Train Cancel: আগামী ৩ দিন শিয়ালদা ডিভিশনে বাতিল কয়েকশো লোকাল ট্রেন, দুর্ভোগ এড়াতে জানুন লেটেস্ট আপডেট

আমাদের দেশের সবথেকে উন্নতশীল ব্যবস্থা হল পরিবহন ব্যবস্থা। আর এই পরিবহন ব্যবস্থার মধ্যে সব থেকে বেশি ভূমিকা পালন করে থাকে ভারতবর্ষের রেল পরিষেবা। প্রতিদিন কোটি কোটি মানুষ অল্প সময়ে নিজের…

Published By: Debapriya Sarkar | Published On:

আমাদের দেশের সবথেকে উন্নতশীল ব্যবস্থা হল পরিবহন ব্যবস্থা। আর এই পরিবহন ব্যবস্থার মধ্যে সব থেকে বেশি ভূমিকা পালন করে থাকে ভারতবর্ষের রেল পরিষেবা। প্রতিদিন কোটি কোটি মানুষ অল্প সময়ে নিজের গন্তব্যস্থলে পৌঁছে যান রেলের মাধ্যমে। তাই কখনো যদি রেল চলাচলে কোনরকম সমস্যা হয়, সেক্ষেত্রে নাজেহাল অবস্থায় পড়তে হয় দেশের মানুষকে। কিন্তু রেল পরিষেবাকে আরও উন্নত করতে রেলে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। একাধিক ডিভিশনে চলছে কাজ, আর তার জন্য হচ্ছে একাধিক ট্রেন বাতিল। সম্প্রতি আবারো ট্রেন বাতিলের খবর প্রকাশ্যে এসেছে ভারতীয় রেল সংস্থার মাধ্যমে।

শিয়ালদা ডিভিসনে ১২ বগির ট্রেন চালানোর প্রস্তুতি চলছে জোড় কদমে। বনগাঁ ও মেন লাইনে যাত্রী সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর ফলে অফিস টাইমে যাতায়াতের সময় নাজেহাল হতে হয় সাধারণ মানুষকে। অফিস টাইমে এবং অফিস ছুটির সময় ৯ বগির ট্রেন গুলিতে ওঠার জন্য এক প্রকার যুদ্ধ করতে হয়। প্রচুর মানুষ গেটে দাঁড়িয়ে ঝুলতে ঝুলতে যায় যা অত্যন্ত রিস্ক এবং এতে বিপদের আশঙ্কা থাকে। এই সমস্যা সমাধানের জন্যই ভারতীয় রেল দপ্তর শিয়ালদা ডিভিশনে ৯ বগির ট্রেনের বদলে সব ট্রেন ১২ বগি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আরোও পড়ুনঃ এবার ছেলেরাও প্রতিমাসে ২৫০০ টাকা পাবে ! যুবকদের জন্য দুর্দান্ত উদ্যোগ রাজ্য সরকারের

শিয়ালদা মেন ও বনগাঁ শাখায় এই মেগা ব্লকের পরিকল্পনা নেওয়া হয়েছিল বেশ কিছুদিন আগে। সেই সিদ্ধান্ত অনুযায়ীই জোর কদমে কাজ চলছে শিয়ালদা ডিভিশনে। এর পাশাপাশি চলছে প্লাটফর্ম সম্প্রসারণ ইন্টারলকিং এর কাজ। ভোটের আগেই এই কাজ হওয়ার কথা ছিল। কিন্তু যাত্রী হয়রানির কথা চিন্তা করে সেই পরিকল্পনা বাতিল করে রেল। কিন্তু ইতিমধ্যে লোকসভা নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তাই এবার কর্মসূচি অনুযায়ী কাজ এগুলো সিদ্ধান্ত নিয়েছে রেল সংস্থা। জানা গিয়েছে, আগামী তিনদিন টানা কাজ চলবে শিয়ালদা ডিভিশনের বনগাঁ ও মেন লাইনে। এর ফলে ওই তিন দিন প্রচুর সংখ্যক ট্রেন বাতিল থাকবে। এই কারণে সড়ক পথে যাতাদের জন্য রাজ্যকে বিশেষ যানবাহন বাড়ানোর অনুরোধ জানিয়েছে ভারতীয় রেল সংস্থা।

কবে থেকে বনগাঁ ও মেন লাইনে ট্রেন বাতিল থাকবে ?

ভারতীয় রেল দপ্তর সূত্রে খবর, আগামী ৭ই জুন অর্থাৎ আগামী শুক্রবার থেকে টানা তিন দিন অর্থাৎ ১০ই জুন অব্দি ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল দপ্তর। এই তিন দিন প্রায় কয়েকশ ট্রেন বাতিল থাকবে বনগাঁ ও মেন লাইনে। মঙ্গলবার ভোটের ফল প্রকাশ হতেই আলোচনায় বসেন রেল কর্মকর্তারা। আজ আছে বুধবার দুপুরের পরে এই কর্মসূচির কথা অফিশিয়ালি ঘোষণা করেন পূর্ব রেল দপ্তর। কর্মসূচি অনুযায়ী আগামী শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বনগাঁ ও মেন লাইনে রেল ব্লক থাকবে। এই তিনদিন চরম ভোগান্তিতে পড়তে হবে সাধারণ যাত্রীদের। তাই পূর্ব রেল দপ্তর যাত্রীদের উদ্দেশ্যে এই তিন দিন বিকল্প পরিবহন ব্যবস্থা ব্যবহার করার অনুরোধ জানিয়েছে।

আরোও পড়ুনঃ এবার মহিলারাও প্রতিমাসে আয় করবেন ২০-২৫ হাজার টাকা, নিজের ইচ্ছে মত সময়ে কাজ করতে পারবেন

এই কর্মসূচির পাশাপাশি বেশ কিছু রেলস্টেশন থেকে হকার সরানোর সিদ্ধান্ত নিয়েছিল রেল দপ্তর। কিন্তু ভোটের নির্বাচনের পর তৃণমূল শ্রমিক সংগঠনের হকাররা এই বিষয়ে আওয়াজ তুলেছে। তাদের দাবি কেন্দ্রের এক চেটিয়া প্রভুত্ব আর চলবে না বাংলায়। যার ফলে এই উচ্ছেদ তারা হতে দেবে না। যদিও এই বিষয়ে পূর্ব রেলের আরপিএফের আইজি পরমশিব বলেন, “যাত্রী স্বার্থ ও উন্নয়নের প্রয়োজনে হকারদের সরানো হয়। এই পরিকল্পনা থেকে সরে আসা যাবে না। প্রযোজনে তা কার্যকর করা হবে।”

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন