Shiva Puja In Shravan Month : ৭২ বছর পর শ্রাবণ মাসের বিশেষ যোগ, মহাদেবের কৃপা লাভ করতে অবশ্যই করুন এই কাজগুলি

Shiva Puja In Shravan Month : হিন্দু ধর্মাবলম্বী মানুষদের জন্য শ্রাবণ মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। পূর্ণিমা তিথি অনুযায়ী আগামী ২২ শে জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস এবং শেষ হচ্ছে আগামী…

Published By: Debapriya Sarkar | Published On:

Shiva Puja In Shravan Month : হিন্দু ধর্মাবলম্বী মানুষদের জন্য শ্রাবণ মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। পূর্ণিমা তিথি অনুযায়ী আগামী ২২ শে জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস এবং শেষ হচ্ছে আগামী ১৯ শে আগস্ট। সংক্রান্তি অনুযায়ী ১৬ ই জুলাই সূর্য কর্কট রাশিতে প্রবেশ করবে। সংক্রান্তির পরের দিন অর্থাৎ ১৭ই জুলাই থেকে শ্রাবণ মাসের সূচনা। হিন্দু শাস্ত্রে শ্রাবণ মাসকে মহাদেবের মাস বলে উল্লেখ করা হয়েছে। বিশেষ করে শ্রাবণ মাসের প্রত্যেক সোমবার মহাদেবের বিশেষ আরাধনা করা হয়। শিব ভক্তদের কাছে এই শ্রাবণ মাস বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ। হিন্দু ধর্ম মতে এই শ্রাবণ মাসে বিশেষ করে সোমবারগুলিতে মহাদেবের বিশেষ আরাধনা করলে মহাদেব সন্তুষ্ট হয় এবং ভক্তদের জীবনের সকল সমস্যার সমাধান করে। আসুন জেনে নিন শ্রাবণ মাসে বিশেষ কিছু করণীয় যা আপনার জীবনের সুখ সমৃদ্ধি বয়ে আনতে ও আর্থিক অনটন ঘোচাতে বিশেষভাবে সাহায্য করবে (Shiva Puja In Shravan Month)।

আরোও পড়ুন » কন্যা তুলা সহ এই পাঁচ রাশির জাতক-জাতিকাদের ঘুরবে ভাগ্যের চাকা, জানুন আজকের রাশিফল

• শ্রাবণ মাসের বিশেষ কিছু করণীয় :

১. শ্রাবণ মাসের প্রত্যেক সোমবার উপবাস রাখা অত্যন্ত শুভ।

২. এই দিনগুলিতে ভগবান শিবের রুদ্রাভিষেক করলে অশেষ ফল লাভ হয়।

৩. ভগবান শিবের সব থেকে শক্তিশালী মন্ত্র হলো মহা মৃত্যুঞ্জয় মন্ত্র। শ্রাবণ মাসে মহা মৃত্যুঞ্জয় মন্ত্র জপ করলে ভগবান শিবের আশীর্বাদ লাভ হয়।

৪. মহাদেব একটি বেল পাতাতেই সন্তুষ্ট। তাই শ্রাবণ মাসে মহাদেবের বিশেষ কৃপা লাভ করতে প্রতিদিন একটি বেলপাতা সহযোগে শিবলিঙ্গে জল ঢালুন।

৫. শিবের পুজোয় ধুনো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। তাই শিবের আরাধনার সময় ধুনো পোড়ালে মহাদেবের বিশেষ কৃপা লাভ হয়।

৬. শ্রাবণ মাসের শেষ সোমবার সারা রাত জেগে ভগবান শিবের নাম করলে বিশেষ পূর্ণ অর্জন হয়।

৭. পূজোর পাশাপাশি যদি দরিদ্র অসহায় মানুষদের দান করেন সেক্ষেত্রে মহাদেব আশীর্বাদ করেন।

আরোও পড়ুন » ভয়ংকর বিপদ ঘনিয়ে আসতে চলেছে! পূর্ব দিকে টাল খেয়ে গেছে পৃথিবী, জানুন কি তথ্য দিল গবেষকরা

• শ্রাবণ মাসে যে কাজগুলি অবশ্যই করবেন :

১. শ্রাবণ মাসের প্রত্যেক সোমবার শুদ্ধ বস্ত্রে শান্ত মনে শিবলিঙ্গের সামনে বসে ১০৮ বার ওম নমঃ শিবায় জপ করুন। প্রতিদিন করতে পারলে আরো ভালো।

২. শ্রাবণ মাসের প্রত্যেক সোমবার শিব ও পার্বতীর মূর্তির সামনে ঘি এর প্রদীপ প্রজ্জ্বলন করুন। ‌এতে শিব ও পার্বতীর আশীর্বাদে আপনার সংসার জীবন সুখ সমৃদ্ধিতে ভরে উঠবে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...