাদেশের এই ঘটনাকে ভারতের বিদেশ মন্ত্র ‘অভ্যন্তরীণ বিষয়’ হিসেবে উল্লেখ করেছে (Bangladesh)।

আরোও পড়ুন » ২০২৫ সালে বিশেষ ফারা এই ৫ রাশির জাতক-জাতিকাদের, জানুন বিস্তারিত

MEA মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, ঢাকার ভারতীয় হাইকমিশন সজাগ। ভারতে ফিরে যেতে ইচ্ছুকদের নিরাপত্তা নিশ্চিত করতে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে। তবে সেই সঙ্গে এটাও আশ্বাস দেওয়া হয়েছে যে, বাংলাদেশে থাকা ৮,৫০০ জন পড়ুয়া-সহ বাংলাদেশে বসবাসকারী প্রায় ১৫,০০০ জন ভারতীয়ের নিরাপত্তার দিকে নজর রাখা হচ্ছে। বিদেশ মন্ত্রক সূত্রে খবর, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর ব্যক্তিগতভাবে বাংলাদেশে ভারতীয়দের নিরাপত্তার তদারকি করছেন।

• কেন প্রতিবাদ বাংলাদেশে ?

বাংলাদেশের শিক্ষার্থীদের এই আন্দোলন মূলত শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারি চাকরির ক্ষেত্রে কোটা ব্যবস্থার বিরুদ্ধে। বাংলাদেশী সরকারি চাকরির ক্ষেত্রে কোটা ব্যবস্থার চল থাকায় শিক্ষিত মেধাবী পড়ুয়ারা সুযোগ পেত না। এই ব্যবস্থার বিরুদ্ধেই শিক্ষার্থীদের আন্দোলন (Bangladesh Quota Movement)।

আরোও পড়ুন » রিল বানাতে যাওয়াই হলো কাল, ৩০০ ফিট গভীর খাদে পড়ে গেল বছর ২৭ এর তরুণী

বাংলাদেশের কোটা ব্যবস্থায় মুক্তিযোদ্ধাদের বংশধরদের সংরক্ষণের নিয়ম আছে। আন্দোলনকারী শিক্ষার্থীদের যুক্তি এই নীতি বৈষম্যমূলক। তাদের দাবি এই নীতির জন্য মেধাবী শিক্ষার্থীরা সরকারি চাকরি থেকে বঞ্চিত হচ্ছে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...