Ration Card: কারচুপির দিন শেষ, জুনেই রেশনের নিয়মে বড়সড় পরিবর্তন! না জানলে পড়বেন ফ্যাসাদে

Ration Card Rules: ভারতীয় নাগরিক হিসেবে রেশন কার্ডের(Ration Card) গুরুত্ব অনেক বেশি। সাধারণ নাগরিক, নিম্ন মধ্যবিত্ত পরিবারের মানুষদের কাছে রেশন কার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভর্তুকিযুক্ত খাদ্যশস্য পাওয়ার জন্য এই…

Published By: Papiya Paul | Published On:

Ration Card Rules: ভারতীয় নাগরিক হিসেবে রেশন কার্ডের(Ration Card) গুরুত্ব অনেক বেশি। সাধারণ নাগরিক, নিম্ন মধ্যবিত্ত পরিবারের মানুষদের কাছে রেশন কার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভর্তুকিযুক্ত খাদ্যশস্য পাওয়ার জন্য এই রেশন কার্ডের প্রয়োজন আছে।

সাধারণ নাগরিক হিসাবে পরিচয় পত্রের আকারে এই রেশন কার্ড দরকার। যদিও বিভিন্ন শ্রেণী অনুযায়ী এই রেশন কার্ডের আবার বিভিন্ন ভাগ রয়েছে। তবে ভাগ যাই হোক না কেন দেশের প্রত্যেকটি নাগরিকের কাছেই রেশন কার্ড রয়েছে। আধার কার্ড এবং ভোটার কার্ড যেমন গুরুত্বপূর্ণ তেমনি রেশন কার্ডের গুরুত্ব অনেক।

আরো পড়ুন: Digha: ১০০০-২০০০ নয়, মাত্র ২২৫ টাকায় ঝাঁ চকচকে হোটেল মিলবে দীঘায়, অফার দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার

প্রত্যেকটি রাজ্যেরই আলাদা আলাদা রেশন কার্ড রয়েছে। এই রেশন কার্ড যদি না থাকে তাহলে সরকারের তরফ থেকে যে সমস্ত ভর্তুকিযুক্ত খাদ্যশস্য এবং বিনামূল্যে যা কিছু দেওয়া হয় সেগুলো পাওয়া যাবে না।

কোন কোন ধরনের রেশন কার্ড রয়েছে পশ্চিমবঙ্গে?

পশ্চিমবঙ্গে পাঁচ ধরনের রেশন কার্ড রয়েছে। এই রেশন কার্ডের উপর নির্ভর করবে কে কত পরিমান খাদ্যশস্য বিনামূল্যে পাবেন। পশ্চিমবাংলাতে যে পাঁচ ধরনের রেশন কার্ড রয়েছে সেগুলি হল- PHH, AAY, SPHH, RKSY1, RKSY2। তবে এই রেশন কার্ডের ধরন অনুযায়ী কে কত পরিমাণ রেশন কার্ড পাবে সেই নিয়ে অনেক আলোচনা চলেছিল।

আরো পড়ুন: ক্রেডিট কার্ডের নিয়মে আসছে বড়সড় বদল! কড়া পদক্ষেপ নিল RBI

রেশন কার্ডের দুর্নীতির কথা প্রায় শোনা যায়। বহু জায়গায় রেশন ডিলার গ্রাহকদের সঠিক পরিমাণে মাল দেন না। এই নিয়ে বারে বারে অভিযোগ জানানো হয়েছে রাজ্য সরকারকে। অবশেষে সমস্ত সমস্যার সমাধান করা হয়েছে। এবার থেকে ঘরে বসেই কে কত পরিমাণ রেশন পাবেন সে সম্পর্কে জানতে পারবেন।

সরকারি তরফ থেকে মেসেজ করে এই তথ্য জানানো হবে। ২০২৪-এর জুন মাস থেকে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এই নিয়ম শুরু হয়েছে। এই মেসেজ দেখে উপভোক্তারা কত পরিমাণে খাদ্যশস্য পাবেন সমস্ত কিছু বিস্তারিত দেওয়া থাকবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...