ট্রেনের কোন বগি সবথেকে বেশি নিরাপদ জানেন? টিকিট বুকিং করার আগে অবশ্যই জেনে রাখুন

Indian Railway : দেশে একের পর এক ট্রেন দুর্ঘটনায় আতঙ্কিত সাধারণ মানুষ। ট্রেনে যাতায়াত নিয়ে এখন মানুষের মনে আতঙ্কের সৃষ্টি হয়েছে। বিশেষ করে যারা দূরপাল্লার ট্রেনে যাতায়াত করেন, তারা ট্রেনে…

Published By: Debapriya Sarkar | Published On:

Indian Railway : দেশে একের পর এক ট্রেন দুর্ঘটনায় আতঙ্কিত সাধারণ মানুষ। ট্রেনে যাতায়াত নিয়ে এখন মানুষের মনে আতঙ্কের সৃষ্টি হয়েছে। বিশেষ করে যারা দূরপাল্লার ট্রেনে যাতায়াত করেন, তারা ট্রেনে যাতায়াত এখন আর নিরাপদ বলে মনে করছেন না। তবে একটা ব্যাপার নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে ট্রেন দুর্ঘটনার বিশেষ কয়েকটি বগি ক্ষতিগ্রস্ত হয়। বাকি এমন কিছু বগি থাকে যেগুলোতে ক্ষতি অন্যান্য বগির তুলনায় কিছুটা কম হয়।

এখন যাত্রীদের মনে প্রশ্ন আসতেই পারে দূরপাল্লার ট্রেনে যাতায়াতের জন্য কোন বগিটি যাত্রীদের জন্য সবথেকে বেশি নিরাপদ? প্রথমেই বলে রাখি, ভারতীয় রেলের পক্ষ থেকে এই বিষয়ে কোনো সঠিক তথ্য জানানো হয়নি। ‌ কিন্তু ট্রেনের বগিংগুলির অবস্থান এবং ট্রেন দুর্ঘটনা গুলো খতিয়ে দেখলে সহজেই বুঝতে পারবেন ট্রেনের কোন বগিটি সবথেকে বেশি নিরাপদ। ‌এর সাথে কোচের ভেতরে কোন আসন সবথেকে বেশি নিরাপদ তা নিয়েও বিশেষ কিছু মতামত পোষণ করেন কয়েকজন বিশেষজ্ঞ।

আরোও পড়ুনঃ PNB-তে ৪০০ দিনের ফিক্সড ডিপোজিটে এতো টাকা রিটার্ন, দারুণ খুশি গ্রাহকরা

ট্রেনে কি ধরনের কোচ থাকে ?

ট্রেনের বগির সম্বন্ধে জানতে হলে প্রথমে আপনার কোচ সম্বন্ধে ধারণা থাকতে হবে। এক্ষেত্রে বলে রাখি ভারতে চলমান বেশিরভাগ ট্রেনে সামনের থেকে প্রথম যাত্রীবাহী কোচ হল A1. এরপর B1, B2, B3 এবং B4; এই সারিতে কোচগুলি পরপর থাকে। এগুলোর মধ্যে বেশিরভাগই থাকে AC3 কোচ। তবে যেসব ট্রেনে প্যান্ট্রি কার থাকে সেই ট্রেনগুলোতে প্যান্ট্রি কার-সহ কোচটি B4 এর পরে আসে। এর পর আসে S1, S2, S3. এগুলি মূলত স্লিপার ক্লাস কোচ। স্লিপার কোচের পর সাধারণ কোচের বগি যুক্ত করা হয়।

দূরপাল্লার ট্রেনের সবথেকে নিরাপদ কোচ –

ট্রেনের অধিকাংশ যাত্রীদের মতে, দূরপাল্লার ট্রেনের সবথেকে নিরাপদ কোচ টি হল S1. কিন্তু বিশেষজ্ঞদের মত যাত্রীদের মতের থেকে কিছুটা আলাদা। বিশেষজ্ঞদের মতে, ট্রেনের সবথেকে নিরাপদ কোচটি হল মাঝখানের কোচ। এক্ষেত্রে বেশিরভাগ ট্রেনের B4 কোচটি ট্রেনের একদম মাঝ বরাবর থাকে। তাই বিশেষজ্ঞদের মতে B4 কোচটি হল ভারতীয় ট্রেনের সবথেকে নিরাপদ কোচ।

আরোও পড়ুনঃ অবসর জীবনেও মিলবে শান্তি, এই ৩ টি প্রকল্পে টাকা রাখলে মালামাল হবেন বিনিয়োগকারীরা

দুর্ঘটনার সময় পার্শ্ব কোচগুলো সব থেকে বেশি ঝুঁকিতে থাকে। কিন্তু বেশকিছু ট্রেনের ক্ষেত্রে এই ক্রম পরিবর্তন করা হয়। তাই কোন দূরপাল্লার ট্রেনের টিকিট বুক করার সময় আপনি যখন ট্রেনটি বেছে নেবেন তখন ট্রেনের একেবারে মাঝ বরাবর কোচ কোনটি থাকবে তা দেখেই ট্রেনের টিকিট বুক করবেন।

ট্রেনের সবথেকে নিরাপদ আসন –

সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী জানা যায়, ১৯৭০ সালে ফেডারেল রেলওয়ে সেফটি অ্যাক্টের লেখক ল্যারি মান বলেছেন, যে কোনও ট্রেনের কোচের মধ্যে সবচেয়ে নিরাপদ আসনটি হল দুটি আসনের মধ্যবর্তী আসন। অর্থাৎ যদি কোন কোচে ৭২ টি আসন থাকে তবে ৩২ থেকে ৩৫ নম্বর আসন গুলি সবচেয়ে নিরাপদ আসন হিসাবে বিবেচিত হবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...