Post Office Scheme: পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম, প্রতি মাসে মিলবে ২০,৫০০ টাকা, চিন্তা ছেড়ে থাকুন শান্তিতে

Post Office Senior Citizen Savings Scheme: বর্তমানে এমন অনেক স্কিম রয়েছে, যেখানে নিজের জমানো টাকা প্রত্যেক মাসে বেতনের আকারে পাওয়া যায়। এমনই একটি স্কিম হল পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস…

Published By: Papiya Paul | Published On:

Post Office Senior Citizen Savings Scheme: বর্তমানে এমন অনেক স্কিম রয়েছে, যেখানে নিজের জমানো টাকা প্রত্যেক মাসে বেতনের আকারে পাওয়া যায়। এমনই একটি স্কিম হল পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম(Post Office Senior Citizen Savings Scheme)। এই স্কিমে পুরো পাঁচ বছর প্রত্যেক মাসে ২০,৫০০ টাকা করে পেয়ে যাবেন। তবে এই স্কিম শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য উপলব্ধ রয়েছে।

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম: এই স্কিম মূলত ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য নিয়ে আসা হয়েছে। যাতে তারা অবসর গ্রহণের পর নিয়মিত একটা মোটা অংকের টাকা হাতে পান। এই সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে বর্তমানে ৮.২ শতাংশ হারে সুদ দিচ্ছে সরকার।

আরো পড়ুন: Retirement Plan: বুড়ো বয়সে আর থাকবে না টাকার চিন্তা, এই ৩০-৩০-৩০-১০ নিয়মটি শুধু জেনে রাখুন

ধরুন যদি এই স্কিমে একসঙ্গে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হয়, তাহলে প্রত্যেক তিন মাস অন্তর হাতে আসবে ১০,২৫০ টাকা। আর যদি এই স্কিমে সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করা যায়, তাহলে প্রত্যেক বছর সুদ হিসেবে ২,৪৬,০০০ টাকা পাওয়া যাবে। অর্থাৎ প্রত্যেক মাসে বিনিয়োগকারী পেয়ে যাবেন ২০,৫০০ টাকা আর প্রত্যেক তিন মাসে ৬১,৫০০ টাকা পেয়ে যাবেন।

এই স্কিমে ন্যূনতম এক হাজার টাকা দিয়ে বিনিয়োগ শুরু করা যায়। এখানে সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ ৩০ লক্ষ টাকা। এর পাশাপাশি এখানে বিনিয়োগ করলে ধারা ৮০ সি-এর অধীনে কর ছাড় পাওয়া যায়। এই স্কিমের গুরুত্বপূর্ণ সুবিধা হল এই স্কিম ভারত সরকার পরিচালনা করে যার ফলে টাকা সম্পূর্ণভাবে নিরাপদ থাকবে। আর গ্যারান্টি যুক্ত রিটার্ন পাওয়া যাবে।

Post Office Scheme

আরো পড়ুন: Investment: রোজ ১০০ টাকা জমিয়ে মিলবে ৩০ লাখ টাকা! জানুন কিভাবে অল্পদিনেই হবেন লাখপতি?

এখানে প্রত্যেক তিন মাস অন্তর সুদের টাকা পাওয়া যায়। এই স্কিমে আয়কর আইনের ধারা ৮০ সি এর আওতায় বিনিয়োগ প্রাণীর প্রত্যেক বছর দেড় লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পেতে পারেন।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন