মাসে ৩৭,৫০০ টাকা সুদ পাবেন পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কীমে, ১০ হাজার টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন

Post Office TD : সাধারণ মানুষের সুবিধার্থে কেন্দ্র ও রাজ্য সরকার মাঝেমধ্যে একাধিক স্কিমের সূচনা করে থাকে। দেশের সাধারণ মানুষ বিভিন্ন ধরনের সুবিধা পেয়ে থাকেন এই স্কিমগুলোর মাধ্যমে। সরকারের সমস্ত…

Published By: Debapriya Sarkar | Published On:

Post Office TD : সাধারণ মানুষের সুবিধার্থে কেন্দ্র ও রাজ্য সরকার মাঝেমধ্যে একাধিক স্কিমের সূচনা করে থাকে। দেশের সাধারণ মানুষ বিভিন্ন ধরনের সুবিধা পেয়ে থাকেন এই স্কিমগুলোর মাধ্যমে। সরকারের সমস্ত বিভাগই কোন না কোন স্কিম প্রায় রোজই অফার করে চলেছে। কেন্দ্র সরকারের একাধিক স্কিমগুলোর মধ্যে রয়েছে পোস্ট অফিসের একটি স্কিম, যা সম্বন্ধে বিস্তারিত জানাতেই আজকের এই প্রতিবেদন।

আরোও পড়ুনঃ মাত্র ৩ হাজার টাকা বিনিয়োগে পেয়ে যাবেন ১০ লক্ষ টাকা ! এইটা সরকারি প্রকল্প, টাকা মার যাবে না

পোস্ট অফিসে একাধিক স্কিমের সুবিধা রয়েছে। তবে আজকে যে স্কিমটি সম্বন্ধে আমরা আলোচনা করব তা হল পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম। (Post Office TD). এই স্কিমের অধীনে থাকা গ্রাহক ৫ বছরের জন্য টাকা বিনিয়োগ করতে পারবেন এবং ম্যাচিউরিটির পর একটি বড় অ্যামাউন্ট তিনি রিটার্ন পাবেন। সব থেকে সুবিধা জনক দিকটি হল, এই স্কিমে কর ছাড়ের সুবিধা পাওয়া যায়।

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমটি কি ?

একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে পরিচালিত হয় এই স্কিমটি। এই স্কিমটির বিশেষত্ব হলো এখানে আপনি একসঙ্গে অনেকটা টাকা বিনিয়োগ করতে পারবেন এবং সেই টাকার সুদ সময় মতো আপনি তুলতে পারবেন। এই স্কিমটিকে পোস্ট অফিস FDও বলা হয়। গ্রাহকরা চার ধরনের মেয়াদে বিনিয়োগ করার সুবিধা পেয়ে থাকেন এই পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে।

পোস্ট অফিস টিডি তে সুদের হার –

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমের অধীনে এক বছরের মেয়েদের জন্য ৬.৯% সুদ দেওয়া হয়। ২ বছরে এই সুরের শতাংশ বেড়ে বেড়ায় ৭% এবং ৩ বছর হয় ৭.১ %। তবে কোনও ব্যক্তি যদি ৫ বছরের জন্য বিনিয়োগ করতে চান, তবে সেক্ষেত্রে ওই ব্যক্তি তার বিনিয়োগকৃত টাকার উপর মোট ৭.৫% সুদ পাবেন।

একসাথে ৩ জন অ্যাকাউন্ট খুলতে পারবে পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমের একসাথে ৩ জন ব্যক্তি একক কিংবা যৌথভাবে অ্যাকাউন্ট খুলতে পারবেন। অ্যাকাউন্ট খোলার পর আপনি ন্যূনতম ১০০০ টাকা বিনিয়োগ করতে পারবেন। বিনিয়োগের কোনও সর্বোচ্চ সীমা নেই। গ্রাহক যদি ৫ বছরের মেয়াদে এই স্কিমে বিনিয়োগ করে থাকেন তবে, ওই ব্যক্তিকে ৪০সি আয়করের ধারা অনুসারে দেড় লক্ষ টাকা বার্ষিক কর ছাড়ের সুবিধা দেওয়া হবে।

আরোও পড়ুনঃ জামাই না থাকলেও হবে জামাইষষ্ঠীর ব্রত পালন, মায়েরা দেখে নিন এই নিয়ম

এই স্কিমে বিনিয়োগ করার দিন থেকে ছয় মাস পর্যন্ত আপনি কোনো টাকা তুলতে পারবেন না। আপনি যদি এই স্কিমের অধীনে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তবে সেক্ষেত্রে শুধুমাত্র সুদ থেকে আপনি ৪.৫ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। ৫ বছর পর এই টাকা সুদে আসলে মোট পরিমাণ দাঁড়াবে ১৪,৪৯,৯২৮ টাকা।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...