Business Tips : স্বল্প পুঁজি বিনিয়োগে ব্যাপক লাভের মুখ দেখাচ্ছে এই ব্যবসা, বাড়ি থেকেই করা যাবে ব্যবসাটি

Side Business Plan : এখন চাকরি বা ব্যবসার পাশাপাশি বাড়তি ইনকামের জন্য ছোটখাটো ব্যবসায় ঝুঁকছেন অনেকেই। আজকের এই প্রতিবেদনে এমন একটি লাভজনক ব্যবসা নিয়ে আলোচনা করব আমরা। সকালে যদি আপনার…

Published By: Debapriya Sarkar | Published On:

Side Business Plan : এখন চাকরি বা ব্যবসার পাশাপাশি বাড়তি ইনকামের জন্য ছোটখাটো ব্যবসায় ঝুঁকছেন অনেকেই। আজকের এই প্রতিবেদনে এমন একটি লাভজনক ব্যবসা নিয়ে আলোচনা করব আমরা। সকালে যদি আপনার হাতে কয়েক ঘণ্টা সময় থাকে তাহলে আপনি খুব সহজে ব্যবসা করে লাভবান হতে পারবেন। এই ব্যবসার জন্য খুব বেশি পুজি বা পরিশ্রমের দরকার নেই। এই ব্যবসা সম্প্রতি বিপুল জনপ্রিয়তা লাভ করেছে। স্বল্প পুঁজি বিনিয়োগ করেও লাভ বেশি হওয়ার দরুন এখন অনেকেই এই ব্যবসার দিকে ঝুঁকেছেন। তাহলে দেরি না করে আসুন জেনে নিন এই ব্যবসা সম্বন্ধে সমস্ত খুঁটিনাটি তথ্য বিস্তারিতভাবে।

আরোও পড়ুন >> ঘরে বসেই হাজার হাজার টাকা আয়ের সুযোগ দিচ্ছে জিও, এইভাবে তুলে নিন ফায়দা

গত ১০ বছরে রঙিন মাছের ব্যবসার জনপ্রিয়তা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। হাওড়া জেলার সংলগ্ন এলাকায় এই রঙিন মাছ ব্যবসায়ীর সংখ্যাও বাড়ছে প্রচুর। প্রথমে কিছু মানুষ সব থেকে রঙিন মাছ পোষা শুরু করে অ্যাকোরিয়ামে। এরপরেই এই ভালোলাগা থেকে শুরু হয় ব্যবসা। এখানকার জল ও আবহাওয়া উপযুক্ত হওয়ার কারণে এই ব্যবসায় ভালো লাভের মুখ দেখছেন ব্যবসায়ীরা। বর্তমানে সারা দেশে বিখ্যাত এই বাংলায় উৎপাদিত রঙিন মাছ। এর চাহিদাও রয়েছে প্রচুর।

এই রঙিন মাছ ব্যবসার সাথে দীর্ঘদিন যাবত যুক্ত ব্যবসায়ীরা জানিয়েছেন যে, সাইড বিজনেস হিসেবে রঙিন মাছের ব্যবসা দারুন লাভজনক। প্রতিদিন সকাল পাঁচটা থেকে ন’টা পর্যন্ত কয়েক ঘন্টা সময় দিলেই আর ফিরে তাকাতে হবে না। এই ব্যবসার সুবিধা হল বাড়িতে বসেই বাইরে থেকে অর্ডার নেওয়া যায় না। অর্ডার মতো চাষীদের কাছে অর্ডার দিয়ে মাছ সংগ্রহ করা অথবা সরাসরি ট্রেডারদের সাথে যোগাযোগ করে চাহিদা অনুযায়ী ও মাছ নেওয়া যায়।

আরোও পড়ুন >> কিলার লুক, আকর্ষণীয় ফিচারস, মিড বাজেটে দুর্দান্ত 5G ফোন দিচ্ছে Realme

• রঙিন মাছ চাষের ব্যবসার জন্য প্রয়োজনীয় জিনিস –

রঙিন মাছ ব্যবসায়ী দিব্যেন্দু মন্ডল বলেন যে, এই ব্যবসার জন্য প্রথমে প্রয়োজন একটি বড় ঘর। এই ঘর থেকেই মূলত মাছ সাপ্লাই হবে। এই ঘরে মাছ রাখার জন্য একোরিয়াম বা সিমেন্টের চৌবাচ্চা থাকতে হবে। তবে ব্যবসা শুরু করার আগে ব্যবসার সমস্ত প্রয়োজনীয় নথি গুছিয়ে রাখা ও খরিদ্দারদের সাথে যোগাযোগ করে রাখা একান্ত প্রয়োজন। একই সঙ্গে দেশের বিভিন্ন রাজ্যে এমনকি দেশের বাইরে এই মাছ পাঠানোর জন্য ট্রেন এবং প্লেন ট্রান্সপোর্টে যোগাযোগ করে রাখা অত্যন্ত প্রয়োজন। এই ব্যবসার সফলতা দেখে বহু মানুষ এখন রঙিন মাছ ব্যবসার দিকে আগ্রহ দেখাচ্ছেন। ‌

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...