আবার কী হতে চলেছে নোট বন্দী? ২০০০ এর পর এবার ৫০০’র নোট নিয়ে নতুন আপডেট দিল RBI

RBI's Announcement : সম্প্রতি ৫০০ টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট দিল RBI. গত বছর অর্থাৎ ২০২৩ সালের ১৯ শে মে ২০০০ টাকার নোট প্রত্যাহারের নির্দেশ দিয়েছিলো RBI. সেই মতো ২০০০…

Published By: Debapriya Sarkar | Published On:

RBI’s Announcement : সম্প্রতি ৫০০ টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট দিল RBI. গত বছর অর্থাৎ ২০২৩ সালের ১৯ শে মে ২০০০ টাকার নোট প্রত্যাহারের নির্দেশ দিয়েছিলো RBI. সেই মতো ২০০০ টাকার নোটের মোট ৯৭.৮২ শতাংশ ঢাকা ফিরে এসেছে ব্যাঙ্কে। বাকি ৭,৭৫৫ কোটি টাকা এখনও মানুষের কাছে রয়ে গিয়েছে। বাজারে মোট ৩.৫৬ লক্ষ কোটি টাকা ২০০০ টাকার নোট ছিল।

২৬,০০০ এর বেশী ২০০০-এর‌ জাল নোট বাজেয়াপ্ত !

এক বছর আগে ২০০০ টাকা ৯৮০৬ টি জাল নোট সনাক্ত করা হয়েছিল। এরপর ২০০০ টাকার নোট প্রত্যহার করা হলে ২৬০০০ এর বেশি জাল নোট সনাক্ত করা হয়। এরপর ৫০০ টাকার নোটের ক্ষেত্র বেশ কিছু জাল নোট সনাক্ত করা হয়। গত বছর ৫০০ টাকার জাল নোটের সংখ্যা ছিল ৯১,১১০ টি। তবে এখন এই সংখ্যা এসে দাঁড়িয়েছে ৪৫,৭১১ তে।

আরোও পড়ুনঃ প্রধানমন্ত্রীর নতুন প্রকল্পে সুরক্ষিত থাকবে ভবিষ্যৎ, অবসরকালে ঘরে বসে পাবেন পেনশনের টাকা

৫০০ টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য 

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫০০ টাকার নোট নিয়ে একটি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। সেই তথ্য তে বলা হয়েছে, ৫০০ টাকার নোটের শেয়ার ৮৬.৫ শতাংশে বেড়েছে। এই শেয়ারের পরিমাণ এক বছর আগে ছিল ৭৭.১ শতাংশ। এইরূপ শেয়ার বৃদ্ধির কারণ কেই ২০০০ টাকার নোট প্রত্যাহারের কারণ বলে ঘোষণা করেছিল RBI. ২০০০ টাকার নোটের শেয়ার ১ বছর আগে ১০.৮ শতাংশ থেকে ০.২ শতাংশে নেমে এসেছিল।

RBI সম্প্রতি একটি প্রতিবেদনে বলেছে যে, বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার পরে, ৫০০ টাকার নোটের মোট পরিমাণ ৬০১৭.৭ কোটি টাকায় দাঁড়িয়েছে। ২০২৪ অর্থবর্ষে এই ৫০০ টাকার নোটের সংখ্যা ৮৫,৪৩২ লক্ষ হয়েছে।

১০০ ও ২০০ টাকার নোটের ব্যবহার

RBI-এর বার্ষিক রিপোর্ট অনুযায়ী, ১০০ টাকার নোটের সংখ্যা ২০২২-২৩ অর্থ বর্ষে ছিল ১৮০৫.৮৪ কোটি। কিন্তু ২০২৪ অর্থবর্ষে সেই পরিমাণ এসে দাঁড়িয়েছে ২০৫৬.৫ কোটিতে। একইভাবে ২০০ টাকার নোটের পরিমাণ ২৩.১ শতাংশ বেড়ে ২০২৪ এর অর্থ বর্ষে ৭৭১.০৮ কোটিতে এসে দাঁড়িয়েছে।

আরোও পড়ুনঃ SBI, ICICI, HDFC কোন ব্যাঙ্কের RD-তে সুদের পরিমাণ সবথেকে বেশি? এখনই দেখে বেছে নিন আপনার জন্য সেরা ব্যাঙ্কটি

ই-রুপির বকেয়া মূল্য হল ২৩৪.১২ কোটি

RBI-এর অনুমান সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (CBDC) অর্থাৎ ই-রুপির মোট বকেয়া মূল্য ২৩৪.১২ কোটি টাকা। ২০২৩ সালের মার্চ মাসে এটি ছিল ১৬.৩৯ কোটি টাকা। বর্তমানে ২০২৪ অর্থবর্ষে মুদ্রণে ৫১০১ কোটি টাকা ব্যয় করা হয়েছে। Reserve Bank মুদ্রার ব্যবহার নিয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া মানুষের মধ্যে একটি সমীক্ষাও করেছে। ওই সমীক্ষায় দেখা গিয়েছে, ২২ হাজারের বেশি মানুষ ইঙ্গিত দিয়েছেন যে ডিজিটাল পেমেন্ট পদ্ধতি জনপ্রিয়তা লাভ করলেও এখনোও নগদে লেনদেন ভালোই চালু রয়েছে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...