PM-WANI Yojana: টাকা দিয়ে কেনার দিন শেষ! এবার ফ্রিতে ইন্টারনেট পরিষেবা দেবে কেন্দ্র সরকার, আজই আবেদন করুন এইভাবে

PM-WANI Yojana 2024: কেন্দ্র সরকারের নতুন প্রকল্পে সমগ্র দেশজুড়ে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা চালু হচ্ছে। ‌বর্তমান যুগে ইন্টারনেট কতটা গুরুত্বপূর্ণ আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। পড়াশোনা থেকে শুরু করে…

Published By: Debapriya Sarkar | Published On:

PM-WANI Yojana 2024: কেন্দ্র সরকারের নতুন প্রকল্পে সমগ্র দেশজুড়ে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা চালু হচ্ছে। ‌বর্তমান যুগে ইন্টারনেট কতটা গুরুত্বপূর্ণ আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন পড়ে না। পড়াশোনা থেকে শুরু করে যে কোনো অফিসিয়াল কাজকর্মে ইন্টারনেটের গুরুত্ব অপরিসীম। তাই সমস্ত দিক বিচার বিবেচনা করে মোদি সরকার ফ্রী ইন্টারনেট পরিষেবা (Free internet service) দেওয়ার নতুন উদ্যোগ গ্রহণ করেছে।

নতুন প্রকল্পে দেশের মানুষকে ইন্টারনেটের জন্য আর এক পয়সা খরচ করতে হবে না। কেন্দ্র সরকারের এই বিশেষ প্রকল্পটি প্রধানমন্ত্রী ওয়াই-ফাই অ্যাক্সেস নেটওয়ার্ক ইনিশিয়েটিভ স্কিম বা PM-WANI Yojana নামে সমগ্র দেশে ইতিমধ্যে পরিচিতি লাভ করেছে। আজ এই প্রতিবেদনে এই প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা করব আমরা। কবে থেকে প্রকল্পটি শুরু হবে? কারা এই প্রকল্পের সুবিধা পাবে? এই প্রকল্পে কিভাবে আবেদন করা যাবে? এবং আবেদনের জন্য প্রয়োজনীয় নথি কি কি প্রয়োজন? এই সবকিছু বিস্তারিত জানাবো আমরা, আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে। তাই এই সকল তথ্য বিস্তারিতভাবে জানতে শেষ অবধি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

আরোও পড়ুনঃ গ্যাস সিলিন্ডার নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্র সরকারের, না মানলে ভর্তুকির টাকা বাতিল হয়ে যাবে

যে সুবিধা গুলো পাওয়া যাবে PM-WANI Yojana তে :-

কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, PM-WANI Yojana-র আওতায় সমগ্র দেশে মোট ২২টি রাজ্যে ২৩৮৪ ওয়াইফাই হটস্পট সহ ১০০ টি রেল স্টেশনে পাবলিক ওয়াইফাই পরিষেবা প্রদান করা হবে। সমগ্র ভারত জুড়ে এক কোটি ডাটা সেন্টার এবং পাবলিক ডেটা অফিস খোলা হবে এই প্রকল্পের আওতায়। এই পাবলিক ডেটা সেন্টার খোলার জন্য কোন রকম আবেদন ফ্রি কিংবা রেজিস্ট্রেশন ফ্রি লাগবে না। এই প্রকল্পের মাধ্যমে সমগ্র ভারতে প্রতিটি গ্রামের সাধারণ মানুষ সম্পূর্ণ বিনামূল্যে দ্রুতগতি সম্পন্ন ইন্টারনেট পরিষেবা পাবে। এছাড়া আরো জানানো হয়েছে যে, এই যোজনার আওতায় আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে সাবমেরিন অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপন করার হবে। এছাড়া বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিও এই ফ্রি ইন্টারনেট পরিষেবার সুবিধা পেতে পারবে।

আবেদনের পদ্ধতি (Application Procedure) :-

ভারত সরকারের ফ্রি ইন্টারনেট পরিষেবা পাওয়ার জন্য গ্রাহককে PM-WANI ওয়েবসাইটে আবেদন করতে হবে। এরজন্য ওয়েবসাইটে গ্রাহকের আধার নম্বর বা মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। এরপরে ওয়েব সাইটে গ্রাহকে কিছু তথ্য নির্ভুলভাবে জমা করতে হবে। সমস্ত তথ্য যাচাই করার পরেই আপনি ভারত সরকারের ফ্রি ইন্টারনেট পরিষেবা পাবেন কিনা তা এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে গ্রাহকের রেজিস্ট্রেশন মোবাইল নম্বরে।

আরোও পড়ুনঃ ১লা জুন থেকে দেশজুড়ে ঘটবে বড়সড় বদল, টান পড়বে মধ্যবিত্তের পকেটে

আবেদনের জন্য প্রয়োজনীয় নথি (Documents required for application) :-

১. কেন্দ্রীয় সরকার অনুমোদিত যে কোনো পরিচয় পত্র (আধার কার্ড/ ভোটার কার্ড/ ড্রাইভিং লাইসেন্স)।

২. ঠিকানার প্রমাণপত্র (রেশন কার্ড/ বিদ্যুৎ বিল/ টেলিফোন বিল)।

৩. গ্রাহক যদি তার নিজস্ব ব্যবসা অথবা সংস্থার জন্য ফ্রি ওয়াইফাই (Free Wi-Fi) সেটআপ করতে চান তবে সেই ব্যবসা অথবা সংস্থার প্রমাণপত্র।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...