ইন্টারনেট প্রচণ্ড স্লো? এই টিপস কাজে লাগালেই বুলেটের গতিতে ছুটবে

Slow Internet Problem Solution : বর্তমান সময় ইন্টারনেট আমাদের প্রত্যেকের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। বিনোদন থেকে শুরু করে পড়াশোনা,কাজকর্ম সবকিছুর জন্যই এখন ইন্টারনেট প্রয়োজন হয়। ইন্টারনেট সংযোগের কারণে এখন…

Published By: Debapriya Sarkar | Published On:

Slow Internet Problem Solution : বর্তমান সময় ইন্টারনেট আমাদের প্রত্যেকের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। বিনোদন থেকে শুরু করে পড়াশোনা,কাজকর্ম সবকিছুর জন্যই এখন ইন্টারনেট প্রয়োজন হয়। ইন্টারনেট সংযোগের কারণে এখন আমরা ঘরে বসে গোটা দুনিয়ার খবর সহজেই পেয়ে থাকি। এছাড়া ঘরে বসে যে কোন গুরুত্বপূর্ণ কাজ করার জন্য ইন্টারনেট সংযোগ অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু এই ইন্টারনেটের গতি যদি ধীর হয়ে যায় সে ক্ষেত্রে এটি অনেক সমস্যা সৃষ্টি করে। আপনি যদি এমন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তবে আজকের এই প্রতিবেদন আপনার জন্য একদম উপযুক্ত। আজ এই প্রতিবেদনে আমরা এমন কয়েকটি টিপস আপনাদের সাথে শেয়ার করব যেগুলো অনুসরণ করে আপনি এই সমস্যার থেকে মুক্তি পেতে পারবেন। তাহলে দেরি না করে আসুন জেনে নিন টিপস গুলি।

আরোও পড়ুনঃ FD বিনিয়োগকারীদের জন্য দুর্দান্ত খবর, এই ব্যাঙ্ক গুলোতে মিলছে মোটা অঙ্কের রিটার্ন

ইন্টারনেটের ধীরগতি সমস্যার সমাধান :-

১. ডিভাইস রিস্টার্ট –

কখনো কখনো সমস্যা আমাদের ডিভাইজে হতে পারে। আমরা যে ডিভাইসে অর্থাৎ স্মার্টফোন, ল্যাপটপ বা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করে সেই ডিভাইসটিকে রিস্টার্ট করতে হবে। এতে আমাদের ইন্টারনেটে ধীর গতির সমস্যা অনেকটা সমাধান হতে পারে।

২. ওয়াই-ফাই সিগন্যাল চেক –

কেউ যদি Wi-Fi এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে যদি ইন্টারনেটের ধীরগতির সমস্যা হয় তাহলে রাউটার থেকে ডিভাইসের দূরত্ব কমিয়ে দিতে হবে। ডিভাইস ও রাউটারের মধ্যে দেওয়াল এবং অন্যান্য বস্তু ইন্টারনেট সংযোগ কে দুর্বল করে দিতে পারে।

৩. অন্যান্য ডিভাইস বন্ধ রাখা –

ওয়াইফাই সংযোগের মাধ্যমে একাধিক ডিভাইস ব্যবহার করা হলে সেক্ষেত্রে ইন্টারনেটের ধীরগতির সমস্যা হতে পারে। তাই দরকার না হলে কিছু ডিভাইস বন্ধ করে রাখুন। এতে ইন্টারনেটের ধীরগতির সমস্যা সমাধান হবে।

৪. সফটওয়্যার আপডেট – 

অনেক সময় ডিভাইসে পুরনো সফটওয়্যার ইন্টারনেট গতি কমিয়ে দেয়। তাই আমাদের খেয়াল রাখা উচিত যে আমাদের অপারেটিং সিস্টেম, ব্রাউজার এবং অন্যান্য সফটওয়্যার আপডেট আছে কিনা। সফটওয়্যার আপডেট করা থাকলে ইন্টারনেটের ধীরগতির সমস্যা হবে না।

৫. অ্যান্টিভাইরাস স্ক্যান –

কখনও কখনও ডিভাইসে থাকা ভাইরাস এবং ম্যালওয়্যার ইন্টারনেটের গতি কমিয়ে দেয়। তাই আমাদের উচিত আমরা যে ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করে তাতে ভালো অ্যান্টিভাইরাস ডাউনলোড করে সর্বদা ডিভাইসটি স্ক্যান করা। এতে ইন্টারনেটের গতি ভালো থাকে।

আরোও পড়ুনঃ Hero Xtreme 125R: জবরদস্ত ফিচার, ব্যাপক ডিজাইন! দাম শুনলে আজই কিনতে দৌড়বেন আপনিও

৬. ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করা –

উপরের সমস্ত পদ্ধতি অনুসরণ করার পরেও যদি আপনার ইন্টারনেট ধীরগতির সমস্যার সমাধান না হয়, তাহলে আপনাকে অবিলম্বে আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন। ‌মাঝেমধ্যে একাধিক প্রযুক্তিগত কারণেও ইন্টারনেটের গতি ধীর হতে পারে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন