GST: এবার বাঁচবে কিছু পয়সা! LPG-র দাম কমানোর পর GST নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

LPG Gas Cylinder: গোটা দেশবাসীর সুবিধার কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নানা রকমের গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। মোদি সরকার একের পর এক দৃষ্টান্তমূলক পদক্ষেপ গ্রহণ করেছে। আর…

Published By: Papiya Paul | Published On:

LPG Gas Cylinder: গোটা দেশবাসীর সুবিধার কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নানা রকমের গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। মোদি সরকার একের পর এক দৃষ্টান্তমূলক পদক্ষেপ গ্রহণ করেছে। আর এবার মাসের শুরুতে আরো একটি নতুন সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। যার ফলে দেশের সাধারণ মানুষ কিছুটা হলেও স্বস্তি পাবেন।

এখন রান্না করার ক্ষেত্রে রান্নার গ্যাস কানেকশন এসে গিয়েছে। আর এই রান্নার গ্যাস কানেকশন পৌঁছে দেওয়ার ক্ষেত্রে কেন্দ্র সরকারের অবদান অনেক। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় দরিদ্রদের বাড়িতেও রান্নার গ্যাস কানেকশন একেবারে বিনামূল্যে পৌঁছে গিয়েছে। আর এই বছর রান্নার গ্যাসের দাম অনেকটাই কমিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরো পড়ুন: জুলাই মাসে গ্রহ নক্ষত্রের খেলায় বিরাট যোগ, ভাগ্য চমকে যাবে এই রাশির জাতক-জাতিকাদের

এর পাশাপাশি বাণিজ্যক গ্যাসের দাম কমেছে। তবে এই রান্নার গ্যাস কানেকশন বা সিলিন্ডার থাকলেই হয় না। স্টোভের প্রয়োজন রয়েছে। LPG-এর স্টোভের বেস প্রাইজ ১ হাজার টাকা হয়। সেটা দরিদ্র মানুষদের নাগালের বাইরে। যদিও এই স্টোভ প্রত্যেক মাসে কিনতে হয় না, তবে কানেকশন নেওয়ার পর খারাপ হয়ে গেলে বেশ কিছু টাকা খরচ হয়ে যায়।

আর এইবার এই সমস্যার সমাধান করতে এগিয়ে এলো কেন্দ্রীয় সরকার। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রকের তরফ থেকে একটি নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার থেকে LPG তোদের উপর জিএসটি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ রান্নার গ্যাসের স্টোভে ওপর জিএসটি কমানোর ফলে দাম অনেক কমে যাবে যেটা দরিদ্র এবং নিম্নবিত্তদের অনেক সাশ্রয় করবে।

সূত্রের খবর অনুযায়ী, কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তরফ থেকে এলপিজি স্টোভের ওপর তিন শতাংশ জিএসটি কমানো হয়েছে। আগে ২১ শতাংশ জিএসটি দিতে হতো, এখন সেখানে ১৮% জিএসটি লাগবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন