Jio: এবার খরচ হবে আরও বেশি টাকা, এই দুটি জনপ্রিয় রিচার্জ প্ল্যান বন্ধ করে দিল জিও

Jio Recharge Plan : জুলাই মাস থেকে রিচার্জ প্ল্যানের দামে বিপুল পরিবর্তন এনেছে রিলায়েন্স জিও। রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধিতে এমনিতেই গ্রাহকদের মাথায় চিন্তার হাত। এর মধ্যেই আবার জনপ্রিয় দুটি প্রিপেইড…

Published By: Debapriya Sarkar | Published On:

Jio Recharge Plan : জুলাই মাস থেকে রিচার্জ প্ল্যানের দামে বিপুল পরিবর্তন এনেছে রিলায়েন্স জিও। রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধিতে এমনিতেই গ্রাহকদের মাথায় চিন্তার হাত। এর মধ্যেই আবার জনপ্রিয় দুটি প্রিপেইড রিচার্জ প্ল্যান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল রিলায়েন্স জিও (Reliance Jio)। সংস্থার ঘোষণা অনুযায়ী জানা গিয়েছে ৩রা জুলাই থেকে এই দুটি রিচার্জ প্ল্যানের পরিষেবা আর পাবেন না গ্রাহকরা। এখন নিশ্চয়ই ভাবছেন কোন রিচার্জ প্ল্যান দুটি বন্ধ করা হয়েছে? আপনার নেওয়া প্ল্যানটি বন্ধ হয়নি তো? আসুন জেনে নিই বন্ধ হওয়ার রিচার্জ প্ল্যান দুটি সম্বন্ধে।

আরোও পড়ুন » একচার্জেই ঝড়ের গতিতে ছুটবে ৪৫ কিমি! সস্তায় দুর্দান্ত মানের ইলেকট্রিক সাইকেল লঞ্চ করল আম্বানির Jio

এবার থেকে ফোন চালু রাখতে আগের থেকে আরও বেশি টাকা খরচ করতে হবে জিও গ্রাহকদের। জুলাই মাস থেকে সমস্ত প্রিপেইড ও পোস্টপেড প্ল্যান এর দাম বাড়িয়েছে জিও। প্রত্যেকটি রিচার্জ প্ল্যানে ৮০ থেকে ১০০ টাকা অতিরিক্ত বাড়িয়ে দেওয়া হয়েছে। এর মধ্যেই আবার দুটি জনপ্রিয় রিচার্জ প্ল্যান বন্ধ হওয়ায় যথেষ্ট চিন্তায় রয়েছে জিওর গ্রাহকরা।

• কোন রিচার্জ প্ল্যান দুটি বন্ধ করলো জিও ?

জিওর অত্যন্ত দুটি জনপ্রিয় রিচার্জ প্ল্যান হলো – 395 টাকার এবং 1559 টাকার প্ল্যান। 395 টাকার প্ল্যানের ভ্যালিডিটি ছিল 84 দিন এবং 1559 টাকার প্ল্যানের ভ্যালিডিটি ছিল 336 দিন। ভ্যালিডিটি বেশি হওয়ার কারণে এই দুটি প্ল্যান মধ্যবিত্তদের কাছে অত্যন্ত জনপ্রিয় ছিল। এই প্ল্যানগুলোর সাথে আনলিমিটেড কলিং ও নির্দিষ্ট পরিমাণ ডেটার সুবিধাও পাওয়া যেত। এর সাথে ছিল প্রতিদিন ১০০ টি করে এসএমএস এর সুবিধা।

• 395 এবং 1559 টাকার রিচার্জ প্ল্যান দুটি বন্ধ করে দেওয়ার কারণ –

বিশেষ সূত্র মারফত জানা গিয়েছে, ইউজার পিছু গড় আয় বাড়ানোর জন্য রিচার্জের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রিলায়েন্স জিও। আর এর জন্যই মূলত এই প্ল্যান দুটি বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমানে জিও সব থেকে সস্তার রিচার্জ প্ল্যান হল 155 টাকার প্ল্যানটি। যদিও ৩রা জুলাই এর পর থেকে এই দামের উপর ২২ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে 155 টাকার দামের প্ল্যানটির নতুন দাম 189 টাকা। এছাড়া এই প্ল্যানে আনলিমিটেড 5G ডেটা পাওয়া যাবে না।

৩রা জুলাইয়ের পর কোনো গ্রাহক যদি বিনামূল্য 5G পরিষেবা পেতে চায় তাহলে তাকে দৈনিক 2GB ডেটা রয়েছে এমন প্ল্যান রিচার্জ করতে হবে। 2GB ডেটার সর্বনিম্ন রিচার্জ প্ল্যানের দাম ছিল 299 টাকা। এই প্ল্যান এর দাম বাড়ি এখন করা হয়েছে 349 টাকা। এই প্ল্যানে আনলিমিটেড ভয়েস কলিং এবং প্রতিদিন ১০০ টি এসএমএসের সাথে মোট 2GB ডেটা। এরপর রয়েছে 249 টাকার রিচার্জ প্ল্যান। এই প্লানে গ্রাহকরা আনলিমিটেড ভয়েস কলিং ১০০ টি এসএমএস ও দৈনিক 1GB ডেটার সুবিধা পেয়ে যাবেন। বার্ষিক রিচার্জ প্ল্যান গুলির মধ্যে সব থেকে সস্তা 3599 টাকার রিচার্জ প্ল্যানটি। এই প্ল্যানে গ্রাহকরা দৈনিক 2.5 GB ডেটা, দৈনিক 100টি SMS এবং আনলিমিটেড কলিং এর সুবিধা পেয়ে যাবে।

আরোও পড়ুন » মাত্র ₹8,999 টাকায় আইফোনের মজা! দুর্দান্ত ফোন লঞ্চ করল এই সংস্থা

বিঃদ্রঃ গত ৩রা জুলাই থেকে জিওর সমস্ত রিচার্জ প্ল্যান পরিবর্তন করা হয়েছে। অর্থাৎ এখন যদি কোনো গ্রাহক রিচার্জ করতে চায় তাহলে তাকে নতুন প্ল্যান অনুযায়ী রিচার্জ করতে হবে। এবারে একই পথে হাটছে ভারতের অন্যতম দুই জনপ্রিয় টেলিকম সংস্থা Vodafone Idea ও Airtel। গত ৪ঠা জুলাই প্রিপেইড, পোস্টপেইড, ডেটা-অ্যাড অন ভাউচার সমস্ত রিচার্জের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এই টেলিকম সংস্থাগুলি। ‌

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন