RBI Update: এবার ২০০০ টাকার নোট নিয়ে বড়সড় আপডেট দিল RBI! যা জানালো কেন্দ্রীয় ব্যাঙ্ক

RBI Update On 2000 Rupees Note: RBI-এর তরফ থেকে ২০০০ টাকার নোট প্রত্যাহারের নির্দেশিকা জারি করা হয়েছিল ২০২৩ সালের ১৯শে মে। এরপর থেকেই ব্যাংকে প্রচুর সংখ্যক টাকা জমা পড়েছে। আর…

Published By: Papiya Paul | Published On:

RBI Update On 2000 Rupees Note: RBI-এর তরফ থেকে ২০০০ টাকার নোট প্রত্যাহারের নির্দেশিকা জারি করা হয়েছিল ২০২৩ সালের ১৯শে মে। এরপর থেকেই ব্যাংকে প্রচুর সংখ্যক টাকা জমা পড়েছে। আর এই নোট প্রত্যাহার নিয়ে আরবিআই-এর তরফ থেকে নানা ধরনের তথ্য প্রকাশ করেছে।

সাম্প্রতিক জুন মাসে এবার সেই নোট ফেরত প্রসঙ্গে সর্বশেষ তথ্য প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI)। জানা গিয়েছে, ইতিমধ্যে প্রায় ৯৮% নোট জমা পড়ে গিয়েছে। নোটবন্দির সময় ২০০০ টাকার নোটের মূল্য ছিল ৩.৫৬ লক্ষ কোটি টাকা। আর যখন ২০০০ টাকার নোট ফেরত এসেছে তখন সেই নোটের ভ্যালু অনেক নিচে নেমে গিয়েছে। এই ভ্যালু হয়েছে ৭,৫৮১ কোটি টাকা।

আরো পড়ুন: General Knowledge: জল খেলেই মারা যায় কোন প্রাণী? ৯৯.৯% মানুষ ডাহা ফেল, আপনি জানেন তো?

২০২৩ সালের ১৯ শে মে থেকে ২০২৪ সালের ২৮ জুন পর্যন্ত রিজার্ভ ব্যাংকের কাছে ২০০০ টাকার নোট জমা পড়েছে ৯৭.৮৭ শতাংশ। আর এবার এই প্রসঙ্গে একটি বড়োসড়ো আপডেট দিল কেন্দ্রীয় ব্যাংক। আরবিআই জানিয়েছে এই নোট জমা দেওয়ার কথা বলা হলেও এর আইনি বৈধতার তুলে নেওয়া হয়নি। তার জন্য এখনো অনেকের কাছে এই ২ হাজার টাকার নোট ব্যবহৃত হচ্ছে।

তাই যাদের কাছে এখনো এই নোট রয়েছে তারা যেন শীঘ্রই ব্যাংকে গিয়ে জমা করে দেন। তবে শুধুমাত্র ব্যাংকে নয়। এই ২০০০ টাকার নোট ভাঙ্গানো বা জমা করার জন্য আরবিআই-এর তরফ থেকে ১৯ টি অফিস খোলা হয়েছে। ২০২৩-এ ৯ অক্টোবর থেকে এই অফিসগুলির মাধ্যমে ২০০০ টাকা ব্যাংকের একাউন্টে জমা করা হচ্ছে। গ্রাহকরা ২০০০ টাকার নোট ভাঙাতে পারবে। এছাড়া পোস্ট অফিসেও গ্রাহকেরা ২০০০ টাকার নোট ভাঙাতে পারবে। এই সুযোগ ৭ অক্টোবর পর্যন্ত আছে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...