HDFC Bank New Rules: কোটি কোটি গ্রাহকদের সমস্যায় ফেলতে পারে HDFC ব্যাঙ্কের নতুন নিয়ম, এখই পড়ুন

Sangbad Safar : সম্প্রতি এইচডিএফসি (HDFC) ব্যাঙ্কের পক্ষ থেকে একটি নোটিশ প্রকাশিত হয়েছে, যেটা দেখে চিন্তার ভাঁজ কপালে পড়েছে HDFC ব্যাঙ্কের গ্রাহকদের। নোটিশে বলা হয়েছে, ইউপিআই পেমেন্ট সংক্রান্ত সুবিধা বন্ধ…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad Safar : সম্প্রতি এইচডিএফসি (HDFC) ব্যাঙ্কের পক্ষ থেকে একটি নোটিশ প্রকাশিত হয়েছে, যেটা দেখে চিন্তার ভাঁজ কপালে পড়েছে HDFC ব্যাঙ্কের গ্রাহকদের। নোটিশে বলা হয়েছে, ইউপিআই পেমেন্ট সংক্রান্ত সুবিধা বন্ধ করতে চলেছে HDFC ব্যাঙ্ক। আর এই খবরেই চাপে পড়েছেন যারা অধিকাংশ লেনদেন ইউপিআই এর মাধ্যমে করে থাকেন সেই সকল গ্রাহকরা। ‌নোটিশ অনুযায়ী জানা গিয়েছেন জুন মাস থেকে কার্যকর হবে এই নিয়ম।

আমাদের দেশ তথা ভারতবর্ষের বড় বড় বেসরকারি ব্যাঙ্ক গুলির মধ্যে একটি হল HDFC। এই ব্যাঙ্কের গ্রাহক সংখ্যাও নেহাতই কিছু কম নয়। এখন অধিকাংশ মানুষই ক্যাশ টাকার পরিবর্তে ইউপিআই (UPI) লেনদেন বেশি করে থাকে। কিন্তু HDFC ব্যাঙ্কের এই নোটিশে চিন্তায় HDFC ব্যাঙ্কের গ্রাহকরা। ইতিমধ্যে HDFC ব্যাঙ্ক তার গ্রাহকদের এই বিষয়ে বার্তা ও ইমেইল পাঠিয়ে দিয়েছে। বার্তায় বলা হয়েছে, এখন থেকে UPI পরিষেবার জন্য কোনো সতর্কবার্তা দেবে না HDFC ব্যাঙ্ক। অর্থাৎ, ছোট UPI লেনদেনে এসএমএস (SMS) সুবিধা বন্ধ করে দেওয়া হচ্ছে HDFC ব্যাঙ্কের পক্ষ থেকে। তবে বড় লেনদেনে SMS সুবিধা পাওয়া যাবে।

আরোও পড়ুনঃ মাধ্যমিকের পর এই কোর্সটি করলেই চাকরি গ্যারান্টি! কেউ বলবে না বেকার, সফল হবে তুমি

• UPI লেনদেনের নতুন নিয়ম:-

এতদিন পর্যন্ত গ্রাহকরা UPI এর মাধ্যমে কোনো লেনদেন করার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট নাম্বারে একটি SMS চলে আসত যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কত পরিমাণ টাকা কাটা হয়েছে বা কত পরিমাণ টাকা অ্যাকাউন্টে ঢুকেছে। কিন্তু এবার থেকে ছোট লেনদেনে এই বার্তা বন্ধ করতে চলেছে ব্যাঙ্ক। HDFC ব্যাঙ্কের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কোন ব্যক্তি যদি ১০০ টাকা পর্যন্ত লেনদেন করেন বা HDFC ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে UPI এর মাধ্যমে ৫০০ টাকা পর্যন্ত পেয়ে থাকেন তাহলে এই বিষয় তিনি কোনো SMS বার্তা পাবেন না। তবে যে সকল গ্রাহকরা ১০০ টাকার বেশি পাঠাবেন এবং ৫০০ টাকার বেশি পাবেন তারা SMS বার্তা পাবেন।

• ক্রেডিট কার্ডের (Credit card) ক্ষেত্রেও নতুন নিয়ম :-

HDFC ব্যাঙ্ক এর পক্ষ থেকে আরো জানানো হয়েছে যে, HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহারকারী গ্রাহকদের ক্ষেত্রেও একই নিয়ম জারি থাকবে। অর্থাৎ কোন গ্রাহক যদি ৫০০ টাকা পর্যন্ত ক্রেডিট কার্ডে লেনদেন করেন, তবে সেই লেনদেন সম্বন্ধে বিস্তারিত কোনো SMS পাঠানো হবে না গ্রাহকের মোবাইল নম্বরে। তবে UPI বা ক্রেডিট কার্ডের মাধ্যমে সব ধরনের পেমেন্টর ডিটেলস সংযুক্ত E-Mail পাওয়ার সুবিধা চালু থাকবে। তাই কম লেনদেন করলেও গ্রাহকদের যাতে সেই তথ্য পেতে অসুবিধা না হয় তাই গ্রাহকদের অ্যাকাউন্টের সাথে E-Mail ID আপডেট করতে অনুরোধ জানিয়েছে HDFC ব্যাঙ্ক। আগামী ২৫ শে জুন থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানা গিয়েছে ব্যাঙ্কের তরফ থেকে।

আরোও পড়ুনঃ ফের প্রাণ সংকটে সালমান খান! এবার পাকিস্তানি অস্ত্র দিয়ে হত্যার পরিকল্পনা, তারপর ….

যেকোনো লেনদেনের সংক্রান্ত বার্তা পাঠাতে হলে সমস্ত ব্যাঙ্কককেই প্রায় কোটি কোটি টাকা খরচা করতে হয়। UPI ব্যবহার করে ১০০ টাকা বা তারও কম ছোট লেনদেনে সংখ্যা বেড়েই চলেছে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) অনুসারে, গত বছর UPI লেনদেনের সংখ্যা বছরের শেষ নাগাদ ১১৮ বিলিয়ন পৌঁছেছে। এত পরিমান SMS পাঠাতে গিয়ে ব্যাঙ্কককে প্রায় কোটি টাকার উপরে খরচা করতে হয়েছে। ব্যাঙ্কের এত পরিমাণ খরচা সাশ্রয় করতে Paytm, PhonePay এবং GooglePay-র মতো দেশের শীর্ষস্থানীয় UPI অ্যাপগুলি ইউপিআই লাইট ভার্সন প্রচার করছে। এই লাইট ভার্সন গুলো ব্যবহার করলে ৫০০ টাকা পর্যন্ত পেমেন্টে কোনও পাসওয়ার্ড বা পিনের প্রয়োজন পড়বে না, আর এতে ব্যাঙ্ককের টাকাও সাশ্রয় হবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন