Railway Recruitment 2024: মাধ্যমিক পাশে রেলের গ্রুপ-ডি পদে লক্ষাধিক কর্মী নিয়োগ, রইল আবেদন পদ্ধতি

Group-D Recruitment : দেশের অন্যতম বৃহত্তম সরকারি কর্মসংস্থান হল ভারতীয় রেল সংস্থা (Indian Railways)। অধিকাংশ চাকরি প্রার্থী রেলে চাকরি করার স্বপ্ন দেখে থাকেন। ভারতীয় রেল সংস্থায় কাজের জন্য একাধিক পদ…

Published By: Debapriya Sarkar | Published On:

Group-D Recruitment : দেশের অন্যতম বৃহত্তম সরকারি কর্মসংস্থান হল ভারতীয় রেল সংস্থা (Indian Railways)। অধিকাংশ চাকরি প্রার্থী রেলে চাকরি করার স্বপ্ন দেখে থাকেন। ভারতীয় রেল সংস্থায় কাজের জন্য একাধিক পদ রয়েছে। প্রতিবছর রেলের বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হয়। সম্প্রতি বেশ কিছু পদে নিয়োগের জন্য আবারও বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভারতীয় রেল।

ভারতীয় রেলের পক্ষ থেকে নিয়োগ সংক্রান্ত যে বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে সেখানে গ্রুপ ডি (Group-D Recruitment) পদে একাধিক কর্মী নিয়োগের কথা জানানো হয়েছে। প্রায় দেড় লক্ষ কর্মী নিয়োগ করা হবে একসাথে, যা অপেক্ষারত চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুযোগ। কোন পদে নিয়োগ করা হবে? আবেদন প্রক্রিয়া কি? কারা আবেদন করতে পারবেন? বয়স সীমা কত প্রয়োজন? এরকম সমস্ত তথ্য জানতে শেষ অবধি চোখ এখন আমাদের এই প্রতিবেদনে।

আরোও পড়ুনঃ খেতে বসলেই খাওয়ার পাতে চুল পড়ে? জানেন এটা আসলে কিসের ইঙ্গিত?

• পদের নাম –

রেলের গ্রুপ-ডি তে টেকনিশিয়ান, নন টেকনিশিয়ান প্যারামেডিকেল ও অ্যাসিস্ট্যান্ট সহ একাধিক কর্মী নিয়োগ করা হবে।

• শূন্য পদের সংখ্যা –

বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে একাধিক পদগুলিতে মোট ১.৫ লক্ষ কর্মী নিয়োগ করবে ভারতীয় রেল। এর মধ্যে ৯১৪৪ জন টেকনিশিয়ান, ৫৬৯৬ জন অ্যাসিস্ট্যান্ট, ৫০০০০ জন প্যারামেডিকেল এবং নন টেকনিশিয়ান পদে কর্মী নিয়োগ করা হবে।

• শিক্ষাগত যোগ্যতা –

আবেদনকারী চাকরিপ্রার্থীকে অবশ্যই যে কোন স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মাধ্যমিককে পাস সার্টিফিকেট থাকতে হবে। এছাড়া বিভিন্ন পদের জন্য বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার উল্লেখ রয়েছে অফিশিয়াল বিজ্ঞপ্তিতে।

• বেতন –

নিয়োগের পর প্রার্থীদের ঠিক কত টাকা বেতন দেওয়া হবে সেটা নিয়ে বিজ্ঞপ্তিতে স্পষ্ট কিছু উল্লেখ করা হয়নি। তবে সরকারি নিয়ম মতে পদ অনুযায়ী প্রার্থীদের বেতন দেওয়া হবে।

• আবেদন প্রক্রিয়া –

ভারতীয় রেলে চাকরির আবেদন প্রক্রিয়া সাধারণত অনলাইনের মাধ্যমে হয়ে থাকে। এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের ভারতীয় রেলের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। আবেদনকারীর প্রার্থী সমস্ত তথ্য ওয়েবসাইটে নির্দিষ্ট ফর্মে সঠিকভাবে পূরণ করে তার সাথে আবেদনমূল্য জমা দিলেই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

আরোও পড়ুনঃ এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI ! এবার কি হবে গ্রাহকদের?

• আবেদনের শেষ তারিখ –

রেলের এই গ্রুপ ডি পদে নিয়োগের ব্যাপারটি নিয়ে এখনো কোনো অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। তবে খুব শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশিত হবে বলে বিশেষ সূত্র মারফত জানা গিয়েছে। তবে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হলে আমাদের পেজে আপনি তার আপডেট পেয়ে যাবেন। এছাড়া ভারতীয় রেলের অফিসিয়াল ওয়েবসাইটটিতেও নজর রাখতে পারেন পরবর্তী আপডেটের জন্য।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...