রাজ্যের শিক্ষকদের জন্য দুর্দান্ত ঘোষণা মমতা সরকারের, খুশিতে আত্মহারা সকলে

রাজ্যের সরকারি কর্মীদের একাংশ বিগত দেড় বছরেরও বেশি সময় ধরে বকেয়া ডিএ নিয়ে আন্দোলন চালাচ্ছেন। তবে এবার শিক্ষক এবং শিক্ষাকর্মীদের বকেয়া টাকা নিয়ে ভালো খবর দিল পশ্চিমবঙ্গ সরকার। কিভাবে এই…

Published By: Papiya Paul | Published On:

রাজ্যের সরকারি কর্মীদের একাংশ বিগত দেড় বছরেরও বেশি সময় ধরে বকেয়া ডিএ নিয়ে আন্দোলন চালাচ্ছেন। তবে এবার শিক্ষক এবং শিক্ষাকর্মীদের বকেয়া টাকা নিয়ে ভালো খবর দিল পশ্চিমবঙ্গ সরকার। কিভাবে এই বকেয়া টাকা আসবে? চলুন সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

এবার থেকে আর অফলাইন নয়, অনলাইনে মিলবে শিক্ষকদের বকেয়া। সম্প্রতি বেতনের পোর্টালে নতুন সংযোজন এনেছে শিক্ষা দপ্তর। এইবার থেকে অনলাইনে শিক্ষক এবং সমস্ত শিক্ষাকর্মীদের বকেয়া টাকা দেওয়া হবে বলে জানানো হয়েছে। এতদিন অফলাইনে শিক্ষক বা শিক্ষাকর্মীদের বকেয়া টাকা দিতে অনেক সময় চলে যেত।

আরো পড়ুন: Reliance Jio: এবার স্বস্তি পাবেন জিও গ্রাহকরা! তিনটি ধামাকাদার রিচার্জ প্ল্যান নিয়ে এলো

এই সমস্যার সমাধানে শিক্ষা দপ্তর বিশেষ ভূমিকা পালন করেছেন। এক্ষেত্রে শিক্ষক বা শিক্ষিকাদের বকেয়া টাকার সমস্ত হিসাব স্কুলগুলিকে রাখতে হবে। অনলাইনে সমস্ত তথ্য আপলোড করে রাখতে হবে। ইতিমধ্যেই সমস্ত স্কুলের প্রধান শিক্ষকদের এই বিষয়ে স্কুল শিক্ষা দপ্তর বার্তা পাঠিয়ে দিয়েছে। বহু বছর ধরেই এই বকেয়া টাকা নিয়ে একাধিক অভিযোগ উঠেছে শিক্ষক শিক্ষিকাদের তরফ থেকে।

এবার সেই সময় আর সমাধান ঘটতে চলেছে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় হারে মহার্ঘ্য ভাতার দাবিতে এবার সরকারি কর্মীরা আন্দোলন চালাচ্ছেন। গত বছরের ডিসেম্বর মাসে সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করে রাজ্য যা চলতি বছরের জানুয়ারি মাস থেকে সমস্ত কর্মীরা পাচ্ছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লোকসভা ভোটের আগে বাজেটে আরো ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছেন। তবে এসবের মাঝে এবার শিক্ষকদের বকেয়া টাকা পাওয়ার পদ্ধতিতে বড় বদল আসতে চলেছে যাতে উপকৃত হবেন সকলে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...