Money Making Tips: এবার চাকরির চিন্তা হবে ‘আউট’, বাড়িতে অল্প জায়গায় শুরু করুন এই চাষ, রাতারাতি হবেন ‘মালামাল’

Money Making Tips: বর্তমানে যে হারে জিনিসপত্রের দাম বাড়ছে সেখানে শুধুমাত্র বেসরকারি কোম্পানিতে চাকরি করে সংসার চালানো সম্ভব নয়। আর তাই এই মুদ্রাস্ফীতির বাজারে দু পয়সা বেশি রোজগার করার জন্য…

Published By: Papiya Paul | Published On:

Money Making Tips: বর্তমানে যে হারে জিনিসপত্রের দাম বাড়ছে সেখানে শুধুমাত্র বেসরকারি কোম্পানিতে চাকরি করে সংসার চালানো সম্ভব নয়। আর তাই এই মুদ্রাস্ফীতির বাজারে দু পয়সা বেশি রোজগার করার জন্য বহু মানুষ চাকরির পাশাপাশি ছোটখাটো কোন ব্যবসা কিংবা চাষাবাদ করতে চাইছেন। এখন অনেকেই নিজের বাড়ির উঠোনে কিংবা ছাদে কিছু ইউনিক ফুল কিংবা ফলের চাষ করে থাকেন।

বলাই বাহুল্য, আর এই চাষ করে মোটা টাকা উপার্জনও করছেন। আজকের এই প্রতিবেদনে আপনাদেরকে এমনই একটি লাভজনক চাষ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো। এক্ষেত্রে বাংলার বহু চাষি রয়েছেন যারা স্ট্রবেরি চাষ করে ভালো টাকা রোজগার করছেন। আপনার বাড়িতে যদি কিছুটা ফাঁকা চাষযোগ্য জমি থাকে, তাহলে খুব সহজেই এই স্ট্রবেরি চাষ করতে পারবেন।

আরো পড়ুন: ১ বা ২ নয়, একেবারে ৯ গুণ টাকা রিটার্ন দিচ্ছে SBI! নতুন স্কিমে মালামাল বিনিয়োগকারীরা

বাংলাতে এই স্ট্রবেরি ফল কার্তিক-অগ্রহায়ণ মাসে রোপন করা হয়। যেহেতু এটি একটি দামি এবং পুষ্টিকর ফল তাই সারা বছর জুড়েই বাজারে এই ফলের চাহিদা থাকে। এটি নাতিশীতোষ্ণ অঞ্চলের একটি মিষ্টি ফল। আপনি যদি স্ট্রবেরি ফলের চাষ করতে চান তাহলে যে কোন নার্সারি থেকে 30 থেকে 35 টাকায় ভালো জাতের স্ট্রবেরি কিনে নিতে পারেন।

এরপর যেখানে স্ট্রবেরী চাষ করবেন, সেখানে মাঝারি সাইজের টব নিতে হবে কিংবা আপনি চাইলে পাঁচ লিটারের প্লাস্টিকের বোতল কেটেও তার মধ্যে স্ট্রবেরি চারা রোপন করতে পারেন। মনে রাখবেন স্ট্রবেরির জন্য রোদ এবং শিশির দুটোরই ভীষণ দরকার।

আরো পড়ুন: Tulsi Vastu Tips: বাড়ির এই জায়গায় তুলসী গাছ লাগালে ভাগ্যের দরজা খুলে যাবে। আপনার উন্নতি কেউ আটকাতে পারবে না

আর একটা জিনিস মনে রাখবেন এই স্ট্রবেরি ফুল থেকে ফল হওয়ার পরে সে ফল কোন ভাবে যাতে মাটিতে স্পর্শ না করে, ফল যদি মাটিতে স্পর্শ করে তাহলে সেই ফল পচে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এই গাছের ফুলের নিচের অংশে খড় দিয়ে দেওয়া হয়। একটু ভালো মতো পরিচর্যা এবং যত্নে রাখলে আপনার বাগানে প্রচুর পরিমাণে স্ট্রবেরি ভরে উঠবে। আর বাজারে স্ট্রবেরি বিক্রি করে আপনি হাজার হাজার টাকা রোজগার করতে পারবেন।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...