Rose Plant: রান্নাঘরের এই একটি সবজিতেই কেল্লাফতে, মাত্র এক মাসেই টবে ফুটবে গোছা গোছা গোলাপ

Rose Plant With Potato: প্রায় প্রত্যেকটি মানুষের কাছেই ফুল খুব পছন্দের জিনিস। নিজের মনের মানুষকে একগুচ্ছ ফুল দিয়ে উপহার দিলে সে কখনোই অখুশি থাকবে না। ফুলের তালিকা অনেক লম্বা হলেও…

Published By: Papiya Paul | Published On:

Rose Plant With Potato: প্রায় প্রত্যেকটি মানুষের কাছেই ফুল খুব পছন্দের জিনিস। নিজের মনের মানুষকে একগুচ্ছ ফুল দিয়ে উপহার দিলে সে কখনোই অখুশি থাকবে না। ফুলের তালিকা অনেক লম্বা হলেও বেশিরভাগ মানুষেরই পছন্দের ফুল হল গোলাপ। এই কারণে অনেকেই বাড়িতে গোলাপ ফুলের বাগান করে থাকেন।

গোলাপ ফুলের রং থেকে গন্ধ সবই মানুষকে আকর্ষিত করে। শুধুমাত্র গোলাপী, হলুদ, মেরুন, রানী নয়, নানা রকমের প্রজাতির নানার রঙের গোলাপ ফুল রয়েছে। এমন বহু বাগানপ্রেমী মানুষ আছে যারা নিজের বাড়ির ছাদে কিংবা ব্যালকনিতে গোলাপের চাষ করে থাকেন।

আরো পড়ুন: লাইনে দাঁড়ানোর ঝক্কি শেষ, এই ৬টি উপায়ে বাড়ি বসে জানতে পারবেন SBI অ্যাকাউন্টের ব্যাঙ্ক ব্যালান্স

আপনিও যদি গোলাপের ডাল কেটে বাড়িতে গাছ লাগাতে চান তাহলে আপনার জন্য রয়েছে আজকে একটি দারুণ উপায়। আপনি নিজেই নিজের বাড়িতে আস্ত গোলাপের বাগান গড়ে তুলতে পারবেন। এর জন্য ট্রিকস রয়েছে, সেই ট্রিকস আপনাকে শিখে নিতে হবে।

প্রথমে আপনাকে একটি টবে শুকনো মাটি ও গোবর সার দিতে হবে। তবে খেয়াল রাখবেন এই মাটি যেন আলগা এবং ঝুরঝুরে থাকে। এর মধ্যে কোন ইট বা ঢেলা না থাকে সেটাও দেখবেন। এরপর গোলাপ গাছ থেকে একটি ডাল কেটে নিচের দিক ভালো করে ছেঁচে নিতে হবে।

আরো পড়ুন: West Bengal Weather: সঙ্গে রাখুন ছাতা, এই ৯ জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বর্ষণের পূর্বাভাস, আবহাওয়ার বিরাট আপডেট

মনে রাখবেন অন্তত তিন সেন্টিমিটার ছেঁচে নিতে হবে। এরপর একটি আলুতে ওই ডাল ঢুকিয়ে সেই আলুকে মাটির টবে গেঁথে দিতে হবে। এর ওপরে ভালো করে মাটি চাপা দিয়ে দিতে হবে। এবার এর পাশে জলের বোতল কেটে উল্টোদিকে মাটির মধ্যে গুঁজে দিতে হবে। সেখানেই মাঝেমধ্যে জল দিতে হবে।

কয়েক মাসের মধ্যেই এই ডালে পাতা গজাবে। এরপর কিছুদিন অপেক্ষা করলেই নানা রঙের গোলাপে আপনার বাড়ির ছাদ বাগান ভরে উঠবে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...