PMEGP Loan : আধার কার্ড দিয়েই তুলে নিন ১০ লক্ষ টাকার লোন, ৩৫% ছাড় দেবে কেন্দ্র সরকার! এইভাবে আবেদন করুন

PMEGP Loan: দেশের বেকার যুবক-যুবতীদের স্বনির্ভর করে তুলতে ভারত সরকার এর আগে বারংবার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি এমনই একটি পদক্ষেপ আবারো গ্রহণ করতে দেখা গেল ভারত সরকারকে। দেশের বেকার যুবক-যুবতীদের…

Published By: Debapriya Sarkar | Published On:

PMEGP Loan: দেশের বেকার যুবক-যুবতীদের স্বনির্ভর করে তুলতে ভারত সরকার এর আগে বারংবার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি এমনই একটি পদক্ষেপ আবারো গ্রহণ করতে দেখা গেল ভারত সরকারকে। দেশের বেকার যুবক-যুবতীদের জন্য কর্মস্থানের সুযোগ করে আয়ের উৎস খুঁজে দিতে দারুন এক প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র। এই প্রকল্পের নাম- পিএমইজিপি স্কিম (PMEGP) কেন্দ্র সরকারের বিশেষ মাধ্যম সূত্রে খবর, এই স্কিমের অধীনে বেকার যুবক-যুবতীরা ব্যবসার জন্য সরকারের থেকে ১০ লক্ষ টাকা লোন নিতে পারবে। তবে আসল ব্যাপার হলো, এই লোন পরিষদের জন্য লোনের ৩৫% ভর্তুকি কেন্দ্র নিজে দেবে (PRIME MINISTER’S EMPLOYMENT GENERATION PROGRAMME Loan).

বর্তমানে দেশে যে রূপ চাকরির মন্দা তাতে অনেকেই চাকরি আশা ছেড়ে ব্যবসার দিকে ঝোঁক দিয়েছেন। এর মধ্যে অনেকে আবার ব্যবসা করতে চাইছেন, কিন্তু পর্যাপ্ত পরিমাণ পুঁজি না থাকার কারণে ব্যবসা শুরু করতে পারছেন না। মূলত তাদের জন্যই কেন্দ্র সরকারের এই পিএমইজিপি স্কিম। এই প্রকল্পে বেকার যুবক-যুবতীরা তাদের ব্যবসার জন্য ১০ লক্ষ টাকা সরকারের কাছ থেকে লোন নিতে পারবে (Central Govt. 50 Lakh Rupees PMEGP Loan)। কারা লোন পাবেন? কিভাবে লোনের জন্য আবেদন করতে হবে? এবং লোন নেওয়ার জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন পড়বে?, এই সবকিছু আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে।

আরোও পড়ুনঃ PhonePe-G Pay ব্যবহার করেন? নিমিষেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হবে এই কাজটা করা না থাকলে

• PMEGP Loan স্কিমে কারা আবেদন করতে পারবে?

প্রধানমন্ত্রীর এই PMEGP Loan স্কিমের সুবিধা নেওয়ার জন্য বিশেষ কয়েকটি শর্ত পূরণ আবশ্যক। শর্ত গুলি হল-

১) যিনি লোন নেবেন সেই ব্যক্তির বয়স কমপক্ষে ১৮ বছর বয়সে হতে হবে।

২) লোন নেওয়ার জন্য সেই ব্যক্তির ন্যূনতম মাধ্যমিক পাশ যোগ্যতা থাকতে হবে।

৩) ব্যক্তি যে ব্যবসাটি শুরু করতে চান তার প্রমাণ পত্র এবং ডিটেলস লোন নেওয়ার সময় জমা করতে হবে ‌

• পিএমইজিপি লোন সুদের হার কত?

পিএমইজিপি লোনের সুবিধা নেওয়ার পর ব্যক্তিকে লোন নেওয়ার পর ব্যক্তিকে লোন পরিষদের সময় ১১ থেকে ১২ শতাংশ সুদ প্রদান করতে হবে সরকারকে। ৩ থেকে ৭ বছরের মধ্যে এই লোন পরিশোধ করতে হবে।

• পিএমইজিপি লোনের সুবিধা কী?

আপনি যদি কোন ক্ষুদ্র কিংবা মাঝারি ব্যবসা করতে চান, সেক্ষেত্রে প্রধানমন্ত্রী এই নতুন পিএমইজিপি প্রকল্পের মাধ্যমে আপনি কেন্দ্র সরকারের কাছ থেকে ২ লক্ষ টাকা থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। এই ঋণের উপর ভর্তুকি প্রদান করবে কেন্দ্র সরকার। শহরাঞ্চলের ব্যক্তিদের জন্য ২৫ শতাংশ এবং গ্রামাঞ্চলের ব্যক্তিদের জন্য ৩৫ শতাংশ ভর্তুকি প্রদান করবে কেন্দ্র।

পিএমইজিপি লোনের জন্য কীভাবে আবেদন করবেন?

পিএমইজিপি লোনের জন্য আবেদন করতে হলে আপনাকে কিছু কর্মসূচির মধ্যে দিয়ে যেতে হবে। কর্মসূচি গুলো কি কি তা বিস্তারিতভাবে উল্লেখ করে দেওয়া হলো।

১) পিএমইজিপি-র মাধ্যমে লোন নিয়ে ব্যবসা শুরু করার জন্য প্রথমেই আপনাকে www.kviconline.gov.in বা www.my.msme.gov.in ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

২) এরপর আপনার সামনে যে পেজটি ওপেন হবে সেখানে’Prime Minister Employment Generation Programme’ বা ‘PMEGP e Portal’ পোর্টালে ক্লিক করতে হবে।

৩) এরপর স্ক্রিনে আসা ‘Application Form for Individual’ অপশনটিতে ক্লিক করতে হবে।

৪) এবার একটি ফর্ম ওপেন হবে। এই ফর্মে আপনার সমস্ত তথ্য নির্ভুলভাবে পূরণ করে ‘Save aplicant Data’ অপশনটিতে ক্লিক করতে হবে।

৫) এরপর আপনার সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করে Submit করে দিতে হবে। সমস্ত কিছু Submit হয়ে গেলে আপনার রেজিস্টারড মোবাইল নম্বরে Application id এবং Password চলে আসবে।

আরোও পড়ুনঃ অঙ্গনওয়াড়ি সুপারভাইজার পদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, এইভাবে আবেদন করুন

• আবেদনের জন্য প্রয়োজনীয় নথি:

PMEGP Loan এ আবেদন করার জন্য যে নথি গুলি প্রয়োজন সেগুলি হল-

১) আধার কার্ড

২) কাস্ট সার্টিফিকেট

৩) প্যান কার্ড

৪) প্রজেক্ট রিপোর্ট

৫) শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট

৬) রুলার এরিয়া সার্টিফিকেট

৭) ব্যাঙ্ক পাসবুক

বিঃদ্রঃ জানিয়ে রাখি, কেন্দ্র বা রাজ্য সরকারের পক্ষ থেকে অন্য প্রকল্পের সুবিধা পাচ্ছেন অথবা কেন্দ্র বা রাজ্য সরকারের পক্ষ থেকে ভর্তুকি পাচ্ছেন এমন মানুষরা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।

 

 

 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...