এবার ছেলেরাও প্রতিমাসে ২৫০০ টাকা পাবে ! যুবকদের জন্য দুর্দান্ত উদ্যোগ রাজ্য সরকারের

Yuvasree Prakalpa: সাধারণ মানুষের কথা চিন্তা করে একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্প চালু করেছে তৃণমূল সরকার। আর সেই প্রকল্প গুলিকে হাতিয়ার করেই একের পর এক ভোট বৈতরণী পার করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।…

Published By: SS Desk | Published On:

Yuvasree Prakalpa: সাধারণ মানুষের কথা চিন্তা করে একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্প চালু করেছে তৃণমূল সরকার। আর সেই প্রকল্প গুলিকে হাতিয়ার করেই একের পর এক ভোট বৈতরণী পার করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। অন্তত এমনটাই বলছেন বিরোধীরা। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের এই সমস্ত জনকল্যাণমূলক প্রকল্প দেশ হারিয়ে স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক স্তরে। তবে এই মুহূর্তে মুখ্যমন্ত্রীর চালু করা প্রকল্পগুলির মধ্যে সবচেয়ে বেশি যেটা নিয়ে আলোচনা চলছে সেটা হল লক্ষ্মীর ভান্ডার প্রকল্প।

লোকসভা নির্বাচনের ঠিক আগেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকার অংক বাড়িয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একটা সময় এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সাধারণ পরিবারের মহিলারা প্রতিমাসে পেতেন 500 টাকা। অন্যদিকে তপশিলি জাতি এবং উপজাতি সম্প্রদায়ের মহিলারা প্রত্যেক মাসে পেতেন 1000 টাকা। তবে বর্তমানে এই প্রকল্পের অধীনে সাধারণ পরিবারের মহিলারা পাচ্ছেন 1000 টাকা করে। আর তপশিলি জাতি, আদিবাসী এবং জনজাতি পরিবারের মহিলারা পাচ্ছেন 1200 টাকা।

তবে কেবলমাত্র কিন্তু লক্ষ্মীর ভান্ডার নয়। এছাড়াও রাজ্যবাসীর জন্য কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী, স্বাস্থ্য সাথী, সবুজ সাথী, খাদ্য সাথী কিংবা কৃষক বন্ধুর মতো মোট ৫০ টি প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। আর এবার রাজ্যের পুরুষদের কথা চিন্তা করে দুর্দান্ত একটি প্রকল্প নিয়ে হাজির হলো শাসক শিবির। এই জনকল্যাণমুখী প্রকল্পের নাম রাখা হয়েছে ‘যুবশ্রী’ প্রকল্প।

পশ্চিমবঙ্গের বেকার যুবকদের কথা চিন্তা করে এমন একটি জনপ্রিয় প্রকল্প নিয়ে হাজির রাজ্য সরকার। এই প্রকল্পের মাধ্যমে চাকরি না পাওয়া পর্যন্ত রাজ্যের বেকার যুবকরা প্রতি মাসে ভাতা বাবদ পাবেন ১৫০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত। বেকার যুবকদের স্বাবলম্বী করে তোলার জন্যই এই উদ্যোগ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এক নজরে দেখে নেওয়া যাক যাবতীয় খুঁটিনাটি।

কারা পাবেন যুবশ্রী প্রকল্পের সুবিধা-

আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

আবেদনকারীকে হতে হবে কর্মহীন।

ন্যূনতম ৮ পাশ করতে হবে।

এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে আবেদনকারীর নাম নথিভুক্ত থাকতে হবে।

বয়স হতে হবে নূন্যতম ১৮ বছর। সর্বোচ্চ ৪৫ বছর পর্যন্ত করা যাবে আবেদন।

পরিবারের যে কোনো একজন সদস্য পাবেন এই সুবিধা।

কীভাবে আবেদন করা যাবে

এই প্রকল্পে আবেদন করার জন্য প্রথমেই চলে যেতে হবে https://employmentbankwb.gov.in এই ওয়েবসাইটে।

এরপর সেখানে গিয়ে ক্লিক করতে হবে জব সিকার অপশনে।

সেখান থেকে সিলেক্ট করে নিতে হবে নিউ এনরোলমেন্ট অপশনটি।

এরপর ব্যক্তিগত তথ্য এবং প্রয়োজনীয় সমস্ত নথি দিয়ে ফর্ম ফিলাপ করতে হবে। তারপর করে দিতে হবে সাবমিট বাটনে ক্লিক।

About Author
আরও পড়ুন