শহরে কোলাহল ও তীব্র গরম থেকে মুক্তি পেতে আজই ঘুরে আসুন পাহাড়ের কোলে অবস্থিত এই গ্রামে, যাত্রা পথ থেকে শুরু হবে এডভেঞ্চার

Offbeat North Bengal : গোটা বাংলা জুড়ে এখন গরমের দাপট। তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রী ছুঁই ছুঁই করছে। এই সময় একটু স্বস্তির নিশ্বাস ফেলতে পাহাড়ের কোলে পাড়ি দিচ্ছে গোটা বাংলার মানুষ।…

Published By: Debapriya Sarkar | Published On:

Offbeat North Bengal : গোটা বাংলা জুড়ে এখন গরমের দাপট। তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রী ছুঁই ছুঁই করছে। এই সময় একটু স্বস্তির নিশ্বাস ফেলতে পাহাড়ের কোলে পাড়ি দিচ্ছে গোটা বাংলার মানুষ। এই সময় বাঙালির একমাত্র গন্তব্যস্থল উত্তরবঙ্গ (North Bengal). এনজিপি (NJP) থেকে সোজা সিকিম কিংবা দার্জিলিং এর পথে পাড়ি দিচ্ছে মানুষ। প্রতিদিন শয়ে শয়ে লোক এই জায়গাগুলোতে যাওয়ার কারণে ভিড় জমছে প্রচুর। অনেকে আবার ভিড়ভাট্টা এড়িয়ে নিরিবিলিতে পাহাড়ের অনুভূতি নিতে চাইছে। মূলত আজকের এই প্রতিবেদন সেই সকল মানুষদের জন্যই, যারা অফবিট পাহাড়ি গ্রামের খোঁজ করছেন।

আরোও পড়ুনঃ ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট সুখবর। এবার বাইরের দেশে পড়তে যাওয়ার সুযোগ দেবে রাজ্য সরকার! জানুন বিস্তারিত

পাহাড় বরাবর বাঙালির প্রিয় জায়গা। শহরের একঘেয়ে কোলাহল থেকে কিছুদিনের জন্য স্বস্তি পেতে পাহাড়ের বিকল্প নেই। কিন্তু এখন প্রায় সব মানুষই পাহাড়ে ভিড় জমাচ্ছে। যার ফলে পাহাড়ের চেনা জায়গা গুলো এখন আর কোলাহল মুক্ত না। কিন্তু জানেন কি পাহাড়েও এমন অনেক জায়গা আছে যেখানের খোঁজ জানেনা অধিকাংশ মানুষই। আজ তেমনি একটি জায়গার খোঁজ দেব আমরা এই প্রতিবেদনের মাধ্যমে।

শহরের কোলাহল থেকে বেরিয়ে আপনি যদি শান্তির খোঁজে কোন অফবিট জায়গার খোঁজ করে থাকেন তাহলে আপনার জন্য উপযুক্ত একটি গ্রাম হল কালিম্পংয়ের রিশপ (Rishop). এটি এমন একটি গ্রাম যেখানে টুরিস্ট আনাগোনা শুরু হলেও দার্জিলিং, সিকিম, কালিম্পং এর তুলনায় ভিড় অনেকটাই কম।

• রিশপের যাত্রাপথ –

ডুয়ার্সের পশ্চিম দিকে অবস্থিত এই গ্রাম। এর উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৮৫০০ ফুট। তীব্র গরমেও এই গ্রামের তাপমাত্রা বেশ মনোরম। রিশপ যাওয়ার পথে দু ধারে পাইন ও অর্কিড গাছের সারি এবং মাঝে মধ্যেই রয়েছে বিভিন্ন ভিউ পয়েন্ট।

• কিভাবে রিশপ পৌছাবেন ?

রিশপ গ্রামে পৌঁছানোর জন্য আপনাকে হাওড়া বা শিয়ালদা থেকে ট্রেনে নিউ জলপাইগুড়ি স্টেশন নামতে হবে। ট্রেনে স্লিপার কোচের জন্য খরচ পড়বে মাথাপিছু ৩৭০ টাকা। এনজিপিতে নেমে প্রাইভেট গাড়ি কিংবা শেয়ার ট্যাক্সিতে ১২০ কিলোমিটার পথ অতিক্রম করলে পৌঁছে যাবেন রিশপে। আলাগড় থেকে রিশপ অবধি সম্পূর্ণ যাত্রাপথ পুরোটাই দারুন অ্যাডভেঞ্চারাস।

আরোও পড়ুনঃ EPFO- এক বা দুই নয়, EPFO অ্যাকাউন্টধারীরা পেতে পারেন 7 রকমের পেনশন, এখনই জানুন

• রিশপে গিয়ে কোথায় থাকবেন?

রিশপে পৌঁছে আপনাকে প্রথমে থাকার জায়গা ঠিক করতে হবে। এখানে থাকার জন্য হোটেলের পাশাপাশি বিভিন্ন হোমস্টেও রয়েছে। প্রতিদিন ১০০০ থেকে ১২০০ টাকার মধ্যে থাকার ব্যবস্থা হয়ে যাবে সেখানে। তবে ওখানে হোম স্টেটে থাকা বেশি অ্যাডভেঞ্চারাস। কারণ এই হোমস্টের ভিউ গুলো যেমন সুন্দর, তেমন এখানে বিভিন্ন ধরনের খাওয়া দাওয়ার সুবিধাও পাওয়া যায়। এর সাথে পাওয়া যায় পাহাড়ি মানুষদের আতিথিয়তা।

তাহলে আর দেরি কিসের? আপনি যদি অফবিট জায়গায় ঘুরতে যাওয়ার কথা ভেবে থাকেন তাহলে লাগেজ প্যাক করে আজই বেরিয়ে পড়ুন রিশপের উদ্দেশ্যে। 

 

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...