Mukesh Ambani: আম্বানির অ্যান্টিলিয়া নয়, ভারতের সবচেয়ে বড় বাড়ির নাম জানেন? টেক্কা দেয় বাকিংহ্যাম প্ল্যালেসকেও

ভারতের সবচেয়ে বড় বাড়ি বলতে সকলের কাছে মুকেশ আম্বানির বাড়ির কথা মনে আসে। তবে আপনারা জানলে অবাক হবেন তার চেয়ে ও অনেক বড় প্রাসাদসম বাড়ি রয়েছে এই ভারতবর্ষে। ভারতের অন্যতম…

Published By: Papiya Paul | Published On:

ভারতের সবচেয়ে বড় বাড়ি বলতে সকলের কাছে মুকেশ আম্বানির বাড়ির কথা মনে আসে। তবে আপনারা জানলে অবাক হবেন তার চেয়ে ও অনেক বড় প্রাসাদসম বাড়ি রয়েছে এই ভারতবর্ষে। ভারতের অন্যতম চর্চিত ধনকুবের হলেন মুকেশ আম্বানি। বিলাসিতা ভরা জীবনের জন্য তিনি এবং তার পরিবার সব সময় আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে।

তার বাড়ি এন্টিলিয়া নিয়ে মানুষের উৎসাহের শেষ নেই। এই এন্টিলিয়ার দাম ১৫০০০ কোটি টাকা। তবে ভারতবর্ষে এমন একটি বাড়ি রয়েছে যেটি এই এন্টিলিয়া কেউ পেছনে ফেলতে পারে। নিশ্চয়ই শুনে অবাক হচ্ছেন। তবে এই ঘটনাটি একেবারেই সত্যি। এই প্রাসাদসম বাড়িটির নাম হলো লক্ষ্মী বিলাস। গুজরাটের বোরোদার গায়েকোয়ার পরিবার এই প্রাসাদের মালিক।

আরো পড়ুন: Reliance Jio: এবার স্বস্তি পাবেন জিও গ্রাহকরা! তিনটি ধামাকাদার রিচার্জ প্ল্যান নিয়ে এলো

আপনারা জানলে আরো অবাক হবেন যে এই প্রাসাদ শুধু আম্বানির আন্টিলিয়াকে টেক্কা দিচ্ছে এমন নয়, বাকিংহ্যাম প্যালেস কেউ টেকা দিচ্ছে এই প্রাসাদ। চলুন তাহলে এই বাড়ির ইতিহাস সম্পর্কে কিছু তথ্য শেয়ার করা যাক। একসময় গুজরাটের বোরোদার এলাকায় এই পরিবার রাজত্ব করতেন। এখন তাদের সেই রাজত্ব আর নেই কিন্তু তবুও সেখানকার মানুষজন এই পরিবারকে এখনো একইভাবে সম্মান করে।

এখনো এই পরিবারের উত্তরসুরীরাই এই রাজপ্রাসাদে বসবাস করেন। এই মুহূর্তে ভারতের সবথেকে বড় বাড়ি মালিকানার দায়িত্ব সামলাচ্ছেন এইচআরএইচ সমরজিৎ গায়েকোয়ার এবং তার স্ত্রী রাধিকা রাজে গায়কোয়ার। মুকেশ আম্বানির বাড়ি এন্টিলিয়ার আয়তন ৪৮ হাজার ৭৮০ বর্গফুট। আর বাকিংহাম প্যালেসের আয়তন ৮,২৮,৮২১ বর্গফুট। আর বিশ্বের সবচেয়ে বড় বাড়ির তকমা এই আয়তনের বিচারে পেয়েছে এই লক্ষ্মী বিলাস। এই রাজপ্রাসাদটি তৈরি হয়েছে ৩,০৪,৯২,০০০ বর্গফুট এলাকা জুড়ে।

আরো পড়ুন: SBI vs Post Office: স্টেট ব্যাঙ্ক নাকি পোস্ট অফিস? কোথায় টাকা রাখলে সবথেকে বেশি রিটার্ন? হিসেব বুঝে ইনভেস্ট করুন

এই প্রাসাদটির ভেতরে মোট ১৭০ টি ঘর রয়েছে। এছাড়া আস্ত একটা গলফ কোর্স আছে। এই বাড়িটি ১৮৯০ সালে তৃতীয় মহারাজ সারাজিরা গায়েকোয়ারের আমলে তৈরি করা হয়েছিল। এই বাড়িটি তৈরি করতে তখন খরচ হয়েছিল প্রায় ১,৮০,০০০ জিডিপি। আর্থিক দিক থেকে আম্বানি এগিয়ে থাকলেও সামাজিক প্রতিপত্তির দিক থেকে গুজরাটের এই প্রাসাদসম পরিবারের লোকেরা অনেকে এগিয়ে রয়েছে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...