LPG: গ্যাস সিলিন্ডার নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্র সরকারের, না মানলে ভর্তুকির টাকা বাতিল হয়ে যাবে

LPG: আমাদের দেশ তথা ভারতবর্ষে যেমন ভাল কাজের সাথে যুক্ত প্রথম মানুষ রয়েছে, তেমন খারাপ কাজের সঙ্গে যুক্ত মানুষের সংখ্যা নেহাতই কিছু কম নেই। বর্তমানে কালোবাজারিতে ছেয়ে গিয়েছে গোটা দেশ।…

Published By: Debapriya Sarkar | Published On:

LPG: আমাদের দেশ তথা ভারতবর্ষে যেমন ভাল কাজের সাথে যুক্ত প্রথম মানুষ রয়েছে, তেমন খারাপ কাজের সঙ্গে যুক্ত মানুষের সংখ্যা নেহাতই কিছু কম নেই। বর্তমানে কালোবাজারিতে ছেয়ে গিয়েছে গোটা দেশ। গুপ্ত মাধ্যম সূত্রে খবর, বেশ কিছুদিন ধরে এলপিজি গ্যাস সিলিন্ডার (LPG Gas connection) নিয়ে কালোবাজারির ব্যবসা চলছে রমরমিয়ে। এবার এই কালোবাজারি ব্যবসা বন্ধ করতে নতুন পদক্ষেপ গ্রহণ করল কেন্দ্র সরকার। অনেকদিন আগেই এই পদক্ষেপ গ্রহণ করা হলেও আজ অর্থাৎ ১লা জুন ২০২৪ থেকে এই পদক্ষেপ হবে আরো কড়াকড়ি। কেন্দ্র সরকারের বক্তব্য, নতুন নিয়ম অমান্য করলে গ্রাহক গ্যাস সিলিন্ডার পাবে না। শুধু তাই নয় এর পাশাপাশি ব্যাঙ্ক অ্যকাউন্টে গ্যাসের ভর্তুকি ঢোকার সুবিধাও বন্ধ করে দেওয়া হবে।

বর্তমানে উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) আওতায় প্রতি সিলিন্ডারে ৩৮০ টাকা সাবসিডি দিয়ে থাকে কেন্দ্র সরকার। এই মতে সাধারণ মানুষ প্রতি সিলিন্ডারে ৭৯ টাকা ভর্তুকি পেয়ে থাকেন। একজন ব্যক্তিকে বছরে ১২টি পর্যন্ত সিলিন্ডারে উজ্জ্বলা যোজনার আওতায় ভর্তুকি প্রদান করা হয়। সম্প্রীতি বিজেপি সরকার এই গ্যাসের ভর্তুকে নিয়ে একটি ঘোষণা করেছে। মোদি সরকার জানিয়েছেন, লোকসভা নির্বাচনের পূর্বে আগামী এক বছর পর্যন্ত বহাল রাখা হবে পূর্বে গ্যাসের বর্ধিত ভর্তুকি।

আরোও পড়ুনঃ ৬৩ ঘন্টা ট্রেন বাতিলের নির্দেশ, আজ রাত থেকে শুরু হবে অবরোধ

যে নিয়ম মানতে হবে (Rules to follow) :-

নতুন নিয়ম অনুযায়ী মোদি সরকার দেশবাসীর উদ্দেশ্যে স্পষ্ট জানিয়েছেন যে, গ্যাস সিলিন্ডার কানেকশনের সাথে ভর্তুকিযুক্ত LPG Cylinder এর সুবিধা ভোগ করতে গ্রাহকদের অবশ্যই e-KYC করাতে হবে। এই e-KYC করার জন্য গ্রাহকদের চোখের মনি স্ক্যান এবং আঙুলের ছাপতে বায়োমেট্রিক তথ্য জমা নিতে নির্দেশ দেওয়া হয়েছে গ্যাস কোম্পানি গুলিকে। গত বছর এই কাজ শুরু হলেও তথ্যসূত্রে খবর, এখনো প্রচুর মানুষ e-KYC করায়নি।

গতকাল অর্থাৎ ৩১শে মে এই e-KYC করানোর শেষ দিন ছিল। গতকালের মধ্যে যে সকল গ্রাহকরা e-KYC করায়নি তাদের গ্যাসের ভর্তুকি বন্ধ করে দেওয়া হবে। আপনি যদি এখনো পর্যন্ত e-KYC না করিয়ে থাকেন তবে আজই আপনার ডিস্ট্রিবিউটর অফিসে গিয়ে কথা বলুন। তাছাড়া আপনার e-KYC বা Biometric Update হয়েছে কিনা গ্যাস ডেলিভারি কাছ থেকেও যাচাই করে নিতে পারেন। ডেলিভারি বয়দের মাধ্যমে প্রতিটি বাড়িতে e-KYC যাচাইয়ের কাজ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

আরোও পড়ুনঃ পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, আগামী তিনদিন এই জেলাগুলিতে কড়া সতর্কবার্তা জারি করলো আলিপুর আবহাওয়া দপ্তর

LPG গ্যাস সিলিন্ডার নিয়ে কালোবাজারি বন্ধ করতে মূলত কেন্দ্র সরকারের এই উদ্যোগ। এই উদ্যোগেই কালোবাজারি ব্যবসা বন্ধ হবে, এমনটাই মনে করছে সরকার। ডিস্ট্রিবিউটরা যাতে কোনভাবে বেশি দামে ব্ল্যাকে গ্যাস সিলিন্ডার বিক্রি করতে না পারে তার জন্যই সরকারের পক্ষ থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই উদ্যোগে প্রতিটি গ্রাহকের গ্যাসের পাসবুকের সাথে আধার ও ই কেওয়াইসি যাচাইকরণের কাজ বাধ্যতামূলক করা হয়েছে। 

 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...