Invest Plan 2024 : প্রধানমন্ত্রীর নতুন প্রকল্পে সুরক্ষিত থাকবে ভবিষ্যৎ, অবসরকালে ঘরে বসে পাবেন পেনশনের টাকা

Sangbad Safar : ভবিষ্যতের জন্য চিন্তা করে উপার্জনের টাকা সঞ্চয় করে থাকেন প্রত্যেক মানুষ। এই ব্যাপারটি খুবই সাধারণ। শুধু মানুষের সঞ্চয় পদ্ধতি ভিন্ন। কেউ কেউ আছে যারা ব্যাঙ্কে কিংবা পোস্ট…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad Safar : ভবিষ্যতের জন্য চিন্তা করে উপার্জনের টাকা সঞ্চয় করে থাকেন প্রত্যেক মানুষ। এই ব্যাপারটি খুবই সাধারণ। শুধু মানুষের সঞ্চয় পদ্ধতি ভিন্ন। কেউ কেউ আছে যারা ব্যাঙ্কে কিংবা পোস্ট অফিসে বিভিন্ন স্কিমের মাধ্যমে টাকা সঞ্চয় করেন। কেউ আবার LIC করে রাখেন পরিবারের সুরক্ষার্থে। এই ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয়ের সাধারণ এবং সহজ একটি মাধ্যম নিয়ে আমরা আজ আলোচনা করব এই প্রতিবেদনে। তাই আপনি যদি ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয় করা শুরু করবেন বলে ভাবছেন তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য একেবারে উপযুক্ত। তাহলে দেরি না করে আসুন জেনে নিন টাকা সঞ্চয়ের সহজ পদ্ধতি।

অনেকেই নিজের উপার্জনের টাকা বাঁচিয়ে এমন জায়গায় বিনিয়োগ করে থাকেন যেখান থেকে ভবিষ্যতে অবসরের পর প্রতি মাসে পেনশন পাওয়া যায়। আপনি যদি এরকম কোন প্রকল্পে টাকা বিনিয়োগ করার কথা ভেবে থাকেন তাহলে সে ক্ষেত্রে সরকারি অটল পেনশন স্কিম-এ বিনিয়োগ করতে পারেন। কারণ এই স্কিমে প্রতিদিন ৭ টাকা জমির আপনি প্রতিমাসে ৫ হাজার টাকা পেনশন পেতে পারবেন। আসুন জেনে নিন এই স্কিম সম্বন্ধে সমস্ত তথ্য বিস্তারিতভাবে।

আরোও পড়ুনঃ এইট পাশে একাধিক সরকারি পদে কর্মী নিয়োগ, কিভাবে আবেদন করবেন দেখে নিন

এই ‘অটল পেনশন স্কিম’ ভারতে অত্যন্ত জনপ্রিয়। এখনো পর্যন্ত ভারতের প্রায় ৫ কোটি নাগরিক এই স্কিমের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করিয়েছেন। এর থেকে খুব সহজেই বোঝা যাচ্ছে যে এই সিমটি ভারতীয় নাগরিকদের মধ্যে কতটা জনপ্রিয়। কেন্দ্র সরকারের এই স্কিমে প্রতিদিন ৭ টাকা অর্থাৎ মাসে ২১০ টাকা বিনিয়োগ করলেই প্রতিমাসে পাঁচ হাজার টাকা পেনশন পাওয়া যাবে।

কেন্দ্র সরকারের এই ‘অটল পেনশন স্কিম’-এ বিনিয়োগ করার পর ৬০ বছর বয়সের পর থেকে প্রতিমাসে ৫ হাজার টাকা পেনশন পাওয়ার প্রক্রিয়াটি চালু হবে। কিন্তু কিভাবে বিনিয়োগ করবেন? কত বছর বয়স থেকেই বা বিনিয়োগ করা শুরু করতে পারবেন? এইসব তথ্য আজকে আমরা জানাবো আপনাদের এই প্রতিবেদনের মাধ্যমে।

কত বছর থেকে বিনিয়োগ করা যাবে?

কেন্দ্র সরকারের এই ‘অটল পেনশন স্কিম’-এ বিনিয়োগ করার জন্য বিনিয়োগকারীর বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে এবং সর্বোচ্চ বয়স হতে হবে ৪০ বছর।

আরোও পড়ুনঃ একমাসে ১০ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন জুন মাসের ব্যাঙ্ক ছুটির তালিকা

সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার হল কেন্দ্র সরকারের এই ‘অটল পেনশন স্কিম’ পেনশনের গ্যারান্টি দিয়ে থাকে। যার ফলে সাধারণ নাগরিকদের যারা মূলত দিনমজুর তাদের অবসর কালে আর টাকার জন্য চিন্তা করতে হবে না। আশা করি আমরা আপনাদের এই বিষয়টি স্পষ্ট করতে পেরেছি যে কেন্দ্র সরকারের এই অটল পেনশন স্কিমে বিনিয়োগ করলে আপনার অবসর জীবন নিরাপত্তা হীনতায় কাটাতে হবে না। তাহলে দেরি না করে আজই আপনার নিকটবর্তী কোন ব্যাঙ্কে বা পোস্ট অফিসে যোগাযোগ করে এই স্কিমের আওতায় নিজের নাম নথিভুক্ত করে নিজের এবং পরিবারের সদস্যদের ভবিষ্যৎ সুন্দর করুন।

 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন