LPG Gas Price: মাসের শুরুতেই অনেকটা দাম কমলো রান্নার গ্যাসের, বুক করার আগে জানুন গ্যাস সিলিন্ডারের লেটেস্ট রেট

Sangbad Safar : আজ রাজ্যে শেষ দফার ভোট। আর এই ভোট প্রক্রিয়া শেষ হওয়ার আগেই বড় ঘোষণা কেন্দ্রের। কেন্দ্রীয় সূত্র মারফত জানা যাচ্ছে, এক ধাক্কায় ১০০ টাকার কাছাকাছি কমতে চলেছে…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad Safar : আজ রাজ্যে শেষ দফার ভোট। আর এই ভোট প্রক্রিয়া শেষ হওয়ার আগেই বড় ঘোষণা কেন্দ্রের। কেন্দ্রীয় সূত্র মারফত জানা যাচ্ছে, এক ধাক্কায় ১০০ টাকার কাছাকাছি কমতে চলেছে রান্নার গ্যাসের দাম। কিন্তু কবে থেকে কার্যকর হবে এই ধার্য মূল্য? নতুন দামে গ্যাস পাওয়ার জন্য কি করতে হবে ? এই সমস্ত তথ্য বিস্তারিত জানাতেই আজকের আমাদের এই প্রতিবেদন। LPG গ্যাস নিয়ে নতুন আপডেট জানতে শেষ অবধি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

আরোও পড়ুনঃ ধারে কাছেও নেই বাম-কংগ্রেস, ভোট প্রচারে এতবার হেলিকপ্টার ব্যবহার করেছে বিজেপি-তৃণমূল, সংখ্যাটা জানলে চমকে যাবেন

তৈল বিপণন সংস্থার পক্ষ থেকে রান্নার গ্যাসের দামের নতুন যে আপডেট দেওয়া হয়েছে আনন্দে আত্মহারা দেশবাসি। সেই সূত্র থেকে জানা গিয়েছে, আজ অর্থাৎ ১লা জুন ২০২৪ থেকে গ্যাসের নতুন দাম কার্যকর করা হবে। আজ থেকে ১৯ কেজির এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৭২ টাকা কমানো হয়েছে। এই মতে এলপিজি গ্যাস সিলিন্ডারের নতুন দাম হয়েছে ১৭৮৭ টাকা। কিন্তু, ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। আগের মতই ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম হিসাবে ৮২৯ টাকাই দিতে হবে গ্রাহকদের।

আজ সকালেই তৈল বিপণন সংস্থার পক্ষ থেকে গ্যাস সিলিন্ডার দামের পরিবর্তনের ঘোষণা প্রকাশ্যে এসেছে। এই খবর প্রকাশ্যে আসতেই অনেকে এই কর্মসূচিকে রাজনৈতিক চাল বলে দাবি করছেন। ভোটে জেতার জন্য কেন্দ্র সরকার এই চাল দিয়েছে, কান পাতলে শোনা যাচ্ছে এমন মন্তব্য।

আরোও পড়ুনঃ গ্যাস সিলিন্ডার নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্র সরকারের, না মানলে ভর্তুকির টাকা বাতিল হয়ে যাবে

প্রসঙ্গত উল্লেখ্য, প্রত্যেক মাসের শুরুতেই তৈল বিপণন সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারে অপরিচিত তেলের দামে পরিবর্তন আনে। এই সূত্রেই এলপিজি গ্যাসের দাম কমানো-বাড়ানো হয়ে থাকে। এই কাজের সাথে নির্বাচনের কোনো যোগ সূত্র নেই। ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারগুলো সাধারণত বড় বড় হোটেল ও রেস্তোরাগুলোতে ব্যবহার করা হয়। গৃহস্থের জন্য ব্যবহার করা হয় ১৪.২ কেজির এলপিজি গ্যাস সিলিন্ডার।

তবে রাজ্য ভেদে পরিবর্তন হবে বাণিজ্যিক গ্যাসের দাম। কোথায় বাণিজ্যিক গ্যাসের দাম কত দেখুন এক নজরে-

দিল্লি – ১৬৭৬
মুম্বই- ১৬৩৯
কলকাতা- ১৭৮৭
চেন্নাই- ১৮৪৯
রাঁচি- ১৮৩৬
লক্ষ্মৌ- ১৭৮৯
নয়ডা- ১৬৬৭
ডিব্রুগড়- ১৭২৯
বেঙ্গালুরু- ১৭৫৫
আমেদাবাদ- ১৬৯৫
পাটনা- ১৯৪৭
চন্ডিগড়- ১৬৯৭
সিমলা- ১৭৮২
গোয়া- ১৭৪৩
ত্রিবান্দম- ১৭০৬

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন