কন্যাশ্রী অতীত! এবার আসছে ভাগ্যলক্ষ্মী যোজনা, মিলবে ৫১ হাজার টাকা! কিভাবে আবেদন করবেন?

Bhagyalakshmi Scheme By Government: দেশের সাধারণ নাগরিকদের জন্য রাজ্য সরকার হোক কিংবা কেন্দ্রীয় সরকার উভয় পক্ষ থেকে নানা রকমের প্রকল্প চালু করা হয়। সেখানে যেমন মহিলা এবং পুরুষদের জন্য প্রকল্প…

Published By: Papiya Paul | Published On:

Bhagyalakshmi Scheme By Government: দেশের সাধারণ নাগরিকদের জন্য রাজ্য সরকার হোক কিংবা কেন্দ্রীয় সরকার উভয় পক্ষ থেকে নানা রকমের প্রকল্প চালু করা হয়। সেখানে যেমন মহিলা এবং পুরুষদের জন্য প্রকল্প থাকে, ঠিক তেমনি প্রবীণ নাগরিক, পড়ুয়া সকলের জন্য প্রকল্প রয়েছে। আর কন্যা সন্তানদের উন্নতির জন্য এবার সরকারের তরফ থেকে ভাগ্যলক্ষ্মী প্রকল্প চালু করা হয়েছে।

এখানে কন্যা সন্তান জন্ম নিলে আর্থিক সাহায্য করা হবে পিতা-মাতাকে। সেই কন্যা সন্তানের পড়াশোনা শেষ না হওয়া পর্যন্ত আর্থিক সাহায্য চলবে। এই প্রকল্পের আওতায় কন্যা সন্তান জন্মের সময় সরকারের পক্ষ থেকে ৫০,০০০ টাকার বন্ড দেওয়া হয়। এরপর ওই কন্যা সন্তানের বয়স যখন ২১ বছর হয়ে যায় তখন এই বন্ডটি ২ লক্ষ টাকা হয়।

আরো পড়ুন: এবার ২, ৩ বা ৪ চাকার গাড়িতে মিলবে বিরাট ভর্তুকি! জানেন কোন গাড়িতে কত ভর্তুকি দেবে কেন্দ্র?

এই প্রকল্পের আওতায় ৫১ হাজার টাকা কন্যা সন্তানের মাকে দেওয়া হয়। এর পাশাপাশি পড়াশোনা খরচ চালানোর জন্য আর্থিক সাহায্য করা হয়। এক্ষেত্রে ষষ্ঠ শ্রেণীতে ৩০০০ টাকা, অষ্টম শ্রেণীতে ৫০০০ টাকা দশম শ্রেণীতে ৭০০০ টাকা এবং দ্বাদশ শ্রেণীতে ৮০০০ টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়। তবে এই প্রকল্পের সুবিধা একটি পরিবারের সর্বাধিক দুই জন্যেই পাবেন।

আরেকটি বিষয় যেসব পরিবারের মাসে আয় ২০ হাজার টাকার কম তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে। এই প্রকল্পের জন্য কন্যা সন্তান জন্মের ছয় মাসের মধ্যে আবেদন জানাতে হবে। তবে এই প্রকল্প সকল রাজ্যের জন্য নয়। উত্তর প্রদেশ সরকার এই প্রকল্পের চালু করেছে। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদনকারীকে ভাগ্য লক্ষ্মী যোজনার ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে।

আরো পড়ুন: Vi: ১৮০ জিবির রিচার্জ প্ল্যান! সঙ্গে আরো একগাদা অফার, Vi-র এই প্ল্যান না নিলে পস্তাবেন

এই আবেদন করার জন্য পিতা-মাতার আধার কার্ড, মেয়ের আধার কার্ড, মেয়ের বার্থ সার্টিফিকেট, পিতা-মাতার আয়ের শংসাপত্র, পিতা মাতার জাতিগত শংসাপত্র, পিতা-মাতার চাকরির শংসাপত্র, আর ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ লাগবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...