জুলাই মাসে এতদিন বন্ধ থাকবে স্কুল-কলেজ, ছুটির পুরো লিস্ট দেখে নিন

July Holiday List 2024 : ইতিমধ্যে গ্রীষ্মের ছুটি প্রায় সব জায়গাতেই শেষ। জুলাই মাস থেকে শুরু হবে ফের গঠন পাঠন। কিন্তু এরই মধ্যে স্কুল কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে নানান ব্যবস্থাপনার…

Published By: Debapriya Sarkar | Published On:

July Holiday List 2024 : ইতিমধ্যে গ্রীষ্মের ছুটি প্রায় সব জায়গাতেই শেষ। জুলাই মাস থেকে শুরু হবে ফের গঠন পাঠন। কিন্তু এরই মধ্যে স্কুল কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে নানান ব্যবস্থাপনার ভিত্তিতে বিভিন্ন কারণে ছুটি দেওয়া হয়। আসুন জেনে নেওয়া যাক জুলাই মাসে কবে কবে স্কুল ও কলেজ বন্ধ থাকবে।

দৈনন্দিন একঘেয়ে পড়াশুনা ও সিলেবাসের বাইরে গিয়ে মাঝেমধ্যে সব শিক্ষার্থীরাই একটু ছুটির স্বাদ উপভোগ করতে চায়। তবে শুধুমাত্র শিক্ষার্থীরাই নয়, শিক্ষা কর্মী ও শিক্ষক শিক্ষিকারও বাদ যায় না এদিক থেকে। জুলাই মাসে সাপ্তাহিক ছুটি ছাড়াও স্কুল ও কলেজ ছুটি থাকবে মাত্র কয়েকদিন। যদিও এলাকা ও রাজ্য বিশেষে কিছু ছুটি অতিরিক্ত পেতে পারে শিক্ষার্থীরা।

আরোও পড়ুন >> রাজ্যে উচ্চ মাধ্যমিক পাশে ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগ হচ্ছে, এইভাবে আবেদন করুন

স্কুলের ছুটি গুলো সাধারণত রাজ্য তথা বোর্ডের অ্যাকাডেমিক ক্যালেন্ডার এর উপর ভিত্তি করে নির্ধারিত হয়। তবে সারা বছর ধরে এই তালিকার বাইরেও বিভিন্ন শুটিং অন্তর্ভুক্ত করে থাকে স্কুলগুলি। রাজ্য এবং এলাকা ভিত্তিতে সেই তালিকা পরিবর্তন হয়। আসুন জেনে নিন জুলাই মাসে কোন কোন দিন ছুটি থাকবে স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলি।

• জুলাই মাসে ছুটির তালিকা –

প্রতি মাসের মতো জুলাই মাসেও স্কুলগুলিতে চার দিনের সাপ্তাহিক ছুটি ছাড়াও দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটি থাকবে কোন কোন রাজ্যে। এছাড়া আনুষ্ঠানিকভাবে চারটে রবিবারের পাশাপাশি আরও একদিন ছুটি থাকবে এই মাসে।

১. ১৭ ই জুলাই বুধবার মহরম উপলক্ষে ভারত জুড়ে বন্ধ থাকবে স্কুল।

২. ৭ই জুলাই জুলাই মাসের প্রথম রবিবার ও রথযাত্রা। এদিক থেকে দেখলে রথযাত্রার দিন রবিবার হওয়ায় একটি ছুটি কম থাকবে জুলাই মাসে।

৩. ১৩ ই জুলাই দ্বিতীয় শনিবার, ১৪ই জুলাই দ্বিতীয় রবিবার ও ২১শে জুলাই তৃতীয় রবিবার।

৪. ২৭ শে জুলাই চতুর্থ শনিবার ও ২৮শে জুলাই চতুর্থ রবিবার।

আরোও পড়ুন >> সিনিয়র সিটিজেনদের জন্য দারুণ খবর, এবার ট্রেন সফরে মিলবে এই ‘ব্যাপক’ সুবিধা

উপরিউক্ত তালিকাভুক্ত ছুটিগুলি ছাড়াও রাজ্য ও এলাকা নির্বিশেষে আরো কিছু ছুটি থাকতে পারে স্কুল-কলেজগুলিতে। তাই এই বিষয়টি বাঞ্ছনীয় যাতে ছাত্রছাত্রী এবং অভিভাবকরা এই তালিকায় চোখ রাখার পাশাপাশি যারা স্কুলের ডায়েরি কিংবা অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া ছুটির তালিকাও দেখে নেন। কারণ প্রত্যেক স্কুল কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে তাদের স্কুলের ডাইরিতে কতগুলি ছুটি পালন করা হবে তা নির্ধারিত করে দেওয়া থাকে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন