EPFO New Rules: বদলে গেল EPFO-র চারটি নিয়ম, কি কি পরিবর্তন হল দেখে নিন

68G & 68k Rule Of EPFO : সরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর দিল কর্মচারী ভবিষ্যৎ তহবিল সংস্থা (EPFO)। সম্প্রতি EPFO তার নতুন নিয়মে আবাসন, বিয়ে এবং শিক্ষার জন্য স্বয়ংক্রিয় দাবি…

Published By: Debapriya Sarkar | Published On:

68G & 68k Rule Of EPFO : সরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর দিল কর্মচারী ভবিষ্যৎ তহবিল সংস্থা (EPFO)। সম্প্রতি EPFO তার নতুন নিয়মে আবাসন, বিয়ে এবং শিক্ষার জন্য স্বয়ংক্রিয় দাবি নিষ্পত্তি পরিষেবা শুরু করেছে। EPFO সংস্থার দাবি এখন থেকে আর প্রেমের জন্য বেশি দিন অপেক্ষা করতে হবে না গ্রাহকদের। নতুন নিয়ম চালু হওয়ায় ক্লেম করার ৩ থেকে ৪ দিনের মধ্যে অ্যাকাউন্টে টাকা পেয়ে যাবেন গ্রাহকরা।

আরোও পড়ুনঃ বলুন তো মেয়েদের কোন কোন চাহিদা মেটাতে গিয়ে হার মানে সফল পুরুষরাও? জানলে অবাক হবেন

EPFO তে 68G ও 68k এর রুল –

EPFO এর নতুন নিয়মে স্বয়ংক্রিয় দাবি নিষ্পত্তির সীমা ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হয়েছে। পরিবর্তিত সুবিধাগুলির মধ্যে অটো-সেটেলমেন্টের বর্ধিত সুবিধা, বহু-স্থান দাবি নিষ্পত্তি এবং দ্রুত মৃত্যু দাবি নিষ্পত্তি অন্তর্ভুক্ত করা হয়েছে। অটো সেটেলমেন্ট সার্ভিসে গ্রাহক অথবা তার পরিবারের সদস্যদের চিকিৎসার জন্য ১ লক্ষ টাকা পর্যন্ত সমস্ত দাবি ৬৮জে নিয়মের অধীনে কোনরকম তৃতীয় ব্যক্তির হস্তক্ষেপ ছাড়াই সম্পূর্ণ প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। এছাড়া ৬৮কে এর অধীনে গ্রাহকের নিজের মেয়ে, ছেলে, ভাই বা বোনের বিয়ে বা বাচ্চাদের উচ্চ শিক্ষার জন্য EPF তহবিল থেকে টাকা তোলার অনুমতি রয়েছে।

বিভিন্ন ধরনের ক্লেমের নিষ্পত্তির জন্য EPFO এর একটি অফিস স্থাপন করা হচ্ছে। যাতে সারা দেশের ক্লেমের সঙ্গে সম্পর্কিত সমস্ত দাবির দ্রুত নিষ্পত্তি করা যায় এবং বেশি সময় নষ্ট না হয়, তার জন্যই মূলত এই অফিস স্থাপন করা হচ্ছে। ২০২৩-২৪ অর্থবর্ষে EPFO আশা করছে এই বছর প্রায় 22.5 মিলিয়ন সদস্য এই সুবিধা থেকে উপকৃত হবেন। এর মধ্যে ৮.৯৫ মিলিয়ন মানুষের দাবি অটোমোড প্রক্রিয়ায় নিষ্পত্তি করা হয়েছে।

দাবি নিষ্পত্তি প্রক্রিয়ার চারটি ধাপ :

১. দুর্ঘটনার ঠিক পরে – ক্যারিয়ার স্টেপস ইন –

EPF গ্রাহকের দুর্ঘটনার কারণ জনিত বা মৃত্যু হলে পরিবারের সদস্যদের সরাসরি বীমাকারি এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে। এই পর্যায়ে সেই সদস্য একজন কেরিয়ার হিসেবে কাজ করবেন। তার কাজ হল একটি নিরপেক্ষ তৃতীয় সদস্য পক্ষ হিসেবে সমস্ত সংগ্রহ রাখা। যেমন, দুর্ঘটনার তারিখ এবং সময়, যোগাযোগের বিশদ বিবরণ, লাইসেন্স প্লেট এবং অন্য ব্যক্তির গাড়ির নিবন্ধন নম্বর সহ সূক্ষ্ম রেকর্ড রাখা হয়।

২. দাবি নিষ্পত্তির আবেদন –

এবার ক্যারিয়ার বিমারকারী সংস্থার কাছে আবেদন নিয়ে গেলে ভুক্তভোগী ব্যক্তির বিশদ বিবরণ যাচাই করার পরে ভিকটিমদের নামে মামলা দায়ের করা হবে। এই মামলা দায়ের করার সময় উভয়পক্ষের শারীরিক আঘাত এবং ক্ষয়ক্ষতি বিশদে যাচাই করা হবে।

৩. দোষের বিচারে মামলার নিষ্পত্তি-

দাবি নিষ্পত্তির শেষ পর্যন্ত দেখা বীমাকারীর দায়িত্ব। যদি উভয়পক্ষেরই সমান দোষ হয় অর্থাৎ উভয় পক্ষ যদি নিজেদের দোষ ভাগ করে নেয় সে ক্ষেত্রে বেকারি সংস্থা তাদের নিজেদের ক্লায়েন্টদের অর্থ প্রদান করবে। তবে যদি কোন পক্ষে দোষ একটু বেশি হয় অর্থ ৬:৪ অনুপাতে ভাগ হবে।

আরোও পড়ুনঃ জামাইষষ্ঠীর বাজারে ইলিশ দেখেই বুঝে নিন সুস্বাদু হবে কি না, জানুন মাছ ব্যবসায়ীর টিপস

৪. দাবি নিষ্পত্তির শেষ পর্যায় –

দুর্ঘটনা দাবির প্রতিটি পর্যায়ে পুঙ্খানুপুঙ্খ যাচাই করনের পর দাবি নিষ্পত্তি প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে পৌঁছলে মামলা দাবির পরিসংখ্যান ও তথ্য মিলে গেলে এই প্রক্রিয়া দ্রুত করা হয়। এক্ষেত্রে একটি অলাভজনক সংস্থা যা বিশেষভাবে বীমা বিরোধগুলি পরিচালনা করে। আরবিট্রেশন ফোরাম একটি প্যানেল নিয়োগ করে যা উভয় পক্ষের আর্গুমেন্ট শোনে এবং শেষ পর্যন্ত এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...