ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট সুখবর। এবার বাইরের দেশে পড়তে যাওয়ার সুযোগ দেবে রাজ্য সরকার! জানুন বিস্তারিত

West Bengal Scheme : রাজ্যের সকল মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনা যাতে বন্ধ না হয়ে যায় তার জন্য বেশ কিছু বছর আগে পশ্চিমবঙ্গ সরকার স্টুডেন্ট ক্রেডিট কার্ড নামে একটু নতুন প্রকল্প শুরু…

Published By: Debapriya Sarkar | Published On:

West Bengal Scheme : রাজ্যের সকল মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনা যাতে বন্ধ না হয়ে যায় তার জন্য বেশ কিছু বছর আগে পশ্চিমবঙ্গ সরকার স্টুডেন্ট ক্রেডিট কার্ড নামে একটু নতুন প্রকল্প শুরু করে। এই প্রকল্পের মূল লক্ষ্য হলো রাজ্যের শিক্ষার্থীদের স্বনির্ভর করে তোলা। এই স্কিমে যোগ্য মেধাবী শিক্ষার্থীরা রাজ্য সরকারের কাছ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য পেতে পড়বে। আগামী ৫ বছরে ১.৫ কোটির বেশি শিক্ষার্থী এই স্কিমে উপকৃত হবে এমনটাই অনুমান রাজ্য সরকারের। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য কিভাবে আবেদন করতে হবে? কারা কারা এই প্রকল্পের সুবিধা পাবে? এই সমস্ত তথ্য জানাতেই আমাদের এই প্রতিবেদন। আসুন জেনে নিন স্টুডেন্ট ক্রেডিট কার্ড সম্বন্ধিত সমস্ত তথ্য বিস্তারিতভাবে।

আরোও পড়ুনঃ জামাইষষ্ঠীর বাজারে ইলিশ দেখেই বুঝে নিন সুস্বাদু হবে কি না, জানুন মাছ ব্যবসায়ীর টিপস

কারা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন ?

পশ্চিমবঙ্গের যেকোনো শিক্ষার্থী রাজ্য সরকারের এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। তবে অবশ্যই সেই শিক্ষার্থীদের কিছু যোগ্যতা থাকতে হবে। উল্লেখিত যোগ্যতা মানদন্ড নিম্নে বিস্তারিতভাবে উল্লেখ করা হলো-

১. আবেদনকারী শিক্ষার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।।

২. আবেদনকারী শিক্ষার্থী তখনই স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের সুবিধা পাবে যখন সে শিক্ষার্থী ভারতে বা বিদেশে স্নাতক, স্নাতকোত্তর, ডক্টরাল এবং পোস্ট-ডক্টরাল ইত্যাদির মত উচ্চস্তরের পড়াশোনা করবে ।

৩. ৪০ বছরের মধ্যে যে কোন শিক্ষার্থী এই স্কিমের সুবিধা পাবে।

পড়াশোনার শেষে শিক্ষার্থীর চাকরি পাওয়ার পর ১৫ বছরের মধ্যে এই ঋণ শোধ করতে হবে। মাত্র ৪% সুদ প্রদান করতে হবে ঋণ পরিশোধের সময়।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডে আবেদনের জন্য প্রয়োজনীয় নথি –

১. আধার কার্ড

২. বার্থ সার্টিফিকেট

৩. আবেদনকারীর পরিবারের বার্ষিক আয়ের প্রমাণ পত্র

৪. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র

৫. কাস্ট সার্টিফিকেট

৬. আধার কার্ড

৭. বৈধ মোবাইল নম্বর

৮. পাসপোর্ট সাইজের ছবি

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে আবেদনের পদ্ধতি –

১. প্রথমে রাজ্য সরকারের শিক্ষা দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://wbscc.wb.gov.in/ এ প্রবেশ করতে হবে।

২. এবার আপনার সামনে যে হোম পেজটি ওপেন হবে সেখানে ‘Student Registration’ লিঙ্কটিতে ক্লিক করতে হবে।

৩. এখন আপনার সামনে ওয়েবসাইট রেজিস্ট্রেশনের একটি আবেদন ফর্ম ওপেন হবে। প্রয়োজনীয় নথি দিয়ে রেজিস্ট্রেশন ফর্মটা ফিলাপ করে সাবমিট করলে আপনাকে একটি লগইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে দেওয়া হবে।

৪. এবার আপনার মোবাইলে একটি ওটিপি পাঠানো হবে। ওটিপি টি পোর্টালে নির্দিষ্ট স্থানে লিখে তারপর যাচাই বাটনে ক্লিক করে নিবন্ধন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে।

৫. রেজিস্ট্রেশন প্রক্রিয়ার সম্পন্ন হয়ে গেলে পুনরায় একটি ইউজার আইডি পাঠানো হবে আপনার সংযুক্ত মোবাইল নম্বরে। আবেদন জমা দেওয়ার সময় এই আইডিটি আপনার ইউজার আইডি হিসেবে ব্যবহার হবে।

আরোও পড়ুনঃ ছাত্র-ছাত্রীদের পড়াশুনোর জন্য টাকা দেবে মমতার সরকার, অনলাইনে আজই আবেদন করুন এইভাবে

৬. এবার আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে পোর্টালে লগইন করে স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর জন্য আবেদন করতে হবে।

৭. লগইন করার পর পোর্টালের ড্যাশবোর্ডে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে আবেদন করার ফর্মটি পেয়ে যাবেন‌। উল্লেখিত তথ্য নির্ভুল ভাবে লিখে ফর্মটি পূরণ করে নিতে হবে।

৮. ফর্মটি ফিলাপ করা হয়ে গেলে একবার ভালো করে যাচাই করে submit অপশনে ক্লিক করে আবেদন পত্রটি জমা দিতে হবে।

আপনার আবেদন পত্রটি গ্রহণ করা হলে আপনার সংযুক্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে। এই ধরনের আরও তথ্য পেতে যুক্ত থাকুন আমাদের ওয়েবসাইটে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...