RRB Recruitment 2024: মাধ্যমিক পাশে নতুন অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট নিচ্ছে ভারতীয় রেল, এইভাবে আবেদন করুন

RRB ALP Recruitment 2024 : চাকরিপ্রার্থীদের জন্য আরও একবার সুখবর নিয়ে এসেছে ভারতীয় রেল সংখ্যা। ভারতীয় রেলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে, ভারতীয় রেলে…

Published By: Debapriya Sarkar | Published On:

RRB ALP Recruitment 2024 : চাকরিপ্রার্থীদের জন্য আরও একবার সুখবর নিয়ে এসেছে ভারতীয় রেল সংখ্যা। ভারতীয় রেলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে, ভারতীয় রেলে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে প্রচুর কর্মী নিয়োগ করা হবে। করোনা আবহের থেকে রেলে সেভাবে কোন কর্মী নিয়োগ হয়নি। সম্প্রতি বড় বড় দুটি রেল দুর্ঘটনাকে রেলে পর্যাপ্ত পরিমাণ কর্মী নিয়োগ না হওয়াকে দায়ী করা হয়েছে। এই অবস্থায় তাই রেলের নতুন সিদ্ধান্তে লোকো পাইলট নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আরোও পড়ুন >> মাত্র ৯ টাকায় আনলিমিটেড অফার, এয়ারটেলের তাক লাগানো রিচার্জ প্ল্যানে কুপোকাত Jio-Vi

মোট কতগুলি পদ সাহায্য করা হয়েছে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটের জন্য? আবেদন প্রক্রিয়া কি? বেতন কত দেওয়া হবে? আবেদনের শেষ তারিখ কত? ইত্যাদি এই সমস্ত তথ্য বিস্তারিতভাবে জানাতেই আমাদের আজকের এই প্রতিবেদন। তাহলে দেরি না করে আসুন জেনে নিন এই নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য বিস্তারিতভাবে।

সম্প্রতি রেলের পক্ষ থেকে যে নোটিশ প্রকাশিত হয়েছে তাতে দেখা গিয়েছে বিজ্ঞপ্তির এমপ্লয়মেন্ট নম্বর CEN 01/2024। বলে নাকি এই বিজ্ঞপ্তি নতুন নয়। শুধুমাত্র পুরনো নিয়োগের অধীনে শূন্য পদের সংখ্যা বাড়িয়ে দেওয়া হয়েছে যা চাকরিপ্রার্থীদের জন্য দুর্দান্ত সুযোগ।

• শূন্যপদের সংখ্যা –

Railway Recruitment Board থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি যখন প্রথম প্রকাশিত হয় তখন সেই বিজ্ঞপ্তিতে মোট ৫৯৯৬ টি শূন্যপদে নিয়োগ করা হবে এমনটা বলা হয়েছিল। সম্প্রতি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পরে এই নিয়োগের সংখ্যা বাড়িয়ে ১৮৭৯৯ টি করা হয়েছে।

• আবেদন প্রক্রিয়া –

রেলের আবেদন প্রক্রিয়া সাধারণত অনলাইন পদ্ধতিতে হয়ে থাকে। সেই মতো অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে আবেদন করার জন্য প্রার্থীদের RRB এর অফিসিয়াল পোর্টালে নাম রেজিস্টার করাতে হবে। সেখানে প্রার্থীদের আবেদন ফর্মটি প্রার্থীর সমস্ত ব্যক্তিগত তথ্য নির্ভুলভাবে পূরণ করতে হবে। ‌ সবশেষে আবেদন ফর্মটি ভালোভাবে যাচাই করে সেটাকে সাবমিট করে তারপর আবেদন ফি জমা দিলেই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

• আবেদন ফি –

অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে আবেদনের জন্য প্রার্থীদের শ্রেণী অনুযায়ী আবেদন ফি ধার্য করা হয়েছে। SC / ST / Ex-Serviceman / PWDs / Female / Transgender / Minorities এই সমস্ত প্রার্থীদের জন্য ₹২৫০/- টাকা ধার্য করা হয়েছে। বাকি প্রার্থী অর্থাৎ জেনারেল/OBC দের ক্ষেত্রে ₹৫০০/- আবেদনমূল্য ধার্য করা হয়েছে। তবে কম্পিউটার বেসড পরীক্ষায় বসার পর এই আবেদনমূল্য ফেরত পেয়ে যাবে প্রার্থীরা।

আরোও পড়ুন >> বাড়ির মধ্যে আচমকা বিড়াল ঢুকে পড়েছে? কোন রঙের বিড়াল কিসের ইঙ্গিত দেয় জানেন?

• নিয়োগ প্রক্রিয়া –

আগামী জুলাই কিংবা আগস্ট মাসে শুরু হবে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদের নিয়োগ প্রক্রিয়া। কম্পিউটার বেসড প্রিলি পরীক্ষার পাশ করলে তবেই প্রার্থীদের নামের তালিকা প্রকাশ্যে আসবে। এরপর ডেস্ক্রিপটিভ টাইপ লিখিত পরীক্ষা হবে। তারপরে হবে ফিজিক্যাল টেস্ট এবং সবশেষে হবে পার্সোনাল ইন্টারভিউ। এই চারটি ধাপে যে সকল প্রার্থীরা উত্তীর্ণ হবে তাদের অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে চাকরিতে নিয়োগ করা হবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...