Longest Train: ২৫৬ টি কোচ, ৬ টি ইঞ্জিন! ভারতের সবথেকে লম্বা ট্রেন কোনটি জানেন? নাম জানলে প্রণাম করবেন

Longest Train Of India: ভারতের পরিবহন ব্যবস্থার ক্ষেত্রে সস্তার এবং সহজলভ্য পরিবহন ব্যবস্থা হল ভারতীয় রেল(Indian Railways)। প্রত্যেকদিন লক্ষ লক্ষ মানুষ এই রেলপথে যাতায়াত করে থাকেন। আর তাই ভারতীয় পরিবহন…

Published By: Papiya Paul | Published On:

Longest Train Of India: ভারতের পরিবহন ব্যবস্থার ক্ষেত্রে সস্তার এবং সহজলভ্য পরিবহন ব্যবস্থা হল ভারতীয় রেল(Indian Railways)। প্রত্যেকদিন লক্ষ লক্ষ মানুষ এই রেলপথে যাতায়াত করে থাকেন। আর তাই ভারতীয় পরিবহন ব্যবস্থার মেরুদন্ড বলা হয় রেলকে। প্রত্যেকদিন এই রেলপথে লোকাল ট্রেন, এক্সপ্রেস ট্রেন, প্যাসেঞ্জার ট্রেন এবং মালগাড়ি চলাচল করে থাকে।

ভারতীয় রেল প্রত্যেকদিন প্রায় ১৩০০০ ট্রেন চালিয়ে থাকে। ভারতীয় রেলের এমন অনেক কাহিনী রয়েছে যেগুলো সম্পর্কে এখনো বহু মানুষ অনেক কিছুই জানেন না। ভারতের অন্যতম ব্যস্ততম দুই রেলস্টেশন হল শিয়ালদা এবং হাওড়া। তবে আপনি নাকি জানেন ভারতবর্ষের সবথেকে দীর্ঘতম ট্রেন কোনটি?

আরো পড়ুন: Bengali Serial: জি বাংলার নতুন সিরিয়ালের নায়কের চরিত্রে নীল! নায়িকার ভূমিকায় এই সুন্দরী অভিনেত্রী

বহু মানুষের কাছেই এই উত্তর অজানা। আজকের এই প্রতিবেদনে আপনাদেরকে ভারতের দীর্ঘতম ট্রেন সম্পর্কে জানাবো। ভারতের দীর্ঘতম ট্রেন হল সুপার বাসুকি ট্রেন। এই ট্রেনটি প্রায় ৩.৫ কিলোমিটার দীর্ঘ। এই ট্রেনে রয়েছে ২৯৫ টি কামরা। একসঙ্গে ছয়টি ইঞ্জিনের সাহায্যে এই ট্রেনটি চলাচল করে।

এই ট্রেনটি যেখান দিয়ে যায় সেখান নিয়ে মানুষের লাইন পারাপার করতে প্রচুর সময় লেগে যায় কারণ এত দীর্ঘ একটি ট্রেনের যেতে অনেক সময় লাগে। ভারতীয় রেলের এমনই নানা গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে যেগুলো সম্পর্কে অনেকেই এখনো জানেন না।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...