Indian Railways Rules: হাতে টিকিট নিয়ে ট্রেনে উঠেছেন, তবুও এই ‘ছোট্ট’ ভুলের জন্য দিতে হবে মোটা জরিমানা!

Indian Railway Rules: ভারতীয় রেলের(ndian Railways) তরফ থেকে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে নানা রকমের পরিষেবা প্রদান করা হয়। তেমনি রেলের বেশ কিছু নিয়মও রয়েছে। এই সমস্ত নিয়ম ভাঙলে শাস্তির…

Published By: Papiya Paul | Published On:

Indian Railway Rules: ভারতীয় রেলের(ndian Railways) তরফ থেকে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে নানা রকমের পরিষেবা প্রদান করা হয়। তেমনি রেলের বেশ কিছু নিয়মও রয়েছে। এই সমস্ত নিয়ম ভাঙলে শাস্তির ব্যবস্থা রয়েছে রেলের তরফ থেকে।

যেমন রেলে বিনা টিকিটে কখনোই ভ্রমণ করা উচিত নয়, এক্ষেত্রে ধরা পড়লে জরিমানা নেওয়া হয়। আবার কোন কোন ক্ষেত্রে জেলের শাস্তিও হয়ে থাকে। রেলের তরফ থেকে কোন কোন পণ্য নিয়ে ট্রেনে উঠতে হবে সেই নিয়মও রয়েছে। তবে অনেকেই একটা জিনিস জানেন না যে কোন কোন ক্ষেত্রে নিয়ম না মানলে টিকিট নিয়ে ওঠার পরেও জরিমানা হতে পারে।

আরো পড়ুন: PMJDY: দেশের গরীব মানুষদের জন্য দুর্দান্ত প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র সরকার, নাম লেখালেই পাবেন অনেক সুবিধা

কোন কোন ক্ষেত্রে এরকম ঘটতে পারে? অনেক সময় দেখা যায় যে পুরুষ যাত্রীরা টিকিট কেটে মহিলাদের জন্য সংরক্ষিত কামরায় প্রবেশ করেছেন। এক্ষেত্রে ভিড় এড়ানোর জন্য অনেকেই এই কাজ করে থাকেন। তবে এটি রেলের নিয়ম লঙ্ঘন করা হয়। রেলের আইন অনুযায়ী এটি বিরাট অপরাধ।

এক্ষেত্রে রেল আইনের ১৬২ ধারা অনুযায়ী শাস্তি দেওয়া হতে পারে ওই যাত্রীকে। এক্ষেত্রে জরিমানা গুনতে হতে পারে। তাই শুধুমাত্র ট্রেনে উঠে পড়লেই চলবে না সঠিকভাবে দেখে জেনে বুঝে নিয়ম অবশ্যই মানতে হবে। না হলে আপনার পকেট থেকে মোটা টাকা খসতে পারে।

আরো পড়ুন: Digha: বদলে যাবে দীঘা! আর আগের মত নয়, এবার সমুদ্র সৈকতের লুক দেখলে চমকে যাবেন

প্রসঙ্গত উল্লেখ, ভারতীয় রেল পরিবহন ব্যবস্থার অন্যতম যোগাযোগ মাধ্যম। প্রতিদিন কয়েক লক্ষ মানুষ রেলে যাতায়াত করে থাকেন। আর যাত্রীদের সুন্দর পরিষেবা দেওয়ার জন্য রেলের তরফ থেকেও অনেক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

About Author
Papiya Paul

সাড়ে ৪ বছরের বেশি সময় ডিজিটাল সাংবাদিকতার সঙ্গে যুক্ত। যে কোনো বিষয়ে কনটেন্ট লেখার দক্ষতা রয়েছে। সঠিক এবং ...

আরও পড়ুন