SBI: স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের জন্য বিরাট সুখবর! নয়া উদ্যোগ কর্তৃপক্ষের

New Decision Of SBI To Give Special Benefits To Customers : দেশের অন্যতম জনপ্রিয় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। অন্যান্য ব্যাঙ্কের তুলনায় এই ব্যাঙ্কের…

Published By: Debapriya Sarkar | Published On:

New Decision Of SBI To Give Special Benefits To Customers : দেশের অন্যতম জনপ্রিয় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। অন্যান্য ব্যাঙ্কের তুলনায় এই ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা অনেক বেশি। গ্রাহক সংখ্যা বেশি হওয়ার কারণে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মাঝেমধ্যে গ্রাহকদের সুবিধা দেয়ার জন্য নানা ধরনের পরিকল্পনা করে থাকে। সেগুলো সঠিকভাবে বাস্তবায়নও করা হয়। সেরকমই এবার ২০২৪ অর্থবর্ষে গ্রাহকদের সুবিধার্থে ১৯ ঘোষণা কইলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ‌ নতুন ঘোষণা অনুযায়ী জানা গিয়েছে এবার এই ব্যাঙ্কিং সংস্থা এমন একটি পরিকল্পনা তৈরি করেছে যেখানে খুব সহজে ব্যাঙ্কের একাধিক কাজ করতে পারবেন গ্রাহকরা। কি সেই নয়া পরিকল্পনা? এই পরিকল্পনা কি কি সুবিধা পাবেন গ্রাহকরা? এই সমস্ত তথ্যই বিস্তারিতভাবে জানাবো আপনাদের আজকের এই প্রতিবেদনে। আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহক হয়ে থাকেন তাহলে আপনার জন্য আমাদের এই প্রতিবেদন অত্যন্ত প্রয়োজনীয়। তাই দেরি না করে আসুন জেনে নিন সমস্ত তথ্য বিস্তারিতভাবে।

আরোও পড়ুন » আবারও একগুচ্ছ পরিষেবা নিয়ে আসছে দুয়ারে সরকার, আপনার এলাকায় কবে কোথায় বসবে ক্যাম্প? দেখে নিন

সম্প্রতি প্রকাশিত নোটিশ অনুযায়ী, গত অর্থবর্ষের নেট মুনাফার ফলাফল প্রকাশে এসেছে। ২০২৩-এর অর্থবর্ষ হিসাবে মার্চ মাস পর্যন্ত এস বি আই – এর জেনারেল ইন্সুরেন্সের নেট লাভ বৃদ্ধি পেয়েছে ৩.০৪ শতাংশ, যার মোট পরিমাণ দাঁড়িয়েছে ২৪০ কোটি টাকা। অন্যদিকে গত অর্থবর্ষ শেষ হওয়ার পরেই এসবিআই ৪৮৯.৬৭ কোটির অতিরিক্ত মূলধন বিনিয়োগ করেছে জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডে। এছাড়াও গত অর্থবর্ষে ১৮৪ কোটি টাকার নিট মুনাফা অর্জন করেছে এসবিআই-এর নন-লাইফ সাবসিডিয়ারিটি। হিসাব অনুযায়ী জানা গিয়েছে, গত অর্থবর্ষে নিট মুনাফা কমেছে কোম্পানির। এর পাশাপাশি অংশীদারিত্ব ৬৯.৯৫ শতাংশ থেকে ৬৯.১১ শতাংশে নিম্নমুখি হয়েছে। এই সমস্ত কিছুর ভিত্তিতে এস বি আই এবার নিজেদের লাভ করতে এবং গ্রাহকের সুবিধা দিতে নতুন পদক্ষেপ গ্রহণ করেছে।

এসবিআই এর নয়া ঘোষনা অনুযায়ী, ২০২৪ অর্থবর্ষে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নেটওয়ার্ক বৃদ্ধি করা হবে। এর জন্য গোটা দেশজুড়ে ৪০০ টি নতুন ব্রাঞ্চ খোলার কথা জানিয়েছেন এস বি আই – এর চেয়ারম্যান দিনেশ কুমার খারা। গোটা দেশজুড়ে গত অর্থবর্ষে ১৩৭ টি ব্রাঞ্চ ওপেন করেছিল এসবিআই। এর মধ্যে ৫৯টি ব্রাঞ্চ বরাদ্দ হয়েছে গ্রামীন এলাকায়। এসবিআই-এর চেয়ারম্যান দিনেশ কুমার খাড়া শুনেছেন, এসবিআই (State Bank of India) – এর ডিজিটাল লেনদেন হয় ৮৯ শতাংশ এবং শাখার বাইরে লেনদেন হয় ৯৮ শতাংশ। এর ফলে এখনো বহু জায়গায় শাখার প্রয়োজন রয়েছে। বিশেষ করে উদীয়মান এলাকাগুলোতে ব্রাঞ্চ তৈরির বিশেষ প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন তিনি। তিনি আরো জানিয়েছেন যে, ব্রাঞ্চ তৈরি আরেকটি মূল কারণ হলো গ্রাহকদের বিভিন্ন উপদেষ্টা ও সম্পদ সংক্রান্ত পরিষেবা প্রদান করা। এই সমস্ত কিছু খচিয়ে দেখার পরে তাই নতুন ব্রাঞ্চ খোলার পরিকল্পনা করা হয়েছে।

আরোও পড়ুন » স্বাস্থ্য দপ্তরে একাধিক পদে কর্মী নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

• কোথায় কোথায় এস বি আই এর নতুন শাখা খোলা হবে? 

২০২৪ অর্থবর্ষে সারা ভারত জুড়ে মোট ৪০০ টি নতুন এসবিআই এর শাখা খোলার কথা জানানো হয়েছে। বিশেষ করে যেসব জায়গাগুলোতে শাখা খোলার প্রয়োজন রয়েছে সেই জায়গাগুলোকে ইতিমধ্যে চিহ্নিত করা হয়েছে। নতুন ৪০০ টি ব্রাঞ্চ উদ্বোধনের পর গোটা দেশজুড়ে এসবিআই এর মোট ২২, ৫৪২টি ব্রাঞ্চ হবে। চেয়ারম্যান দিনেশ কুমার খাড়ার কথায়, ব্রাঞ্চের সংখ্যা বৃদ্ধি পেলে ব্যাংকে ব্যবসা বৃদ্ধির পাশাপাশি গ্রাহকদের সুবিধার্থে আরো নানান কাজকর্ম বাড়ানো হবে। এরফলে গ্রাহকরাও নিজেদের এলাকায় সহজেই SBI-এর সমস্ত পরিষেবা গ্রহণ করতে পারবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...