SBI vs Post Office: স্টেট ব্যাঙ্ক নাকি পোস্ট অফিস? কোথায় টাকা রাখলে সবথেকে বেশি রিটার্ন? হিসেব বুঝে ইনভেস্ট করুন

SBI vs Post Office FD Calculate : আপনি যদি দীর্ঘ সময়ের জন্য ব্যাঙ্ক কিংবা পোস্ট অফিসে বিনিয়োগ করতে চান কিন্তু কিভাবে কোথায় বিনিয়োগ করবে তা নিয়ে যদি বিভ্রান্ত থেকে থাকেন…

Published By: Debapriya Sarkar | Published On:

SBI vs Post Office FD Calculate : আপনি যদি দীর্ঘ সময়ের জন্য ব্যাঙ্ক কিংবা পোস্ট অফিসে বিনিয়োগ করতে চান কিন্তু কিভাবে কোথায় বিনিয়োগ করবে তা নিয়ে যদি বিভ্রান্ত থেকে থাকেন তবে আজকের আমাদের এই প্রতিবেদন আপনাকে সাহায্য করবে সঠিক প্ল্যানটি বেছে নেওয়ার জন্য। আজ এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের জানাবো পোস্ট অফিসের ৫ বছরের ফিক্সড ডিপোজিট ও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৫ বছরে ফিক্সড ডিপোজিট সম্বন্ধে বিস্তারিত তথ্য। ‌ তাহলে দেরি না করে আসুন জেনে নিন সমস্ত তথ্য বিস্তারিতভাবে (SBI vs Post Office FD Calculate)।

আরোও পড়ুন » ইউকো ব্যাঙ্কে অ্যাপ্রেন্টিস পদে প্রচুর কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি

• স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫ বছরের ফিক্সড ডিপোজিট প্ল্যান – 

আপনি যদি স্টেট ব্যাঙ্কে ৫ বছরের জন্য ২ লক্ষ টাকা ফিক্সড ডিপোজিট করে থাকেন সেক্ষেত্রে আপনি ৬.৭৫ শতাংশ হারে মোট ₹৭৯,৫০০ টাকা সুদ পাবেন। মেয়াদ শেষে সুদে আসলে আপনি ২ লক্ষ ৭৯ হাজার ৫০০ টাকা ফেরত পাবেন। অন্যদিকে এই একই পরিমাণ বিনিয়োগে একই মেয়াদে প্রবীন নাগরিকরা ৭.২৫ শতাংশ হারে সুদ পাবেন। এক্ষেত্রে তারা পাঁচ বছরে মোট সুদ পাবেন ₹৮৬,৪৫২ টাকা এবং মেয়াদ শেষে অর্থাৎ ম্যাচুরিটির সময় শুধু আসলে মোট ২ লক্ষ ৮৬ হাজার ৪৫২ টাকা ফেরত পাবেন।

• পোস্ট অফিসে ৫ বছরের ফিক্সড ডিপোজিট প্ল্যান –

পোস্ট অফিসে আপনি যদি ৫ বছরের জন্য ২ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন সেক্ষেত্রে আপনাকে বার্ষিক ৭.৫ শতাংশ হারে সুদ প্রদান করা হবে। এক্ষেত্রে গ্রাহক তার বিনিয়োগের উপর মোট সুদ পাবেন ₹৮৯,৯৯০ টাকা। অর্থাৎ মেয়াদ শেষে গ্রাহক সুদ সমেত মোট ২ লক্ষ ৮৯ হাজার ৯৯৯০ টাকা ফেরত পাবেন। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও সুদের পরিমাণ একই থাকবে। অর্থাৎ প্রবীর নাগরিকরা ও মেয়াদ শেষে একই টাকা ফেরত পাবেন।

উপসংহার : আশা রাখি আপনাদের কাছে এই বিষয়টি স্পষ্ট যে কোন সংস্থার ফিক্সড ডিপোজিট প্ল্যান বেশি রিটার্ন দিচ্ছে। প্রতিবেদন অনুযায়ী স্পষ্ট বোঝাই যাচ্ছে যে স্টেট ব্যাঙ্কের তুলনায় পোস্ট অফিসের ফিক্স ডিপোজিট প্ল্যান অনেক বেশি লাভজনক।

• SBI-এর অন্যান্য FD-তে সুদের হার :-

১ বছরের বেশি কিন্তু ২ বছরের কম : ৬.৮০%

২ বছরের বেশি কিন্তু ৩ বছরের কম : ৭.০০%    

৩ বছরের বেশি কিন্তু ৫ বছরের কম : ৬.৭৫%

৫  বছরের বেশি কিন্তু ১০ বছর পর্যন্ত: ৬.৫০%   

* তবে প্রবীণ নাগরিক অর্থাৎ সিনিয়র সিটিজেনরা প্রত্যেক প্ল্যানে .৫০ শতাংশ বেশি সুদ পাবেন।

আরোও পড়ুন » পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ২,৭০০ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। রইল যোগ্যতা, বেতন, আবেদন পদ্ধতি

• পোস্ট অফিসের অন্যান্য FD-তে সুদের হার :-

১ বছরের এফডিতে : ৬.০০%

বছরের এফডিতে : ৭.০০%    

৩ বছরের এফডিতে : ৭.১০%    

৫ বছরের এফডিতে : ৭.৫০%

* এখানে প্রবীণ নাগরিকদের জন্য কোন অতিরিক্ত সুদ প্রদান করা হয় না। পোস্ট অফিসে সকলের জন্য সুদের হার একই দেওয়া হয়ে থাকে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...