প্রকাশিত হল যুবশ্রী প্রকল্পের নতুন তালিকা, নাম থাকলেই প্রতি মাসে পাবেন ২,৫০০/- টাকা

Yuvasree Prakalpa : পশ্চিমবঙ্গের একাধিক প্রকল্পের মধ্যে অন্যতম সফল প্রকল্প হলো যুবশ্রী প্রকল্প। পশ্চিমবঙ্গের কর্মসংস্থান হীন বেকার মানুষের আর্থিক সহায়তা প্রদান করার জন্যই মূলত এই প্রকল্পের সূচনা করা হয়। এই…

Published By: Debapriya Sarkar | Published On:

Yuvasree Prakalpa : পশ্চিমবঙ্গের একাধিক প্রকল্পের মধ্যে অন্যতম সফল প্রকল্প হলো যুবশ্রী প্রকল্প। পশ্চিমবঙ্গের কর্মসংস্থান হীন বেকার মানুষের আর্থিক সহায়তা প্রদান করার জন্যই মূলত এই প্রকল্পের সূচনা করা হয়। এই যুবশ্রী প্রকল্প নিয়ে সম্প্রতি এক দুর্দান্ত খুশির খবর ঘোষণা করল রাজ্য সরকার। এতদিন রাজ্যের বহু কর্মহীন বাসিন্দা বেশ কয়েক বছর ধরে যুবশ্রী প্রকল্পের অধীনে নাম নথিভুক্ত করার জন্য আবেদন করেও কোনরকম ফলাফল পাননি। তাদের জন্য এবার দুর্দান্ত খবর দিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

যুবশ্রী প্রকল্পের সম্পূর্ণ দায়ভার রয়েছে এম্প্লয়মেন্ট এক্সচেঞ্জ এর ওপর। লোকসভা নির্বাচনের কারণে বেশ কয়েক মাস ধরে যুবশ্রী প্রকল্পের সমস্ত কার্য প্রক্রিয়া বন্ধ ছিল। লোকসভা নির্বাচন প্রক্রিয়া শেষ হতেই আবার নতুন করে যুবশ্রী প্রকল্পের কার্যক্রিয়া শুরু করা হয়েছে। শুধু তাই নয়, লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস দলের জয়লাভের পর রাজ্য সরকারের পক্ষ থেকে যুবশ্রী প্রকল্প নিয়ে নতুন চিন্তা ভাবনা করা হয়েছে। সেইমতো এম্প্লয়মেন্ট এক্সচেঞ্জের ওয়েবসাইট থেকে একটি নোটিশ জারি করা হয়েছে।

আরোও পড়ুনঃ বিনামূল্যে রেশন পরিষেবা বন্ধের কড়া নির্দেশ জারি করল কেন্দ্র! এবার কি হবে?

সম্প্রতি প্রকাশিত নোটিশে এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক এর পক্ষ থেকে যুবশ্রী প্রকল্পে নতুন গ্রাহকদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। কয়েক হাজার নাম রয়েছে এই তালিকায়। বেশ কিছু বছর ধরে যেসব গ্রাহকরা যুবশ্রী প্রকল্পে আবেদন করে কোন ফলাফল পাচ্ছিলেন না, মূলত তাদের নামই এবার তালিকাভুক্ত করা হয়েছে। তাই আপনি যদি যুবশ্রী প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করে থাকেন তাহলে অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন আপনার নাম নতুন তালিকায় যুক্ত করা হয়েছে কিনা।

• যুবশ্রী প্রকল্পের নতুন গ্রাহক তালিকা দেখার পদ্ধতি –

১. যুবশ্রী প্রকল্পের নতুন তালিকা চেক করার জন্য আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড মোবাইল ফোনটি থেকে গুগল ক্রোমে গিয়ে ’emplymentbank.wb.gov.in’ লিখে সার্চ করুন।

২. এবার আপনার সামনে যে হোম পেজটি খুলে যাবে সেখানে থাকা ‘VIEW YUVASHREE NEW WAITING LIST’ অপশনটিতে ক্লিক করুন।

৩. এরপর সম্পূর্ণ ওয়েটিং লিস্ট আপনার মোবাইল ফোনের স্ক্রিনে চলে আসবে।

৪. সেই লিস্টে আপনার নাম আছে কিনা তা আপনি সার্চবারে লিখে সার্চ করে দেখে নিতে পারেন।

• নিজে নাম যুবশ্রী প্রকল্পের লিস্টে খুঁজে পেলে কি করবেন ?

আপনি যদি যুবশ্রী প্রকল্পের লিস্টে আপনার নাম খুঁজে পেয়ে যান তাহলে আপনাকে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য Annexure I ও Annexure II নামের আরও দুটি ফর্ম ফিলাপ করতে হবে। Annexure I এর মাধ্যমে মূলত গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেলস নেওয়া হবে এবং Annexure II এর মাধ্যমে গ্রাহকদেরকে যেকোন গ্রুপ এর অফিসারের থেকে নিজের বেকারত্বের সার্টিফিকেট সই করিয়ে জমা করতে হবে। জুলাই মাসের ৭ তারিখের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আরোও পড়ুনঃ আর ৫০০ বা ১০০০ নয়, রাজ্য সরকারের এই প্রকল্পে প্রতি মাসে ৫০০০ টাকা করে পাবে রাজ্যবাসী

• যুবশ্রী প্রকল্পের সুবিধা –

যুবশ্রী প্রকল্প হল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার পক্ষ থেকে প্রকাশিত হওয়া একাধিক প্রকল্পের মধ্যে অন্যতম সেরা একটি প্রকল্প। এই প্রকল্পে রাজ্যের কর্মহীন বেকার যুবকদের প্রতি মাসে ১৫০০/- টাকা থেকে ২৫০০/- টাকা পর্যন্ত বেকার ভাতা দেওয়া হয়ে থাকে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন