Indian Railway Group-D Recruitment 2024 : রেলে ৪২ হাজার শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ। মাসিক বেতন, আবেদন পদ্ধতি দেখে নিন

Sangbad Safar : সম্প্রতি ভারতের চাকরিপ্রার্থীদের জন্য আরো একবার সুখবর নিয়ে এসেছে ভারতীয় রেল সংস্থা। ইতিমধ্যে মিটে গিয়েছে, লোকসভা নির্বাচন প্রক্রিয়া। কেন্দ্রে আরো একবার জয় হয়েছে মোদি সরকারের। নির্বাচন প্রক্রিয়া…

Published By: Debapriya Sarkar | Published On:

Sangbad Safar : সম্প্রতি ভারতের চাকরিপ্রার্থীদের জন্য আরো একবার সুখবর নিয়ে এসেছে ভারতীয় রেল সংস্থা। ইতিমধ্যে মিটে গিয়েছে, লোকসভা নির্বাচন প্রক্রিয়া। কেন্দ্রে আরো একবার জয় হয়েছে মোদি সরকারের। নির্বাচন প্রক্রিয়া মিটতেই একের পর এক চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ্যে এসেছেন। বিভিন্ন সরকারি সংস্থানের পর এবার রেলে একাধিক পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল সেন্ট্রাল রেলওয়ে (Group-D Recruitment) । ‌

IRCTC এর বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে, রেলে গ্রুপ-ডি পদে একাধিক কর্মী নিয়োগ করা হবে। কারা আবেদন করতে পারবেন এই চাকরির জন্য? কিভাবে আবেদন করতে হবে? নিয়োগ পদ্ধতি কি হবে? বেতন কত দেওয়া হবে? বয়সীমা ও যোগ্যতা কি প্রয়োজন? অর্থাৎ এই চাকরি সম্বন্ধিত সমস্ত তথ্য বিস্তারিতভাবে আলোচনা করব আমরা এই প্রতিবেদনে। তাই রেলের চাকরি যদি আপনার স্বপ্ন হয়ে থাকে তাহলে শেষ পর্যন্ত চোখ রাখুন আমাদের এই প্রতিবেদনে।

আরোও পড়ুনঃ আধার কার্ড দিয়েই তুলে নিন ১০ লক্ষ টাকার লোন, ৩৫% ছাড় দেবে কেন্দ্র সরকার! এইভাবে আবেদন করুন

• পদের নাম (Name of the Post) :-

বিজ্ঞপ্তি তো বলা হয়েছে, লেভেল ওয়ান-এর সমস্ত পদে আবেদন করা যাবে (Group-D Recruitment)।

• শূন্যপদ (Vacancy) :-

বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে রেলে গ্রুপ-ডি পদে মোট ৪২,৩৫৫ গুলি শূন্য পদে নিয়োগ করা হবে।

• শিক্ষাগত যোগ্যতা (Education Qualification) :-

যে সকল চাকরিপ্রার্থী রেলের গ্রুপ ডি পদে চাকরির জন্য আবেদনে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাস এবং সঙ্গে আইটিআই পাস থাকতে হবে।

• বয়স সীমা (Age Limit) :-

বিজ্ঞপ্তি অনুযায়ী বলা হয়েছে আবেদনকারী চাকরিপ্রার্থীদের ন্যূনতম বয়স ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩৩ বছরের মধ্যে থাকতে হবে। তবে সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বয়সের কিছু ছাড় পাবেন।

• বেতন (Salary) :-

রেলে গ্রুপ-ডি পদে লেভেল ওয়ানে চাকরিতে নিয়োগের পর প্রার্থীদের শুরুতেই বেসিক বেতন দেওয়া হবে য়২৮ হাজার ৪৪২ টাকা।

• আবেদন ফি ( Application Fees) :-

সাধারণ এবং OBC ক্যাটাগরির অন্তর্ভুক্ত চাকরি প্রার্থীদের আবেদন ফ্রি হিসেবে ৫০০ টাকা জমা দিতে হবে। তবে মহিলা চাকরিপ্রার্থী, ST SC এবং PWD চাকরিপ্রার্থীদের জন্য ২৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়ার সময়ই অনলাইনে এই ধার্য করা ফি জমা দিতে হবে প্রার্থীদের।

আরোও পড়ুনঃ অল্প সময়ে মোটা টাকার মুনাফা, বিশেষ দুটি ব্যবসার জন্য টাকা দিচ্ছে সরকার, আজই শুরু করুন

• আবেদন প্রক্রিয়া (Application process) :-

আবেদন করার জন্য প্রথমে চাকরিপ্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে অফিশিয়াল বিজ্ঞপ্তিটি দেখে অনলাইনের মাধ্যমে স্টেপ বাই স্টেপ উল্লেখ করে দেওয়া সমস্ত নথি এবং সবশেষে নির্ধারিত ফি জমা দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বিঃদ্রঃ বিভিন্ন মাধ্যম থেকে পাওয়া সূত্র আমাদের এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। তাই সকল চাকরির প্রার্থীদের ক্ষেত্রে অনুরোধ, আপনারা যে কোনো চাকরিতে আবেদন করার পূর্বে তার অফিসিয়াল ওয়েবসাইট থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তিটি ভালো করে দেখে বুঝে নিজের দায়িত্বে আবেদন করবেন।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...

আরও পড়ুন