Sim Card Rules: Airtel কিংবা Jio! সব সিমকার্ডের নিয়মেই জুলাই থেকে বড়সড় বদল, কড়া পদক্ষেপ কেন্দ্রের

Sim Card Rules: যতদিন এগোচ্ছে প্রযুক্তি তত বেশি উন্নত হচ্ছে। আর এই উন্নত যুগে কমবেশি প্রত্যেকটি ভারতীয় নাগরিকদের হাতে রয়েছে মোবাইল ফোন। অনেকের হাতে স্মার্টফোন না থাকলেও কিপ্যাড ফোন ব্যবহার…

Published By: Papiya Paul | Published On:

Sim Card Rules: যতদিন এগোচ্ছে প্রযুক্তি তত বেশি উন্নত হচ্ছে। আর এই উন্নত যুগে কমবেশি প্রত্যেকটি ভারতীয় নাগরিকদের হাতে রয়েছে মোবাইল ফোন। অনেকের হাতে স্মার্টফোন না থাকলেও কিপ্যাড ফোন ব্যবহার করছেন বহু নাগরিকেরা। আর মোবাইল ফোন ব্যবহার করার ক্ষেত্রে প্রয়োজন রয়েছে সিম কার্ডের(Sim Card)।

এই সিম কার্ড মানে শুধুমাত্র একটি মোবাইল নম্বর নয়, এর সঙ্গে অনেক কিছুই জড়িয়ে রয়েছে। আর এই সিম কার্ডকে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নিত্যনতুন নিয়ম কানুন চালু করা হয়। এমনিতেই এখন সিম কার্ডের গুরুত্ব অনেক। মোবাইল নম্বরের সঙ্গে ব্যাংক একাউন্ট নম্বর থেকে আধার নম্বর সমস্ত কিছুই সংযুক্তকরণ করতে হয়।

আরো পড়ুন: PMJDY: দেশের গরীব মানুষদের জন্য দুর্দান্ত প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র সরকার, নাম লেখালেই পাবেন অনেক সুবিধা

তাই মোবাইল নম্বর হাতছাড়া হয়ে গেলে সেই নাগরিক যে কোন রকমের বড় সমস্যাতে পড়তে পারেন। আর তাই ভারতীয় নাগরিকত্বের সুবিধার কথা মাথায় রেখে কেন্দ্রের তরফ থেকেও সিম কার্ডকে কেন্দ্র করে নানা রকমের নতুন নিয়ম জারি করা হয়েছে। এবার আগামী ১ জুলাই থেকে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে।

এই নতুন নিয়ম অনুসারে গ্রাহকদের অসুবিধার সম্মুখীন হতে হবে ঠিকই কিন্তু তাদের নথিপত্র সমস্ত কিছু সুরক্ষিত থাকবে। কি কি নিয়ম জারি হতে চলেছে চলুন সেটা জেনে নেওয়া যাক। নতুন নিয়ম অনুসারে মোবাইল নম্বর পোর্টেবিলিটি অর্থাৎ এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে যাওয়ার ক্ষেত্রে আগে যে নিয়ম ছিল সে নিয়ম থেকে এখন নতুন নিয়ম বেশ কঠোর হয়েছে।

আরো পড়ুন: Indian Railways Rules: হাতে টিকিট নিয়ে ট্রেনে উঠেছেন, তবুও এই ‘ছোট্ট’ ভুলের জন্য দিতে হবে মোটা জরিমানা!

নতুন নিয়ম অনুসারে কোন ব্যক্তি নিজের সিম কার্ড হারিয়ে ফেললে বা তার সিম কার্ড খারাপ হয়ে গেলে দোকানে বা সেন্টারে গেলে উপযুক্ত ডকুমেন্ট দিয়ে নিজের সিম কার্ড পেয়ে যাবেন। তবে সিম পরিবর্তন করার ক্ষেত্রে মোবাইল নম্বর পোর্টেবিলিটি করা যাবে না। এক্ষেত্রে সিম পরিবর্তন করার ক্ষেত্রে থাকবে লক ইন পিরিয়ড।

এই লক ইন পিরিয়ড থাকবে সাত দিন। এই সাত দিন পর গ্রাহকের আর নিজেদের নম্বর প্রোটেবিলিটি করতে পারবেন। যাতে কোন রকমের প্রতারণার সম্মুখীন হতে না হয়, তাই কেন্দ্রের তরফ থেকে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন