বদলে গেল আধার কার্ডের ধরন! ডিজিটাল আধার কার্ড পাবেন বাড়িতে বসে, আবেদন করুন এইভাবে

সম্প্রতি আধার কার্ড নিয়ে এক নতুন সিদ্ধান্ত নিয়েছে, ভারত সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী জানা গিয়েছে, এখন থেকে আধার কার্ড হবে ডিজিটাল। বাড়িতে বসেই মিলবে এই ডিজিটাল আধার কার্ড। সাধারণ মানুষের…

Published By: Debapriya Sarkar | Published On:

সম্প্রতি আধার কার্ড নিয়ে এক নতুন সিদ্ধান্ত নিয়েছে, ভারত সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী জানা গিয়েছে, এখন থেকে আধার কার্ড হবে ডিজিটাল। বাড়িতে বসেই মিলবে এই ডিজিটাল আধার কার্ড। সাধারণ মানুষের সুবিধার্থে UIDAI এমন ব্যবস্থা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে। UIDAI এর তরফ থেকে জানানো হয়েছে এখন থেকে সকল ভারতীয় নাগরিক বাড়িতে বসে পেয়ে যাবে এই ডিজিকাল কার্ড। এই ডিজিটাল কার্ড পাওয়ার জন্য প্রয়োজন শুধু মাত্র মোবাইল নম্বর। কিন্তু কিভাবে পাবেন এই ডিজিটাল কার্ড? ডিজিটাল কার্ড পেতে কি ডকুমেন্ট প্রয়োজন? এই সবকিছু আজকে আমরা জানাবো আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে। তাই ডিজিটাল আধার কার্ড সম্বন্ধিত সকল তথ্য জানতে শেষ অব্দি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

কিভাবে পাবেন ডিজিটাল আধার কার্ড ? 

বাড়িতে বসে ডিজিটাল আধার কার্ড পাওয়ার জন্য প্রথমে আপনাকে UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in/ -এ যেতে হবে এবং হোম পেইজে থাকা Login অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে যে পেজটি আসবে সেখানে আপনার আধার নম্বর এবং ক্যাপচা কোডটি সঠিকভাবে লিখে Login With OTP অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেই OTP টি সঠিক স্থানে সঠিকভাবে লিখে Login প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আরোও পড়ুনঃ রেলে একাধিক পদে কর্মী নিয়োগ, রইল আবেদন পদ্ধতি

Login প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর আপনার সামনে যে নতুন পেজটি ওপেন হবে সেখানে Order Aadhaar PVC Card অপশনে ক্লিক করতে হবে। এরপর পরবর্তী পেজে Preview-এর আওতাধীনে Next অপশনে ক্লিক করতে হবে। এরপর Make Payment অপশনে ক্লিক করে ডিজিটাল আধার কার্ডের জন্য নির্ধারিত মূল্য ৫০ টাকা পেমেন্ট করতে হবে। পেমেন্ট প্রক্রিয়াটি সম্পন্ন হলেই ডিজিটাল আধার কার্ডের আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। এরপর ইন্ডিয়া পোস্ট এর মাধ্যমে এই ডিজিটাল আধার কার্ড পৌঁছে যাবে আপনার বাড়িতে।

আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার লিঙ্ক করা না থাকলে কিভাবে ডিজিটাল আধার কার্ড পাবেন? 

যে সমস্ত নাগরিকদের আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করা নেই তাদের কথা মাথায় রেখে UIDAI -এর তরফ থেকে এক বিশেষ প্রক্রিয়া কার্যকর করা হয়েছে। এই সমস্ত নাগরিকরাও ডিজিটাল আধার কার্ড পেতে পারবে, তবে তার জন্য আবেদনকারীকে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং হোমপেজে থাকা Order Aadhaar PVC Card অপশনে ক্লিক করতে হবে। এরপর আবেদনকারীর সামনে যে পেজটি ওপেন হবে সেখানে আবেদনকারীর আধার নম্বর ও ক্যাপচা কোড সঠিকভাবে লিখে My mobile number is not registered -এর চেকবক্সে ক্লিক করে Login অপশনে ক্লিক করতে হবে। Login হওয়ার পর আবেদনকারীর সামনে একটি অপশন আসবে যেখানে আবেদনকারীর মোবাইল নম্বর লিখতে হবে। এরপর Send OTP অপশনে ক্লিক করলে আবেদনকারীর মোবাইল নম্বরে একটি OTP যাবে। OTP দিয়ে লগইন করার পর আবেদনকারীকে ডিজিটাল আধার কার্ডের জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে তারপর ৫০ টাকা পেমেন্ট করলেই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

আরোও পড়ুনঃ অবিশ্বাস্য! পিঠের পাঁজরের হাড় দিয়ে আস্ত নারকেল ভেঙে ফেলল এই ছেলেটা, মুহূর্তে ভাইরাল ভিডিও

কিভাবে ডিজিটাল আধার কার্ডের স্ট্যাটাস চেক করবেন ? (How to check Digital Aadhar Card status ?)

আপনার ডিজিটাল আধার কার্ডের অর্ডার স্ট্যাটাস চেক করার জন্য আপনাকে পুনরায় UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং হোম পেইজে থাকা Check Aadhaar PVC Card Order Status অপশনে ক্লিক করতে হবে। এখানে আপনার SRN নম্বর এবং ক্যাপচা কোড সঠিকভাবে পূরণ করে Submit অপশনে ক্লিক করলেই আপনি আপনার ডিজিটাল আধার কার্ডের স্ট্যাটাস চেক করেতে পারবেন।

SRN নম্বরটি কি ? (What is SRN number?)

ডিজিটাল আধার কার্ডের জন্য আবেদন করার সময় পেমেন্টের প্রক্রিয়াটি সম্পন্ন করার পর আপনাকে একটি রিসিট দেওয়া হবে। সেই রিসিটেই SRN নম্বর উল্লেখ করা থাকবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন