India-China War 2024! ভারত-চীন যুদ্ধের আশঙ্কা, তলে তলে বিরাট রণভূমি প্রস্তুত লাল সেনার!

Sangbad Safar: চীন ও ভারতের সম্পর্ক ভিতরে ভিতরে আদায় কাঁচকলায় হলেও উপরে তা অপ্রকাশিত। বহুবার ভারতকে আক্রমণের চেষ্টা করেছে চীন। কিন্তু সেই আক্রমণ কখনোই লাভজনক হয়নি চীনের জন্য। কিন্তু এবার…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad Safar: চীন ও ভারতের সম্পর্ক ভিতরে ভিতরে আদায় কাঁচকলায় হলেও উপরে তা অপ্রকাশিত। বহুবার ভারতকে আক্রমণের চেষ্টা করেছে চীন। কিন্তু সেই আক্রমণ কখনোই লাভজনক হয়নি চীনের জন্য। কিন্তু এবার চীন তাদের উন্নত যুদ্ধবিমান জে-২০ (J-20) তিব্বতের কাছে মোতায়েন করছে বলে খবর। ভারতের দিকে নাকি মুখ করে রাখা হয়েছে যুদ্ধবিমান গুলি। পুরো প্রকৃত নিয়ন্ত্রণ লিখা বরাবর ভারতের সঙ্গে চীনের দীর্ঘদিন ধরে একটা সংঘর্ষ লেগে রয়েছে। এমন পরিস্থিতিতে তিব্বতে চীনের যুদ্ধবিমান মোতায়েন চিন্তার ভাঁজ ফেলেছে ভারতের কপালে।

আরোও পড়ুনঃ ৬৩ ঘন্টা ট্রেন বাতিলের নির্দেশ, আজ রাত থেকে শুরু হবে অবরোধ

সম্প্রতি উপগ্রহ মারফত তোলা একটি ছবিতে দেখা গিয়েছে চিনের পিপলস লিবারেশন আর্মি এয়ার ফোর্স শিগাতসে ডুয়াল ইউজ এয়ারপোর্টে ৬টি জে-২০ যুদ্ধবিমান মোতায়েন করেছে। যে স্থানে যুদ্ধবিমান মোতায়েন করা হয়েছে সেই জায়গাটি সিকিম-ভূটান ও তিব্বত এই তিনটি জায়গার সংযোগস্থলে ডোকালামের কাছাকাছি এলাকায় অবস্থিত। জায়গাটি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে ১৫৫ কিমি দূরে অবস্থিত। ছবিগুলি থেকে ধারণা করা যাচ্ছে যে জে ২০ যে বিমানগুলি সেগুলি ২৭ মে এয়ার বেসে এসেছে। এর আগে থেকেই এখানে জে-১০ ও কে জে-৫০০ AEW&C জেট মোতায়েন করা রয়েছে।

আরোও পড়ুনঃ পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, আগামী তিনদিন এই জেলাগুলিতে কড়া সতর্কবার্তা জারি করলো আলিপুর আবহাওয়া দপ্তর

টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে, স্যাটেলাইট মারফত এই সংক্রান্ত আরো বেশ কিছু ছবি পাওয়া গিয়েছে। ভারতীয় প্রতিরক্ষা বিভাগের এক আধিকারিক জানিয়েছেন, উচ্চ অক্ষাংশের মহড়ায় সম্ভবত সিগাতসে এলাকায় এই দুই ইঞ্জিনের জে ২০ যুদ্ধ বিমান মোতায়েন করা হয়েছে। অন্যদিকে হাসিমারা, চাবুয়া ও তেজপুর ভিত্তিক সুখোই-৩০ এমকেআই (MKI) ফাইটার বিমান ছাড়া ১৮টি বিমানে স্কোয়াড্রন মোতয়েন করা রয়েছে। হাসিমারায় রাফায়েল বিমানও আছে। আম্বালাতেও মোতায়েন করা রয়েছে এই ধরনের বিমান।

যদিও কেন এই ধরনের যুদ্ধবিমান মোতায়েন করা হল তা নিয়েও পরিস্কারভাবে কিছু জানা যায়নি। স্যাটেলাইট মারফত পাওয়া ছবিগুলির ভিত্তিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, যদি এমন কোন পরিস্থিতি আসে তবে ভারত যুদ্ধে যেতে সর্বদা প্রস্তুত। তার মতে, কেউ যদি ভারত আক্রমণ করে তবে তার যোগ্য জবাব দিতে ভারতের সেনাবাহিনী সর্বদা তৈরি রয়েছে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন