Post Office Scheme: ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের সুযোগ দিচ্ছে পোস্ট অফিসের দুর্দান্ত এই স্কিম, এইভাবে করুন বিনিয়োগ

Post Office Monthly Income Scheme : যত দিন যাচ্ছে বাজার দ্রব্যের মূল্য যেভাবে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাতে ভবিষ্যৎ নিয়ে চিন্তায় সমাজের মধ্যবিত্ত শ্রেণীর মানুষ। অবসর গ্রহণের পর কিংবা বৃদ্ধ…

Published By: Debapriya Sarkar | Published On:

Post Office Monthly Income Scheme : যত দিন যাচ্ছে বাজার দ্রব্যের মূল্য যেভাবে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাতে ভবিষ্যৎ নিয়ে চিন্তায় সমাজের মধ্যবিত্ত শ্রেণীর মানুষ। অবসর গ্রহণের পর কিংবা বৃদ্ধ বয়সে কিভাবে জীবন যাপন করবে তা ভেবেই হয়রান অধিকাংশ। অনেক সময় হাতে কিছু টাকা থাকলেও নিয়মিত আয়ের কোনো রকম উৎস থাকে না। এই পরিস্থিতিতে সরকার এই ধরনের লোকেদের নিয়মিত আয় প্রদানের জন্য বিভিন্ন ধরনের স্কিম তৈরি করেছে। বিভিন্ন ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে টাকা সঞ্চয়ের জন্য একাধিক স্কিম রয়েছে। এমন একটি স্কিম হলো পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিম। আজ এই স্কিম সম্বন্ধে বিস্তারিত জানাতে আমাদের এই প্রতিবেদন। তাই আসুন জেনে নেই সমস্ত তথ্য বিস্তারিতভাবে।

আরোও পড়ুন >> পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ২৭০০ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, এইভাবে করুন আবেদন

পোস্ট অফিসের এই মান্থলি ইনকাম স্কিমটি একটি আমানত প্রকল্প। এখানে প্রতি মাসে সুদের মাধ্যমে আয় করা সম্ভব। এই স্কিমে একক এবং যৌথ উভয় অ্যাকাউন্ট খোলার সুবিধা রয়েছে। অবসর গ্রহণের পর কোন ব্যক্তি যদি এই স্কিমের মাধ্যমে আয় করতে চান সেক্ষেত্রে তিনি তার স্ত্রীর সঙ্গে যৌথভাবে অ্যাকাউন্ট খুলতে পারেন। যৌথ অ্যাকাউন্টে বিনিয়োগের সীমা বেশি। এই স্কিম থেকে অবসর সময় ৫ লক্ষ টাকার বেশি আয় করা সম্ভব।

• যৌথ অ্যাকাউন্টে কত টাকা পর্যন্ত জমা করা যায় ?

পোস্ট অফিসের এই মান্থলি ইনকাম স্কিমে প্রতি মাসে কিছু টাকা জমা করার সুবিধা রয়েছে। একক অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা পর্যন্ত এবং যৌথ অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করা যেতে পারে। বর্তমানে এই প্রকল্পে ৭.৪ শতাংশ হারের সুর দেওয়া হয়ে থাকে। আমানত যত বেশি থাকবে আয়ও তত বেশি হবে।

• কিভাবে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয় পাবেন পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমে ?

বর্তমানে পোস্ট অফিসের এই মান্থলি ইনকাম স্কিমের সুদের হার যেহেতু ৭.৪% তাই কোন ব্যক্তি যদি তার স্ত্রীয়ের সাথে যৌথ অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা জমা করে তাহলে ৭.৪% সুদের হারে প্রতি মাসে সেই ব্যক্তির ৯২৫০ টাকা আয় করতে পারবেন। এইভাবে এক বছরে সেই ব্যক্তি ১,১১,০০০ টাকা নিশ্চিত আয় করবেন। এইভাবে ৫ বছরে এই স্কিম থেকে সেই ব্যক্তির শুধুমাত্র সুদ থেকে আয় হবে ৫,৫৫,০০০ টাকা।

কোনো ব্যক্তি যদি এই স্কিমে একক ভাবে অ্যাকাউন্ট খোলে এবং সর্বাধিক ৯ লক্ষ টাকা জমা করে সেই ব্যক্তি প্রতি মাসে ৫৫৫০ টাকা সুদ পাবেন। ৫ বছরে সেই ব্যক্তি শুধুমাত্র সুদের মাধ্যমে আয় করবেন মোট ৩,৩৩,০০০ টাকা। অ্যাকাউন্টে জমা করা সুদ প্রতিমাসে গ্রাহকের সঞ্চয় অ্যাকাউন্টে দেওয়া হয়। ৫ বছর পর জমা করা মোট টাকা একবারে তোলা যেতে পারে। তবে কোন গ্রাহক যদি এই স্কিমের সুবিধা গুলো আরো বেশি দিন পেতে চায় তাহলে মেয়াদ পূর্তির পরে আরো একটি নতুন অ্যাকাউন্ট খুলতে পারে।

আরোও পড়ুন >> এই ৩৫টি ফোনে আর ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ! এবার কি করবেন ইউজাররা?

• পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমে অ্যাকাউন্ট খোলার নিয়ম –

যেকোনো দেশের যেকোন নাগরিক পোস্ট অফিসের এই মান্থলি ইনকাম স্কিমে একটি অ্যাকাউন্ট খুলতে পারবেন। কোনো ব্যক্তি চাইলে তার সন্তানের নামেও অ্যাকাউন্ট খুলতে পারবেন। যদি শিশুর বয়স ১০ বছরের কম হয় সে ক্ষেত্রে তার বাবা-মা বা আইনি অভিভাবক তার নামে অ্যাকাউন্ট খুলতে পারবেন। সন্তানের বয়স ১০ বছর হয়ে গেলে সে নিজেই তার অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবে। তবে এই মান্থলি ইনকাম স্কিমে অ্যাকাউন্ট খোলার জন্য পোস্ট অফিসে একটি সেভিংস অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। এছাড়া গ্রাহকের আইডি প্রমাণের জন্য আধার কার্ড ও প্যান কার্ডের কপি প্রদান করা বাধ্যতামূলক।

About Author
Debapriya Sarkar

দেবপ্রিয়া বিগত বেশ কিছু বছর ধরে সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় তার হ...