Kendriya Vidyalaya: সরকারী কোন স্কুলে সন্তানকে পড়ালে ভালো হবে! কেন্দ্রীয় বিদ্যালয়ের পড়াশোনার খরচ জানেন?

প্রত্যেকটি পিতা-মাতাই নিজের সন্তানের জন্য কি করলে ভালো হবে তার জন্য সব সময় চেষ্টা করে থাকেন। পড়াশোনার ক্ষেত্রেও সন্তানকে কোন স্কুলে পড়ালে ভালো মানুষ হতে পারবে এই চিন্তাও শুরু থেকেই…

Published By: Papiya Paul | Published On:

প্রত্যেকটি পিতা-মাতাই নিজের সন্তানের জন্য কি করলে ভালো হবে তার জন্য সব সময় চেষ্টা করে থাকেন। পড়াশোনার ক্ষেত্রেও সন্তানকে কোন স্কুলে পড়ালে ভালো মানুষ হতে পারবে এই চিন্তাও শুরু থেকেই প্রত্যেকটি পিতা-মাতা করে থাকেন। সন্তানের ভালোর জন্য বাবা মায়েরা কোন রকমের খামতি রাখতে কখনোই চান না। তাই যখন ছোটবেলায় সন্তানকে প্রথম স্কুলে ভর্তি করেন, সেই সময়ও অনেক বিচার বিবেচনা করে খুলে ভর্তি করানো হয়।

বর্তমানে প্রাইভেট স্কুলগুলোতে পড়াশোনার খরচ অনেক। তাই বহু বাবা-মা প্রাইভেট স্কুলে পড়াতে পারেন না। সেক্ষেত্রে ভালো সরকারি স্কুলের খোঁজ করে থাকেন তারা। সরকারি স্কুলের প্রসঙ্গ উঠলে কেন্দ্রীয় বিদ্যালয়ের নাম সবার আগে মাথায় আসে। কেন্দ্রের সবথেকে ভালো সরকারি স্কুলের মধ্যে এই কেন্দ্রীয় বিদ্যালয়(Kendriya Vidyalaya) একেবারেই প্রথম দিকে রয়েছে।

আরো পড়ুন: Ratan Tata: কয়েক হাজার কোটি সম্পত্তির মালিক! তবুও কেন আম্বানি, আদানিদের মত ধনকুবেরদের তালিকায় নাম নেই রতন টাটার?

প্রত্যেক বছরই নিজের সন্তানকে এই স্কুলে পড়ানোর জন্য পিতা-মাতারা আবেদন করে থাকেন। তবে এই বিদ্যালয়ে পড়ানোর জন্য খরচ কত হয় এ বিষয়ে অনেকেই সঠিক তথ্য জানেন না। আজকের এই প্রতিবেদনে কেন্দ্রীয় বিদ্যালয়ের পড়াশোনা খরচ প্রসঙ্গে বিস্তারিত তথ্য আলোচনা করা হবে।

কেন্দ্রীয় বিদ্যালয়ের মাসিক ফি: রিপোর্ট মারফত জানা গিয়েছে, প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত কেন্দ্রীয় বিদ্যালয় প্রত্যেক মাসের খরচ ৫০০ টাকা। আর প্রত্যেক শ্রেণীতে এডমিশনের জন্য খরচ ২৫ টাকা এবং রি এডমিশন নিলে খরচ পড়বে ১০০ টাকা।

আরো পড়ুন: এই প্রকল্পে মাসে মাসে ১৫০০ টাকা দিচ্ছে রাজ্য সরকার, বাড়ি বাড়ি গিয়ে নক করছেন আধিকারিকেরা!

টিউশন ফি: এখানে নবম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের প্রত্যেক মাসে টিউশন ফি হিসেবে ২০০ টাকা নেওয়া হয় এবং তৃতীয় শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী কম্পিউটারের জন্য ১০০ টাকা নেওয়া হয়। আর একাদশ এবং দ্বাদশ শ্রেণীর জন্য কম্পিউটার সাইন্সে ১৫০ টাকা প্রত্যেক মাসে ফি নেওয়া হয়।

কেন্দ্রীয় বিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট: আপনি যদি আপনার সন্তানকে এই বিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত বিষয়ে আরো তথ্য জানতে চান তাহলে এই বিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট kvsangathan.nic.in এ গিয়ে বিস্তারিত জানতে পারবেন। এই বিদ্যালয়ে অনলাইন এবং অফলাইন দুটি মাধ্যমেই ভর্তি হওয়া যায়।

প্রসঙ্গত উল্লেখ্য ২০২৩ সাল পর্যন্ত সারা ভারত বর্ষ যুগের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের সংখ্যা রয়েছে ১২৫৪ টি। এখানে প্রত্যেক বছর প্রায় ১৪ লক্ষ পড়ুয়া পড়াশোনা করে থাকে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...