Ration Card Update: ১ কোটি ৬৬ লক্ষ রেশন কার্ড ‘ব্লক’ করে দিল সরকার! আপনার কার্ড চালু আছে তো? এখানে চেক করুন স্ট্যাটাস

Sangbad Safar : প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে ভোটার কার্ড প্যান কার্ড আধার কার্ড যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমনি রেশন কার্ডের গুরুত্বও অপারিসীম। রেশন কার্ডও ভারতীয় নাগরিকদের জন্য একরকম পরিচয় পত্র। কিন্তু…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad Safar : প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে ভোটার কার্ড প্যান কার্ড আধার কার্ড যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমনি রেশন কার্ডের গুরুত্বও অপারিসীম। রেশন কার্ডও ভারতীয় নাগরিকদের জন্য একরকম পরিচয় পত্র। কিন্তু বর্তমানে রেশন কার্ড নিয়ে বিভিন্ন জলঘোলা হচ্ছে, যার কারনে বহু রেশন কার্ড বাতিল হয়ে যাচ্ছে। একের পর এক রেশন কার্ড বাতিলের মেসেজ আসছে ইনবক্সে। এতে কপালে চিন্তার ভাঁজ পড়েছে ভারতীয় নাগরিকদের। কিন্তু কোন ভুলের জন্য রেশন কার্ড বাতিল হচ্ছে এই ব্যাপারে অবগত নন অধিকাংশ নাগরিক। আজ রেশন কার্ড বাতিল হওয়ার কারণ আমরা আপনাদের জানাবো বিস্তারিতভাবে এই প্রতিবেদনে। তাই রেশন কার্ড বাতিল সমন্ধিত সমস্ত তথ্য জানতে চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

২০২১ সালের মাঝামাঝি সময় থেকে গত বছর পর্যন্ত রেশন কার্ডের তালিকা দেখলে জানা যায় প্রায় ১ কোটি ৬৬ লক্ষ রেশন কার্ড ব্লক করা হয়েছে। রেশন কার্ডের ওয়েবসাইটে ব্লক করা কার্ড গুলি লাল হয়ে আছে। এই কার্ডগুলি বাতিল হওয়ার মূল কারণ হিসেবে জানানো হয়েছে KYC প্রবলেম। অর্থাৎ এর আগে সরকার থেকে বলা হয়েছিল প্রত্যেকটি ভারতীয় নাগরিক যাতে রেশন কার্ডে KYC আপডেট করায়। কিন্তু প্রচুর মানুষ সরকারের সেই নির্দেশ অমান্য করে। মূলত এই কারণেই তাদের রেশন কার্ড ব্লক করে দেওয়া হয়েছে।

আরোও পড়ুনঃ ৪০০ টাকারও কমে ৮৪ দিন আনলিমিটেড 5G ইন্টারনেট+কলিং, গ্রাহকদের ‘দিল খুশ’ করা অফার জিওর

খাদ্য দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, এখন রেশন তুলতে বায়োমেট্রিক দরকার হয়। শুধুমাত্র যে সকল ব্যক্তির কার্ড KYC করানো রয়েছে তারাই শুধুমাত্র রেশন তুলতে পারবেন। একটি পরিবারের যতজন সদস্য তাদের প্রত্যেকের যদি KYC করা থাকে সেক্ষেত্রে রেশন তোলার সময় যদি পরিবারের একজন সদস্য বায়োমেট্রিক করেন সেক্ষেত্রে তার পুরো পরিবারের ডিটেইলস চলে আসে রেশন সাপ্লায়ারের কাছে। সাপ্লায়ার তখন পুরো পরিবারের প্রত্যেকের নামে ধার্য করা রেশন তুলে দেন ওই ব্যক্তির হাতে।

তবে দপ্তর সূত্রে জানানো হয়েছে যে, কোনো ব্যক্তি যদি KYC-র সঠিক তথ্য প্রমাণ দিতে পারেন, তাহলে তার ব্লক করা কার্ড খুব সহজেই আনব্লক করে দেওয়া হবে। তাই দোকানে রেশন তোলার আগে আপনার রেশন কার্ডের সাথে KYC আপডেট করা আছে কিনা তা নিশ্চিত হয়ে নিন। ওর জন্য আপনি আপনার সামনাসামনি কোন সাইবার ক্যাফেতে বা আপনি আপনার বাড়িতে বসে ফোনের মাধ্যমেও KYC আপডেট করতে পারেন।

আরোও পড়ুনঃ লিখিত পরীক্ষা ছাড়াই HDFC ব্যাঙ্কে একাধিক পদে কর্মী নিয়োগ, এইভাবে করুন আবেদন

কিভাবে অনলাইনে KYC আপডেট করবেন ?

• গুগলের সার্চ ইঞ্জিনে পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ এ প্রবেশ করুন।

• এরপর ওই পেজে Ration Card অপশনের অধীনে থাকা Check the status of your Ration Card অপশনে ক্লিক করুন।

• এখানে আপনার রেশন কার্ড নম্বর ও ক্যাটাগরি সিলেক্ট করে সঠিকভাবে Captcha Code বসিয়ে সার্চ অপশনে ক্লিক করতে হবে।

• এখানে যদি আপনার রেশন কার্ডের স্ট্যাটাস Active দেখায় তাহলে চিন্তার কিছু নেই। কিন্তু যদি Deactivate দেখায়, সেক্ষেত্রে আপনাকে রেশন কার্ডের সাথে আধার নম্বর লিঙ্ক করতে হবে। এখানে আপনাকে খাদ্য দপ্তরের ওই পেজেই Do E-KYC অপশনে ক্লিক করতে হবে।

• এখন আপনাকে Link Aadhaar with Deactivated/Newly Approved Cards অপশনে ক্লিক করতে হবে।

• এবার যে নতুন পেজটি খুলবে সেখানেই রেশন কার্ড নম্বর ও ক্যাটাগরি সিলেক্ট করে সার্চ অপশনে ক্লিক করতে হবে।

• এরপর Link Aadhaar and Mobile no. অপশনে ক্লিক করে Send OTP অপশনে ক্লিক করতে হবে।

• Send OTP অপশনে ক্লিক করার পরে আপনার মোবাইল নম্বরে যে OTP আসবে সেটা নির্দিষ্ট জায়গায় বসিয়ে Submit করে নিন।

এরপর সমস্ত তথ্য পুনরায় ভালোভাবে চেক করে Verify and Submit অপশন ক্লিক করলেই আপনার কার্ড Active হয়ে যাবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...