New Rule Update 2024 : ১লা জুন থেকে দেশজুড়ে ঘটবে বড়সড় বদল, টান পড়বে মধ্যবিত্তের পকেটে

New Rule Update : আজই মে মাসের শেষ দিন। আগামী কাল থেকে নতুন মাস অর্থাৎ জুন মাস পড়ছে। তবে এ বছরে জুন মাস অন্যান্য বছরের তুলনায় অনেকটাই আলাদা। কারণ আগামীকাল…

Published By: Debapriya Sarkar | Published On:

New Rule Update : আজই মে মাসের শেষ দিন। আগামী কাল থেকে নতুন মাস অর্থাৎ জুন মাস পড়ছে। তবে এ বছরে জুন মাস অন্যান্য বছরের তুলনায় অনেকটাই আলাদা। কারণ আগামীকাল অর্থাৎ জুন মাসের শুরুর দিন থেকে দেশে বহু পরিবর্তন হতে চলেছে। যদিও এই পরিবর্তন দেশবাসীর জন্য খুব একটা সুবিধা জনক নয়। কিছু পরিবর্তনে পকেটে টান পড়তে পারে দেশবাসীর। জানেন কি কি পরিবর্তন আসতে চলেছে? আগামীকাল থেকে হতে চলা ৫ টি বড় পরিবর্তন সম্বন্ধে বিস্তারিত জানাতেই আজকের আমাদের এই প্রতিবেদন। এই পরিবর্তনগুলি সম্বন্ধে বিস্তারিত জানতে শেষ পর্যন্ত চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে (New Rule Update From 1st June)।

১) এলপিজি (LPG) গ্যাসের দাম পরিবর্তন :-

তেল বিপণন সংস্থাগুলি প্রতি মাসে পয়েলা তারিখে এলপিজি গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন আনে। সেই নিয়ম মেনেই আগামীকাল অর্থাৎ ১লা জুন ২০২৪ সকাল ৬টা থেকে এলপিজি গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন আসবে। অতীতে ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দামে বিপুল পরিবর্তন লক্ষ্য করা গেলেও ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দামে সেরকম কোনো পরিবর্তন লক্ষ্য করা যায়নি। সামনেই ভোট। তাই এই পরিস্থিতিতে নির্বাচন শেষ হওয়ার আগেই গ্যাস সিলিন্ডারের দামের ক্ষেত্রে কিছুটা স্বস্থির আশা করছে দেশবাসী।

আরোও পড়ুনঃ ক্রেডিট কার্ডে বাড়লো সুদের হার, গুনতে হবে মোটা টাকা

২) এসবিআই ক্রেডিট কার্ড (SBI credit card) :-

আগামীকাল থেকে অর্থাৎ ১লা জুন ২০২৪ থেকে এসবিআই ক্রেডিট কার্ডের নিয়মে বিশেষ কিছু পরিবর্তন হতে চলেছে। এসবিআই ক্রেডিট কার্ডে লেনদেনের সময় গ্রাহকের একাউন্টে রিওয়ার্ড পয়েন্ট জমা হতো। কিন্তু এস বি আই ব্যাংক সূত্রে খবর, আগামীকাল থেকে লেনদেনে এই রিওয়ার্ড পয়েন্ট অপশনটি তুলে নেওয়া হচ্ছে। এসবিআই ক্রেডিট কার্ড গুলোর মধ্যে AURUM ,SBI কার্ড এলিট, simply click SBI কার্ড, SBI কার্ড এলিট অ্যাডভান্টেজ, SBI কার্ড পালস, simply click অ্যাডভান্টেজ SBI কার্ড এবং SBI কার্ড প্রাইম থেকে তুলে নেওয়া হচ্ছে এই রিওয়ার্ড পয়েন্ট।

৩) আধার কার্ড আপডেট (Aadhar Card update) :-

এই পরিবর্তনটি অবশ্য কার্যকর হবে আগামী ১৪ই জুন থেকে। UIDAI বিনামূল্যে আধার কার্ড আপডেটের পরিসীমা বাড়িয়ে ১৪ই জুন করেছে। এর আগেও বেশ কয়েকবার এই পরিসীমা বাড়ানো হয়েছিল। তাই আবার এই পরিসীমা বাড়ানোর সম্ভাবনা কম। এদিক থেকে দেখলে যারা আধার কার্ড আপডেট করাননি এখনো তাদের জন্য আর কয়েক দিনই মাত্র সময় রয়েছে আধার কার্ড আপডেট করানোর। এরপর আধার কার্ড আপডেট করাতে চাইলে সেক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হবে।

৪) ড্রাইভিং লাইসেন্স (Driving Licence) পরীক্ষার পরিবর্তন :-

আগামী ১লা জুন থেকে ড্রাইভিং লাইসেন্স বানানোর পরীক্ষায় কিছু পরিবর্তন আসতে চলেছে। এখন থেকে যে কোন বেসরকারি ড্রাইভিং শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও করা যাবে লাইসেন্স। আগামীকাল অর্থাৎ ১লা জুন ২০২৪ থেকে এই নিয়ম কার্যকর হচ্ছে গোটা রাজ্যে। ‌ তবে মনে রাখবেন এই প্রক্রিয়াটি শুধুমাত্র RTO দ্বারা স্বীকৃত ড্রাইভিং ইনস্টিটিউট গুলিতেই প্রযোজ্য। এছাড়া ১৮ বছর বয়সের নিচে কাউকে যদি ড্রাইভিং করতে দেখা যায় সেক্ষেত্রে তার ২৫ হাজার টাকা জরিমানা এবং ২৫ বছর পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স বন্ধ করে দেওয়া হতে পারে।

আরোও পড়ুনঃ ১লা জুন থেকে নতুন নিয়মে চলবে SBI, নিয়ম না মানলেই পড়তে হবে ফ্যাসাদে

৫) ATF এবং CNG-PNG রেট :-

এলপিজি গ্যাস সিলিন্ডারের দামের পরিবর্তনের সঙ্গে সঙ্গে তেল বিপণন সংস্থাগুলি বায়ু জ্বালানি যেমন এয়ার টারবাইন ফুয়েল এবং সিএনজি-পিএনজি এর দামেও কিছু পরিবর্তন আনে। তবে দামে কতটা কি হেরফের হবে সে বিষয়ে এখনো স্পষ্ট কিছু জানা যায়নি। তবে খুব সম্ভবত আগামীকাল অর্থাৎ জুন মাসের পহেলা তারিখে নতুন দাম প্রকাশ হতে পারে। এর আগে এপ্রিল মাসে এয়ার টারবাইট ফুয়েল অর্থাৎ এটিএফ এর দাম কমানো হয়েছিল।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...