লটারি লাগলো রাজ্যের সরকারি কর্মীদের!

WB 6th Pay Commission : গত ১০ই জুন অর্থ মন্ত্রকের ডিপার্টমেন্ট অফ ইকোনমিক অ্যাফেয়ার্সের তরফের একটি নোটিশে এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত অর্থাৎ ত্রৈমাসিক জিপিএফ-এর সুদের হার প্রকাশিত হয়েছে। এই…

Published By: Debapriya Sarkar | Published On:

WB 6th Pay Commission : গত ১০ই জুন অর্থ মন্ত্রকের ডিপার্টমেন্ট অফ ইকোনমিক অ্যাফেয়ার্সের তরফের একটি নোটিশে এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত অর্থাৎ ত্রৈমাসিক জিপিএফ-এর সুদের হার প্রকাশিত হয়েছে। এই নোটিশ অনুযায়ী এবার রাজ্য সরকারের অর্থ দপ্তরের থেকে এই নোটিশ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, যেখানে রাজ্য সরকারি কর্মীদের জিপিএফ সুদের হার নিয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

এর আগে কেন্দ্র সরকারের অর্থ মন্ত্রকের তরফ থেকে জেনারেল প্রভিডেন্ট ফান্ড নিয়ে সুদের হার সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেই পথ অনুসরণ করেই এবার রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের সরকারি কর্মীদের জন্য জারি হল নয়া বিজ্ঞপ্তি।

আরোও পড়ুনঃ হাজার হাজার গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক! আপনার অ্যাকাউন্ট চালু থাকবে কি না চেক করে নিন

গত ১৪ই জুন রাইটারের ফিল্ডিং এর অর্থ দপ্তরের অফিস থেকে জারি হওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে গত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ত্রৈমাসিকে ৭.১ শতাংশ হারে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের গচ্ছিত অর্থে সুদ পাবেন সরকারি কর্মচারীরা। রাজ্যপালও ইতিমধ্যে এই বিষয়টির উপর সম্মতি দিয়ে স্বাক্ষর প্রদান করেছেন। এরপরেই রাজ্য সরকারের পক্ষ থেকে সরকারি কর্মীদের এই বিষয়ে অবগত করে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

রাজ্য সরকার প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, পশ্চিমবঙ্গ সার্ভিসের অন্তর্গত কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ড এবং পশ্চিমবঙ্গের কনট্রিবিউটরি ফান্ডের ক্ষেত্রে এই সুদের হার প্রযোজ্য হবে। এছাড়া অন্যান্য আরও যেসব ক্ষেত্রে রাজ্য সরকার জিপিএফ এ সুদ দিয়ে থাকেন সেক্ষেত্র গুলোতেও এই হারের মান প্রযোজ্য হবে। রাজ্য সরকারের এই বিজ্ঞপ্তি প্রকাশের আগে কেন্দ্র সরকারের পক্ষ থেকে জিপিএফ এর সুরের হার ৭.১% রাখার কথা ঘোষণা করা হয়েছিল। এর আগে গত ১০ ই জুন সাধারণ ভবিষ্য তহবিল বা জেনারেল প্রভিডেন্ট ফান্ড (কেন্দ্রীয় পরিষেবা), কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড (সর্বভারতীয়), অল ইন্ডিয়া সার্ভিসেস প্রভিডেন্ট ফান্ড, রাজ্য রেলওয়ে প্রভিডেন্ট ফান্ড, সাধারণ ভবিষ্য তহবিল (প্রতিরক্ষা পরিষেবা), ভারতীয় অর্ডন্যান্স ডিপার্টমেন্ট প্রভিডেন্ট ফান্ডের সুদের হার নিয়ে ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার।

আরোও পড়ুনঃ লোকাল ট্রেন যাত্রীদের জন্য কড়া পদক্ষেপ রেলের! এই নিয়ম মানতেই হবে সব্বাইকে

রাজ্য অর্থ দপ্তরের পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরিস ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ইন্ডিয়ান নেভাল ডকইয়ার্ড ওয়ার্কম্যানস প্রভিডেন্ট ফান্ড, ডিফেন্স সার্ভিসেস অফিসার প্রভিডেন্ট ফান্ড, আর্মড ফোর্সেস পার্সোনেল প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রেও এই নয়া সুদের হার কার্যকর হতে চলেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী ৭.১% হারেই সুর দেওয়া হবে এই ফান্ডগুলোর ক্ষেত্রে।

উল্লেখ্য, এর আগে ১৬টি ত্রৈমাসিকে ৭.১ শতাংশ হারেই সুদ দেওয়া হয়েছে জেনারেল প্রভিডেন্ট ফান্ডে। সেই ধারা বজায় রাখতে এই আবহাওয়া এবার ১৭তম ত্রৈমাসিকে এই সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। তবে এতে সরকারি কর্মীদের বাড়তি কোনো লাভ হবে না বলে জানা গিয়েছে।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন