ছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে ১২,০০০/- টাকা, ছোট্ট একটা কাজ করলেই পাবেন

Beti Padhao Scholarship 2024 : মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণার পর থেকে বৃত্তিমূলক পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এই বছর এই পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী বিশেষ করে মেয়েদের…

Published By: Debapriya Sarkar | Published On:

Beti Padhao Scholarship 2024 : মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণার পর থেকে বৃত্তিমূলক পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এই বছর এই পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী বিশেষ করে মেয়েদের জন্য বিশেষ সুবিধা রয়েছে। ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে শুরু হয়ে গিয়েছে আর্সেলর মিত্তল নিপ্পন স্টিল বেটি পড়ো স্কলারশিপের আবেদন প্রক্রিয়া। এই স্কলারশিপ সম্বন্ধে বিস্তারিত জানতে শেষ অবধি চোখ রাখুন আমাদের এই প্রতিবেদন।

আরোও পড়ুনঃ পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম, প্রতি মাসে মিলবে ২০,৫০০ টাকা, চিন্তা ছেড়ে থাকুন শান্তিতে

একটি বিখ্যাত ইস্পাত উৎপাদন কোম্পানি দ্বারা এই বৃত্তি পরীক্ষার ব্যবস্থা করা হয়। এই কোম্পানির মূল লক্ষ্য হলো উচ্চশিক্ষাকে সমর্থন করা এবং অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারের মেয়েদের উচ্চ শিক্ষায় আগ্রহী করে তোলা। আসুন জেনে নিন এই স্কলারশিপের অধীনে কোন শ্রেণীর শিক্ষার্থীদের কতটা আর্থিক সহায়তা প্রদান করা হয়।

• আর্সেলর মিত্তল নিপ্পন স্টিল বেটি পড়ো স্কলারশিপের আর্থিক সহায়তার তালিকা –

১. নবম এবং দশম শ্রেণীর মেয়েদের জন্য প্রতি বছর ১২ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হয়।

২. ১১ এবং ১২ ক্লাসের মেয়েদের জন্য বার্ষিক ১৫ হাজার টাকা স্কলারশিপ করা হয়।

৩. স্নাতক স্তরের ছাত্রদের বার্ষিক ৪০ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হয়। ‌

৪. BE বা B.Tech ছাত্রীদের জন্য প্রতি বছর ৫০ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হয়।

৫. আইটিআই কোর্সের ছাত্রীদের জন্য বার্ষিক ১০ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হয়।

৬. ডিপ্লোমা কোর্সের ছাত্রীদের প্রতি বছর ২০ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হয়।

৭. মেডিকেল কোর্সের ছাত্রীদের বার্ষিক ৫০ হাজার টাকা স্কলারশিপ দেওয়া হয়ে থাকে।

• Beti Padhao Scholarship 2024-এ কারা আবেদন করতে পারবেন?

শুধুমাত্র মেয়ে শিক্ষার্থীরা, যারা পূর্ববর্তী পরীক্ষার ৬০ শতাংশ নাম্বার নিয়ে উত্তীর্ণ হয়েছে এবং যাদের পারিবারিক বার্ষিক আয় ৫ লক্ষ টাকার কম, তারাই কেবলমাত্র এই স্কলারশিপে নিজেদের নাম নথিভুক্ত করাতে পারবে।

• Beti Padhao Scholarship এর আবেদন প্রক্রিয়া –

বেটি পড়াও স্কলারশিপ এ আবেদন করার জন্য প্রথমে আপনাকে বিদ্যা সারথী পোর্টালে প্রবেশ করতে হবে। ‌এখানে বেটি পড়াও স্কলারশিপের অপশনটি খুঁজে পাওয়ার জন্য আপনাকে BROWSE AVAILABLE SCHEMES অপশনটিতে ক্লিক করতে হবে। এখানে আপনি বর্তমানে যে কোর্সটি করছেন সেটার উপর ক্লিক করে‌ তারপর অ্যাপ্লাই অপশনে ক্লিক করতে হবে। এবার আপনার সামনে একটি পেজ ওপেন হবে সেখানে আপনি আপনার মোবাইল নাম্বার, ইমেল আইডি ও পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্ট তৈরি করে নেবেন।

আরোও পড়ুনঃ জুলাই মাসে জোড়া উপহার পেতে চলেছেন শিয়ালদা ডিভিশনের ট্রেন যাত্রীরা

অ্যাকাউন্ট ওপেন করার পর স্কলারশিপের জন্য আবেদন ফর্মটি পূরণ করতে হবে। এজন্য ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে প্রথমে আপনার অ্যাকাউন্টে লগইন করুন। এরপর আপনার ব্যক্তিগত এবং একাডেমিক বিবরণ দিয়ে ফর্মটি সঠিকভাবে পূরণ করুন এবং উল্লেখিত সমস্ত নথি আপলোড করুন। আবেদন পত্রটি জমা দেওয়ার আগে একবার ভালোভাবে যাচাই করে নেবেন। যাচাই করা হয়ে গেলে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনার আবেদন পদ্ধতি জমা হয়ে যাবে।

আগামী ৩১শে আগস্ট ২০২৪ পর্যন্ত বেটি পড়াও বৃত্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া চলবে। আপনি যদি এই বৃত্তির জন্য নিজেকে যোগ্য মনে করেন তবে দেরি না করে আজই আবেদন করুন আর্সেলর মিত্তল নিপ্পন স্টিল বেটি পড়ো স্কলারশিপে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...