Post Office Scheme : মহিলাদের জন্য এবার দুর্দান্ত স্কিম চালু করলো পোস্ট অফিস ! এবার অল্প দিনেই হতে পারবেন লাখপতি

Post Office Scheme : এখন ধনী হওয়া কোনোও ব্যাপারই না। বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলি দেশের সাধারণ মানুষদের জন্য এমন দারুন দারুন স্কিমের সূচনা করেছে যেখানে সামান্য বিনিয়োগেও প্রচুর রিটার্ন…

Published By: Debapriya Sarkar | Published On:

Post Office Scheme : এখন ধনী হওয়া কোনোও ব্যাপারই না। বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলি দেশের সাধারণ মানুষদের জন্য এমন দারুন দারুন স্কিমের সূচনা করেছে যেখানে সামান্য বিনিয়োগেও প্রচুর রিটার্ন পাওয়া সম্ভব। এমনকি মহিলাদের জন্য বিশেষ স্কিম রয়েছে। আজ আপনাদের এই প্রতিবেদনে জানাবো পোস্ট অফিসে থাকা মহিলাদের জন্য একটি বিশেষ স্কিম সম্বন্ধে। এই স্কিমটিতে সামান্য পরিমাণ অর্থ বিনিয়োগ করে অল্প সময়েই ধনী হওয়া সম্ভব। তাহলে দেরি না করে আসুন জেনে নিন এই মহিলাদের জন্য পোস্ট অফিসের এই স্কিমটি সম্বন্ধে খুঁটিনাটি সমস্ত তথ্য।

আরোও পড়ুন >> পোস্ট অফিসে গ্রুপ-সি লেভেলে একাধিক কর্মী নিয়োগ, এইভাবে করুন আবেদন

পোস্ট অফিসে মহিলাদের জন্য যে স্পেশাল স্কিমটি রাখা হয়েছে তার নাম ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’। মহিলাদের মধ্যে বিনিয়োগের আগ্রহ বাড়িয়ে তুলতেই মূলত কেন্দ্র সরকার এই স্কিমটি চালু করে। ২০২৫ সাল পর্যন্ত বিনিয়োগ করা যাবে এই স্কিমে।

• পোস্ট অফিস মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে কারা অ্যাকাউন্ট খুলতে পারবে ?

১৮ বছর বয়সের ঊর্ধ্বে যেকোনো ভারতীয় মহিলা পোস্ট অফিসের এই মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে বিনিয়োগ করতে পারবেন। এছাড়া নাবালিকাদের জন্য তাদের পিতা-মাতা অ্যাকাউন্ট খুলতে পারেন।

• ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ স্কিমে কত পরিমাণ কর দিতে হবে?

আয়কর আইনের ধারা ৮০সি-র অধীনে এই স্কিমের বিনিয়োগ সম্পূর্ণ করমুক্ত। তবে অর্জিত সুদের উপর কর দিতে হবে গ্রাহকদের। পরিষ্কারভাবে বলতে গেলে, ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিটের বিপরীতে বিনিয়োগকারীরা সুদের উপর ট্যাক্সের সুবিধা পাবেন না। এখানে সুদ থেকে আয়ের উপর টিডিএস কাটা হয়।

• ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ স্কিমে সুদের পরিমাণ –

বর্তমানে মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে ৭.৫ শতাংশ হারে সুদ প্রদান করছে সরকার। এই সুদ প্রতি ত্রৈমাসিকে অ্যাকাউন্টে জমা হয়। মেয়াদ শেষে বিনিয়োগ করা অর্থ সুদ সমেত বিনিয়োগকারীর হাতে তুলে দেওয়া হয়।

• ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ স্কিমে ২ বছরে সুদ সমত আয়ের হিসাব –

কোনো মহিলা যদি ২ বছরের জন্য ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ স্কিমে ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি ম্যাচিউরিটির সময় সুদ সমেত ২.৩২ লক্ষ টাকা পাবেন।

• কিভাবে ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ স্কিমে বিনিয়োগ করা যাবে ?

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে বিনিয়োগ করতে চাইলে প্রথমে পোস্ট অফিস থেকে এই স্কিনে বিনিয়োগের জন্য আবেদন ফর্ম পূরণ করে তার সঙ্গে কেওয়াইসি নথি অর্থাৎ আধার ও প্যান কার্ডের জেরক্স জমা দিতে হবে। এর সঙ্গে জমা দিতে হবে পে ইন স্লিপ। আপনি চাইলে ব্যাঙ্কেও এই স্কিমের আওতায় অ্যাকাউন্ট খুলতে পারবেন।

আরোও পড়ুন >> Airtel কিংবা Jio! সব সিমকার্ডের নিয়মেই জুলাই থেকে বড়সড় বদল, কড়া পদক্ষেপ কেন্দ্রের

দুর্ভাগ্যবশত যদি কোন কারনে অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হয়, সেক্ষেত্রে মেয়াদের আগে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া যাবে। এছাড়া জরুরী পরিস্থিতিতেও এই অ্যাকাউন্টের সুবিধা পাওয়া যায়। তবে তার জন্য প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

• ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ স্কিমে কত টাকা বিনিয়োগ করা যাবে ?

ন্যূনতম ১০০০ টাকা থেকে এই স্কিমে বিনিয়োগ করা যায়। একটি অ্যাকাউন্টে সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ থাকবে ২ লক্ষ টাকা। দুটি অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে সর্বোচ্চ ৩ মাসের ব্যবধান থাকতে হবে। ‌ অ্যাকাউন্ট খোলার ১ বছর পর ৪০ শতাংশ টাকা তোলা যায়।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...